ঢাকা, রবিবার, ১৪ মাঘ ১৪২৯, ২৯ জানুয়ারি ২০২৩, ০৬ রজব ১৪৪৪

বিদ্যুৎ ও জ্বালানি

জাতীয় গ্রিডে যুক্ত হলো ৪০০ মেগাওয়াট বিদ্যুৎ

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১০৫৫ ঘণ্টা, নভেম্বর ২৭, ২০২২
জাতীয় গ্রিডে যুক্ত হলো ৪০০ মেগাওয়াট বিদ্যুৎ প্রতীকী ছবি

আশুগঞ্জ পাওয়ার স্টেশন কোম্পানি লিমিটেডের (এপিএসসিএল) নতুন বিদ্যুৎকেন্দ্রের ৪০০ মেগাওয়াট বিদ্যুৎ দেশের জাতীয় গ্রিডে যুক্ত হয়েছে।

বিদ্যুৎ জ্বালানি ও খনিজ সম্পদ মন্ত্রণালয় এ তথ্য জানিয়েছে।

শনিবার থেকে আশুগঞ্জ পাওয়ার স্টেশন কোম্পানির নতুন বিদ্যুৎকেন্দ্রে বাণিজ্যিকভাবে উৎপাদন শুরু হয়েছে বলে জানায় কোম্পানির ঊর্ধ্বতন কর্মকর্তারা। তারা জানান, কয়েকদিনের মধ্যে আরও কয়েকটি প্রকল্প থেকে জাতীয় গ্রিডে বিদ্যুৎ যুক্ত হবে।

চলতি বছরের জুনের শেষের দিকে এপিএসসিএল নতুন চারশো মেগাওয়াট ক্ষমতাসম্পন্ন কম্বাইন্ড সাইকেল পাওয়ার প্লান্ট (ইস্ট) থেকে পরীক্ষামূলকভাবে বিদ্যুৎ উৎপাদন শুরু করে।

উল্লেখ্য, এপিএসসিএলের ছয়টি ইউনিট থেকে বর্তমানে দৈনিক ১ হাজার ২৯৩ মেগাওয়াট বিদ্যুৎ উৎপাদন হচ্ছে।

আশুগঞ্জ পাওয়ার স্টেশন কোম্পানি লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক প্রকৌশলী এএমএম সাজ্জাদুর রহমান বাংলানিউজকে বলেন, আমদের নতুন বিদ্যুৎকেন্দ্রটি গতকাল বিকেল ৫টা থেকে উৎপাদনে আসে। উৎপাদনে আসার পর থেকে আমাদের যে লক্ষ্যমাত্রা ছিল ৪০০ মেগাওয়াট বিদ্যুৎ উৎপাদন, সেটি পূরণ হয়েছে।

নতুন বিদ্যুৎকেন্দ্রটি উৎপাদনে আসায় দেশের ক্রমবর্ধমান বিদ্যুৎ চাহিদা পূরণ হবে বলেও আশাবাদ ব্যক্ত করেন তিনি।

সাজ্জাদুর রহমান বলেন, জাতীয় গ্রিডে যুক্ত হওয়া ৪০০ মেগাওয়াট আমাদের বাড়তি বিদ্যুৎ চাহিদা পূরণ করতে ও লোডশেডিং কমাতে ভূমিকা রাখবে।

বাংলাদেশ সময়: ১০৫১, নভেম্বর ২৭, ২০২২
এসআর/এমএইচএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa