ঢাকা, শুক্রবার, ৬ বৈশাখ ১৪৩১, ১৯ এপ্রিল ২০২৪, ০৯ শাওয়াল ১৪৪৫

প্রবাসে বাংলাদেশ

জেনেভায় আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালন

মোজাম্মেল হক মামুন, জেনেভা থেকে | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬৪৬ ঘণ্টা, ফেব্রুয়ারি ২৭, ২০১৬
জেনেভায় আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালন ছবি: সংগৃহীত

জেনেভা: সুইজারল্যান্ডের জেনেভায় যথাযোগ্য মর্যাদায় পালিত হলো মহান শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস।

গত ২১ ফেব্রুয়ারি সকাল সাড়ে ৯টায় জেনেভার স্থায়ী বাংলাদেশ মিশনে জাতীয় সংগীতের সুরে এবং জাতীয় পতাকা উত্তোলনের মধ্য দিয়ে একুশের কর্মসূচির উদ্বোধন কর‍া হয়।



উদ্বোধন করেন সুইজারল্যান্ডে বাংলাদেশের রাষ্ট্রদূত ও স্থায়ী প্রতিনিধি এম. শামীম আহসান। এসময় দূতাবাসের কর্মকর্তা-কর্মচারীসহ বিপুলসংখ্যক প্রবাসী বাঙালি উপস্থিত ছিলেন।

এরপর সকাল ১০টায় বাংলাদেশ মিশন থেকে জেনেভা লেকে স্থাপিত অস্থায়ী শহীদ মিনার ‍অভিমুখে প্রভাতফেরি বের হয়। এতে অংশ নেন উপ-রাষ্ট্রদূত নজরুল ইসলাম, মিশনের ইকোনমিক মিনিস্টার সুপ্রিয় কুন্ড, মানবাধিকারকর্মী রহমান খলিলুর, কমিউনিটি নেতা ও সর্বস্তরের প্রবাসী বাঙালিরা।

সকাল সাড়ে ১০টায় জেনেভা বাংলাদেশ ক্লাবের উদ্যোগে মানবাধিকার হাইকমিশনারের কার্যালয় ‘পালে উইলসন’ প্রাঙ্গণে স্থাপিত অপর অস্থায়ী শহীদ মিনারে পুষ্পাঞ্জলি অর্পণ করা হয়। ফুলেল শ্রদ্ধা নিবেদন করেন উপ-রাষ্ট্রদূত নজরুল ইসলাম, ইকোনমিক মিনিস্টার সুপ্রিয় কুন্ডসহ দূতাবাসের কর্মকর্তারা।

সেখানে ফুল দিয়ে ভাষাশহীদদের প্রতি শ্রদ্ধা ও ভালবাসা জানান বাংলাদেশ ক্লাব’র সভাপতি আমজাদ চৌধুরী, সাধারণ সম্পাদক মশিউর রহমান সুমন, উপদেষ্টা মিয়া আবুল কালাম ও হারুনুর রশিদও।

এছাড়াও শহীদ মিনারে শ্রদ্ধা নিবেদন করেন সুইজারল্যান্ড আওয়ামী লীগের পক্ষে সংগঠনের সহ-সভাপতি মোজাম্মেল জুয়েল, আশরাফুল আলম লিটন, আহাদ টিপু, বিপুল তালুকদার, সেলিম রেজা; সুইজারল্যান্ড বঙ্গবন্ধু পরিষদের পক্ষে সংগঠনের সভাপতি শ্যামল খান, নজরুল জমাদার, নূর আহমেদ হিরন, শশী খান; সুইস বাংলাদেশ অ্যাসোসিয়েশনের পক্ষে সংগঠনের সভাপতি ইমরান খান মুরাদ, কাজী আসাদ, আতিকুর রহমান সুজন, শাহ আলম ফারুক; বাংলাদেশ মাইনরিটি কাউন্সিলের পক্ষে সংগঠনের সভাপতি অরুন বড়ুয়া ও সাধারণ সম্পাদক সুনীল চক্রবর্তী; শ্রমিক লিগের পক্ষে সংগঠনের সভাপতি আবদুর রব ও সাধারণ সম্পাদক দিবাকর পাল; একাত্তরের ঘাতক দালাল নির্মূল কমিটির পক্ষে সভাপতি খান মজলিস, সহ-সভাপতি রহমান রহমান খলিলুর, সাধারণ সম্পাদক মাসুম খান দুলাল প্রমুখ।

সামাজিক ও রাজনৈতিক সংগঠনের পর ভাষাশহীদদের প্রতি সেখানে শ্রদ্ধা নিবেদন করেন সুইজারল্যান্ডের বিভিন্ন ক্যান্টন থেকে আগত শতাধিক শিশু ও নারী।

সেখানে শ্রদ্ধা নিবেদন শেষে অমর একুশের আলোচনা সভার আয়োজন করা হয়। আমজাদ চৌধুরীর সভাপতিত্বে এবং মশিউর রহমান সুমনের সঞ্চালনায় এতে বক্তব্য রাখেন  নারী উদ্যোক্তা সাজিয়া সুলতানা, মাসুম খান দুলাল, মশিউর রহমান সুমন, চট্টগ্রাম সমিতির সভাপতি মোহাম্মদ মহসিন প্রমুখ।

বক্তারা বলেন, ২১ ফেব্রুয়ারি বাঙালির সবচেয়ে বড় গর্বের দিন। বায়ান্নর ভাষা আন্দোলনে আমাদের ভাইয়েরা বুকের তাজা রক্ত ঢেলে বাংলা ভাষায় কথা বলার অধিকার দিয়ে গেছেন। আজকের এই দিনে সেই অমর শহীদদের বিনম্র শ্রদ্ধা ও সালাম।

বাংলাদেশ সময়: ১৬৪১ ঘণ্টা, ফেব্রুয়ারি ২৭, ২০১৬
এইচএ/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।