ঢাকা, শুক্রবার, ১০ জ্যৈষ্ঠ ১৪৩১, ২৪ মে ২০২৪, ১৫ জিলকদ ১৪৪৫

প্রবাসে বাংলাদেশ

ফিনল্যান্ডে নাচে-গানে বর্ষবরণ 

নিউজ ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮২৮ ঘণ্টা, এপ্রিল ১৫, ২০২৪
ফিনল্যান্ডে নাচে-গানে বর্ষবরণ 

সহস্র মাইল দূরের দেশ ফিনল্যান্ডের হেলসেঙ্কির স্কুল মিলনায়তনটি যেন রোববার (১৪ এপ্রিল) রূপ নিয়েছিল একখণ্ড রমনা বটমূল কিংবা চট্টগ্রামের ডিসি হিল চত্বরে। বাঙালির হাজার বছরের ঐতিহ্য পহেলা বৈশাখের প্রাণের উৎসবে মেতেছিলেন শত শত বাংলাদেশি নর–নারী।

বৈশাখী মেলা, মঙ্গল শোভাযাত্রা আর নাচ-গান-আবৃত্তিতে তারা দেশের সংস্কৃতিকে তুলে ধরেছিলেন প্রবাসের বুকে। লোকসংস্কৃতির গানের সুরে ও নাচে বরণ করে নেওয়া হয় বাংলা নতুন বছরকে। অনুষ্ঠানের নাম দেওয়া হয়েছিল ‘ইতিকথা’।

‘উৎসবে বাঙালি’ আয়োজিত পহেলা বৈশাখের এই অনুষ্ঠানের পর্দা ওঠে মঙ্গল শোভাযাত্রার মধ্য দিয়ে। ‘এসো হে বৈশাখ’ গান দিয়ে শুরু হয় সাংস্কৃতিক অনুষ্ঠান। এরপর কখনো কবিতা কখনো গান এবং নাচে মিলনায়তন মেতে ওঠে। ছিল হারিয়ে যেতে থাকা বাংলার ঐতিহ্যবাহী বায়স্কোপ ও পুঁথি গান।  হারিয়ে যাওয়া পটচিত্র আর ঐতিহ্যবাহী রিকশা প্রিন্ট দিয়ে করা হয় অনুষ্ঠানের মঞ্চসজ্জা।

অংশগ্রহনকারী শিল্পীদের নাচ ও গানের সঙ্গে মেতেছিল মিলনায়তনে আগত দর্শকরা।  

সংবাদ২১ডটকম ও আইজেএনই এর সহযোগিতায় এ বর্ষবরণ অনুষ্ঠানের মিলনায়তনের এক পাশে বিভিন্ন দোকানে বসেছিল রকমারি খাবার ও পোশাকের পসরা।

বাংলাদেশ সময়: ১৮২০ ঘণ্টা, এপ্রিল ১৫, ২০২৪
পিডি/টিসি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।