ঢাকা, শুক্রবার, ২৫ অগ্রহায়ণ ১৪২৯, ০৯ ডিসেম্বর ২০২২, ১৪ জমাদিউল আউয়াল ১৪৪৪

প্রবাসে বাংলাদেশ

তুরস্কে আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালিত

এজাজ কাদরী, তুরস্ক থেকে | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৭১৫ ঘণ্টা, ফেব্রুয়ারি ২২, ২০১৬
তুরস্কে আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালিত

আঙ্কারা: ভাষা শহীদদের প্রতি বিনম্র শ্রদ্ধা নিবেদনের মধ্য দিয়ে তুরস্কে আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালন করেছেন প্রবাসী বাংলাদেশিরা।

রোববার (২১ ফেব্রুয়ারি) তুরস্কে বাংলাদেশ দুতাবাসের আয়োজনে দেশি-বিদেশি অতিথিদের উপস্থিতে যথাযোগ্য মর্যাদায় দিবসটি পালন করা হয়।



এদিন বিকেলে তুরস্কের জাতীয় গ্রন্থাগার মিলনায়তনে এক আলোচনা সভা ও সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হয় । এছাড়া মাতৃভাষার জন্য জীবন উৎসর্গকারী বীর শহীদদের প্রতি শ্রদ্ধাজ্ঞাপন ও তাদের আত্মার মাগফেরাত কামনা করে প্রার্থনা করা হয়।

সাংস্কৃতিক অনুষ্ঠানে প্রধান অতিথি হিসাবে উপস্থিত ছিলেন তুরস্কে বাংলাদেশের রাষ্ট্রদূত এম. আল্লামা সিদ্দিকী। এছাড়া আরও উপস্থিত ছিলেন দূতাবাসের প্রথম সচিব আরিফুর রহমান, সচিব সবুজ আহমেদ, আহাদুজ্জামান ও তুরস্কে ভারতীয় দূতাবাসের প্রথম সচিব স্টালিন বাবু।

দিবসটিতে সংহতি প্রকাশে উপস্থিত ছিলেন তুরস্কে অবস্থানরত ইউরোপীয় সাংবাদিক অ্যাসোসিয়েশনের আন্তর্জাতিক বিভাগের প্রধান এমরে সোকাক ও দ্যা ডিপ্লোম্যাটিক অবজার্ভারের সম্পাদক সেরহাত গেজের।

সন্ধ্যায় বাংলাদেশ স্টুডেন্ট অ্যাসোসিয়েশন আঙ্কারার সদস্যদের অংশগ্রহণে আয়োজন করা হয় এক বর্ণাঢ্য সাংস্কৃতিক অনুষ্ঠানের। অনুষ্ঠানটি পরিচালনা করেন তুরস্ক প্রবাসী বাংলাদেশি শিক্ষার্থী হুমায়ুন কবির ও মাসুরা রফিক মৌমিতা। ভাষা শহীদদের স্মরণে এ অনুষ্ঠানে কবিতা আবৃত্তি, দেশাত্মবোধক নাচ-গান ও বিদেশিদের বাংলা কথপোকথন প্রতিযোগিতার আয়োজন করা হয়।

বাংলাদেশ সময়: ০৭১২ ঘণ্টা, ফেব্রুয়ারি ২২, ২০১৬
আরএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa