ঢাকা, মঙ্গলবার, ৭ জ্যৈষ্ঠ ১৪৩১, ২১ মে ২০২৪, ১২ জিলকদ ১৪৪৫

বিদ্যুৎ ও জ্বালানি

সারা দেশে ৮০ লাখ গ্রাহক বিদ্যুৎ বিচ্ছিন্ন রয়েছেন: প্রতিমন্ত্রী 

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৩৩০ ঘণ্টা, অক্টোবর ২৫, ২০২২
সারা দেশে ৮০ লাখ গ্রাহক বিদ্যুৎ বিচ্ছিন্ন রয়েছেন: প্রতিমন্ত্রী 

বিদ্যুৎ প্রতিমন্ত্রী নসরুল হামিদ বলেছেন, ঘূর্ণিঝড় সিত্রাংয়ের প্রভাবে সারা দেশে ৮০ লাখ গ্রাহক বিদ্যুৎ বিচ্ছিন্ন রয়েছেন। মঙ্গলবার
সচিবালয়ে সাংবাদিকদের তিনি এ কথা জানান।

 

নসরুল হামিদ বলেন, আজ (মঙ্গলবার) বিকেলের মধ্যে ৭০ শতাংশ এবং আগামীকালের (বুধবার) মধ্যে শতভাগ বিদ্যুৎ কানেক্টিভিটির আওতায় চলে আসবে।  

বিদ্যুৎ প্রতিমন্ত্রী বলেন, সিত্রাং উপকূলীয় এলাকায় আঘাত করেছে। বিদ্যুতের অবকাঠামোগুলোর ব্যাপক ক্ষতি করেছে। প্রায় ৮০ লাখ গ্রাহক বিদ্যুৎহীন আছেন। ট্রান্সমিশনে আঘাত হয়নি। আঘাত হয়েছে ডিস্ট্রিবিউশনে। অনেক পোল ভেঙে গেছে। গাছ পড়ে বিদ্যুতের তার ছিঁড়ে বিদ্যুৎ সংযোগ বিচ্ছিন্ন হয়েছে।  

তিনি বলেন, আশা করছি বিকেলের মধ্যে ৭০ ভাগ এলাকায় বিদ্যুৎ ফিরবে। কাল দুপুরের মধ্যে শতভাগ সম্পন্ন হবে। আমাদের কর্মীরা কাজ করছেন। বেশ ক্ষতি হয়েছে। অনেক সাব স্টেশনে পানি উঠেছে।  

ঘূর্ণিঝড় সিত্রাংয়ের কারণে কতো গ্রাহক এখন বিদ্যুৎ বিচ্ছিন্ন এমন প্রশ্নের উত্তরে প্রতিমন্ত্রী বলেন, আমাদের প্রায় ৪ কোটি ৮০ লাখের মতো গ্রাহক। এখন প্রায় ৮০ লাখ গ্রাহক বিদ্যুৎ বিচ্ছিন্ন আছেন। আরইবি (পল্লী বিদ্যুতায়ন বোর্ড)-এর ৮০০-এর অধিক পোল ক্ষতিগ্রস্ত হয়েছে। পিডিবিসহ সব মিলিয়ে প্রায় দেড়-দুই হাজার পোল ক্ষতিগ্রস্ত হয়েছে।

তিনি বলেন, প্রচুর জায়গাতে সমস্যা দেখা গেছে। তার ছিঁড়ে যাওয়ার কারণে সে এলাকায় আমরা বিদ্যুৎ সম্পূর্ণ বন্ধ রেখেছি। অ্যাক্সিডেন্ট হওয়ার ঝুঁকি থাকে, সম্পূর্ণভাব রিস্টোর না করা পর্যন্ত আমরা বিদ্যুৎ চালু করবো না। ভোলা, পটুয়াখালী, বরিশাল, চাঁদপুর, চট্টগ্রাম, লক্ষীপুর, নোয়াখালীতে আমাদের ব্যাপক ক্ষতি হয়েছে।

সম্পূর্ণ সমাধান হতে কতোদিন লাগবে সাংবাদিকদের এমন প্রশ্নের উত্তরে তিনি বলেন, আমরা আগামীকাল দুপুরের মধ্যে শতভাগ গ্রাহককে বিদ্যুৎ সরবরাহ করতে পারবো বলে আশা করছি। আমাদের কর্মীরা কাজ করছেন, বিশেষ করে আরএডি ঝড় শুরু হওয়ার পর থেকেই সজাগ ছিল। এখন ২৪ ঘণ্টা তারা কাজে নিয়োজিত আছেন, বিশেষ করে আরএডি এবং পিডিবি।

কী পরিমাণ অর্থের ক্ষতি হয়েছে এমন প্রশ্নের উত্তরে তিনি বলেন, টাকার হিসাব এই মুহূর্তে আমাদের কাছে আছে। সে বিষয়টি আমরা এখন বলতে চাই না। বেশ ক্ষতি হয়েছে। বিশেষ করে সাবস্টেশনগুলোতে পানি উঠে গেছে।

আবহাওয়া অফিস জানিয়েছে, ঘূর্ণিঝড় কেটে যাওয়ায় দেশের আকাশ ধীরে ধীরে পরিষ্কার হচ্ছে। দেশের বেশির ভাগ জেলায় বেশ রোদ ওঠার খবরও পাওয়া গেছে। গত রাতেই ঘূর্ণিঝড় সিত্রাং শক্তি হারিয়ে নিম্নচাপে পরিণত হয়েছে। বর্তমানে এটি লঘুচাপ আকারে উত্তর-পূর্বাঞ্চলে অবস্থান করছে। বিকেলের মধ্যেই যা গুরুত্বহীন হয়ে পড়বে।

বাংলাদেশ সময়: ১৩৩০ ঘণ্টা, অক্টোবর ২৫, ২০২২
জিজিসি/এসআইএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।