ঢাকা, শনিবার, ১৩ বৈশাখ ১৪৩১, ২৭ এপ্রিল ২০২৪, ১৭ শাওয়াল ১৪৪৫

প্রবাসে বাংলাদেশ

হুমায়ূন আহমেদের জন্য নিউইয়র্কের মসজিদ মন্দির গির্জায় প্রার্থনা

তুলিকা ইশরাত, কন্ট্রিবিউটিং করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১২৫০ ঘণ্টা, জুন ৬, ২০১২
হুমায়ূন আহমেদের জন্য নিউইয়র্কের মসজিদ মন্দির গির্জায় প্রার্থনা

নিউইয়র্ক: জনপ্রিয় ঔপন্যাসিক ও চলচ্চিত্রকার হুমায়ূন আহমেদের রোগমুক্তির জন্য নিউইয়র্কের মসজিদ, মন্দির ও গির্জায় প্রার্থনা করেছেন তার ভক্তরা।

গত ৪ জুন ও ৫ জুন নিউইয়র্ক শহরের সিটি হাসপাতাল বেলভিউয়ে নানা পরীক্ষা-নিরীক্ষা শেষে চিকিৎসকরা জানান, আগামী ১২ জুন হুমায়ূন আহমেদের বৃহদান্ত্রে অস্ত্রোপচার করা হবে এবং এর সময় লাগবে চার থেকে পাঁচ ঘণ্টা।



সার্জন জজ মিলারের মতে, এই অস্ত্রোপচার ১০০ শতাংশ নিরাপদ এবং অস্ত্রোপচারের মাধ্যমে বাংলা ভাষার এই জনপ্রিয় লেখক ক্যান্সার থেকে সম্পূর্ণ নিরাময় লাভ করবেন।

ডাক্তারের ভাষায়, ফোর্থ স্টেজে ক্যান্সার ধরা পড়লেও ১২টি কেমোথেরাপিতে লেখকের ক্যান্সার নিরাময়ে প্রভূত উন্নতি হয়। তাই আর থেরাপি না দিয়ে ড. জেইন ও সার্জন জজ মিলারের সমন্বয়ে গঠিত বোর্ড হুমায়ূন আহমেদকে অস্ত্রোপচারের সিদ্ধান্ত নেয় গত ৭ মে।

এদিকে নিউইয়র্কসহ যুক্তরাষ্ট্রের বিভিন্ন অঙ্গরাজ্যের মসজিদ, মন্দির এবং গির্জায় হুমায়ূন আহমেদের অস্ত্রোপচার সফল হওয়ার জন্য এবং তার রোগ নিরাময়ের জন্য প্রার্থনা চলছে। নিউইয়র্কের বাংলা পত্র-পত্রিকায় হুমায়ূন আহমেদের চিকিৎসার খবর প্রকাশিত হবার পর থেকেই এইসব প্রার্থনা অনুষ্ঠান অব্যাহতভাবে চলছে। বাঙালি হিন্দুরা মন্দিরে এবং খ্রিস্টানরা গির্জায় লেখকের জন্য প্রার্থনা করছে। একদল খ্রিস্টান ধর্মযাজক লেখকের বাড়িতে গিয়ে প্রার্থনা করার ইচ্ছে প্রকাশ করেছেন।

গত ৩ জুন নিউইয়র্কে ফিরে আসার পরের দিন ৪ জুন সকাল ৯টা থেকে দুপুর তিনটা পর্যন্ত বেলভিউ হাসপাতালে হুমায়ূন আহমেদের বিভিন্ন পরীক্ষা-নিরীক্ষা চলে বলে জানান লেখকের চিকিৎসার ব্যবস্থাপনায় নিয়োজিত নিউইয়র্কে মুক্তধারার  কর্ণধার বিশ্বজিৎ সাহা ।

মঙ্গলবারও ছিল হুমায়ূন আহমেদের অ্যানেসথেসিয়া বিভাগে পরীক্ষা-নিরীক্ষা। এই বিভাগের ডাক্তার ওয়াইন হাউস লেখককে কীভাবে অ্যানেসথেসিয়া দেওয়া হবে তা ব্যাখ্যা করেন। দুপুর ২টা ৩০ মিনিট থেকে প্রায় ৫টা পর্যন্ত বিভিন্ন পরীক্ষা-নিরীক্ষা শেষে চিকিৎসকরা ১২ জুন অস্ত্রোপচারের পথে আর কোনো বাধা নেই বলে জানান। ১২ জুন নিউইয়র্ক সময় বিকেল তিনটার মধ্যে অস্ত্রোপচার সম্পন্ন হয়ে যাবে বলে চিকিৎসকদের ধারণা।

এরপর লেখক বিকেল সাড়ে পাঁচটায় ওজোন পার্কের বাসায় ফিরে যান। গত ৩ ও ৪ জুন লেখকের সঙ্গে হাসপাতালে ছিলেন লেখকপত্নী মেহের আফরোজ শাওন ও বিশ্বজিৎ সাহা। এছাড়া কথাসাহিত্যিক ড. জ্যোতিপ্রকাশ দত্ত এবং রুমা সাহাও ছিলেন বেশ কিছু সময়।

উল্লেখ্য, গত বছর ১৪ সেপ্টেম্বর হুমায়ূন আহমেদ ক্যান্সার রোগের চিকিৎসার জন্য নিউইয়র্ক আসেন। প্রথমে সোলান মেমোরিয়াল ক্যাটারিং হাসপাতালে ড. স্টিফেন আর ভিচের তত্ত্বাবধানে তিনটি ক্যামোথেরাপি নেন। পরবর্তী সময়ে নিউইয়র্ক শহরের ম্যানহাটানের বেলভিউ হাসপাতালে অনকোলজি বিভাগের ডা: জেইনের তত্ত্বাবধানে চিকিৎসা শুরু হয় তার। প্রথম পর্যায়ে আটটি ক্যামোথেরাপি দেওয়ার কথা ছিল। পরবর্তী সময়ে ক্যান্সারের নিরাময়ে কার্যকরী ভূমিকা নেওয়ায় সর্বমোট ১২টি ক্যামোথেরাপি দেওয়া হয়। বেলভিউ হাসপাতালের চিকিৎসক ড. জেইন পরবর্তী সময়ে এমআরআই, সিটি স্ক্যানসহ বিভিন্ন পরীক্ষা-নিরীক্ষা শেষে ক্যান্সার বিভাগের বিভিন্ন বিশেষজ্ঞদের নিয়ে একটি টিম গঠন করেন।

বাংলাদেশ সময়: ১২৪৩ ঘণ্টা, জুন ০৬, ২০১২

সম্পাদনা: রানা রায়হান, অ্যাসিসট্যান্ট আউটপুট এডিটর;

জুয়েল মাজহার, কনসালট্যান্ট এডিটর 
[email protected]
বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।