ঢাকা, বুধবার, ১২ আষাঢ় ১৪৩১, ২৬ জুন ২০২৪, ১৮ জিলহজ ১৪৪৫

প্রবাসে বাংলাদেশ

প্যারিসে বাংলাদেশ দূতাবাসে বঙ্গবন্ধুর জন্মদিন উদযাপন

দেবেশ বড়ুয়া, প্যারিস থেকে | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫১৯ ঘণ্টা, মার্চ ১৮, ২০১৫
প্যারিসে বাংলাদেশ দূতাবাসে বঙ্গবন্ধুর জন্মদিন উদযাপন ছবি: বাংলানিউজটোয়েন্টিফোর.কম

প্যারিস: প্যারিসস্থ বাংলাদেশ দূতাবাসে উদযাপিত হলো জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মবার্ষিকী ও জাতীয় শিশু দিবস।

এ উপলক্ষ্যে মঙ্গলবার বাংলাদেশ দূতাবাস চত্বরে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে ফুল দিয়ে শ্রদ্ধা জানান ফ্রান্সে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত ও ইউনেস্কোর স্থায়ী প্রতিনিধি এম শহীদুল ইসলাম।

প্যারিসে বাংলাদেশি কমিউনিটির নেত‍ারা এসময় উপস্থিত ছিলেন।

পবিত্র কোরান পাঠের মধ্য দিয়ে অনুষ্ঠানের শুরু হয়। রাষ্ট্রদূত বঙ্গবন্ধুর জন্মদিন উপলক্ষ্যে রাষ্ট্রপতি, মাননীয় প্রধানমন্ত্রী ও পররাষ্ট্রমন্ত্রীর বাণী পাঠ করে শোনান।

অনুষ্ঠানের ২য় পর্বে বঙ্গবন্ধুর কর্মময় জীবনের উপর আলোচনা সভা অনুষ্ঠিত হয়। সভায় বিপুল সংখ্যক প্রবাসী বাঙ্গালীরা অংশ নেন।

আলোচনায় রাষ্ট্রদূত এম শহীদুল ইসলাম ছাড়াও বিশিষ্ট কমিউনিটি ব্যক্তিত্ব আবদুল্লাহ আল বাকী, মুক্তিযোদ্ধা এনামুল হক, ফ্রান্স আওয়ামীলীগের সভাপতি বেনজির আহমেদ সেলিম, মুক্তিযোদ্ধা নাজিম উদ্দিন আহমেদসহ আরো অনেকে অংশ নেন।

বক্তারা বলেন, বঙ্গবন্ধু তার রাজনৈতিক দূরদর্শিতা, নেতৃ্ত্ব ও মানবিক গুনাবলীর কারণেই হাজার বছরের শ্রেষ্ঠ বাঙ্গালী সন্তানের স্বীকৃ্তি পেয়েছেন। যতদিন বাংলাদেশ থাকবে ততদিন বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের নেতৃত্বের গুণাবলী স্বর্ণাক্ষরে লেখা থাকবে।

 জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানই বাংলাদেশ নামের রাষ্ট্রের জন্ম দিয়েছেন।   আর এখন তার কন্যা শেখ হাসিনার নেতৃত্বে বাংলাদেশ অর্থনৈতিক মুক্তির দিকে এগিয়ে যাচ্ছে। তাই বঙ্গবন্ধুর স্বপ্নের সোনার বাংলাদেশ গড়তে শেখ হাসিনার নেতৃত্বে সবাইকে ঐক্যবদ্ধ হয়ে কাজ করতে হবে, আহ্বান বক্তাদের।

এর আগে বঙ্গবন্ধুর জন্মবার্ষিকী উপলক্ষ্যে গত ১৫ মার্চ রবিবার দূতাবাসে শিশুদের এক চিত্রাংকন প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়। চিত্রাংকন প্রতিযোগিতা পরিচালনা করেন বিখ্যাত চিত্রশিল্পী শাহাদাত হোসাইন ও বাংলাদেশ দূতাবাসের কাউন্সিলর মোঃ হযরত আলী খানসহ অন্যান্যরা।

বাংলাদেশ সময় ১৫২০ ঘণ্টা, মার্চ ১৮, ২০১৫

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।