ঢাকা, বৃহস্পতিবার, ৫ বৈশাখ ১৪৩১, ১৮ এপ্রিল ২০২৪, ০৮ শাওয়াল ১৪৪৫

প্রবাসে বাংলাদেশ

বৃটিশ কলাম্বিয়ায় আন্তর্জাতিক মাতৃভাষা দিবসের স্বীকৃতি

শাহানা আকতার মহুয়া, অতিথি লেখক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯২৯ ঘণ্টা, মার্চ ৬, ২০১৬
বৃটিশ কলাম্বিয়ায় আন্তর্জাতিক মাতৃভাষা দিবসের স্বীকৃতি

কানাডা: বৃটিশ কলাম্বিয়ার সারে স্কুল ডিস্ট্রিক্ট বোর্ড অব এডুকেশনের পক্ষ থেকে ডেপুটি সুপারেন্টেন্ট রিক রায়ান স্বাক্ষরিত এক চিঠিতে, আনুষ্ঠানিকভাবে সারে স্কুল ডিস্ট্রিক্ট’র বাৎসরিক ক্যালেন্ডারে একুশে ফেব্রুয়ারিকে আন্তর্জাতিক মাতৃভাষা দিবস (আইএমএলডি) হিসেবে অন্তর্ভুক্ত করার ঘোষণা দেওয়া হয়েছে।

দ্বিতীয় স্বীকৃতিটি এসেছে ভ্যাঙ্কুভার স্কুল বোর্ড থেকে।

ভ্যাঙ্কুভার স্কুল বোর্ড জানিয়েছে, তারা আইএমএলডি-কে ইস্কুল ইয়ার্লি ক্যালেন্ডারে অন্তর্ভ‍ুক্ত করেছে এবং এ বিষয়ে শিক্ষাদানের জন্যও অঙ্গীকারাবদ্ধ হয়েছে।

একুশে ফেব্রুয়ারি যেনো ওতপ্রোতভাবে জড়িয়ে রয়েছে বাঙালির চেতনার সঙ্গে। বর্তমানে সারা বিশ্বে একুশে ফেব্রুয়ারি পালিত হচ্ছে আন্তর্জাতিক মাতৃভাষা দিবস হিসেবে। অনেকেই হয়তো জানেন, জাতিসংঘে আন্তর্জাতিক মাতৃভাষা দিবসের প্রস্তাবনা গিয়েছিলো বাংলাদেশ থেকে বহুদূরের এক দেশ কানাডা থেকে। ভাষা আন্দোলনের ৪৫ বছর পরে কানাডার ভ্যাঙ্কুভার শহর থেকে রফিকুল ইসলাম ও আব্দুস সালাম একুশে ফেব্রুয়ারিকে আন্তর্জাতিক মাতৃভাষা দিবস হিসেবে ঘোষণার জন্য প্রস্তাব করেন জাতিসংঘের তৎকালীন মহাসচিব কফি আনানের কাছে। এর পেছনে বিস্তর প্রচেষ্টা ছিলো, বহু নির্ঘুম রাত গেছে তাদের। যতো সহজে মাতৃভাষা দিবস ঘোষণা সংবাদে এসেছে, আমাদের আনন্দিত করেছে, প্রক্রিয়াটা এতো সহজ ছিল না মোটেই।

সম্প্রতি ইন্টারন্যাশনাল মাদার ল্যাঙ্গুয়েজ লাভার্স অব দ্য ওয়ার্ল্ড সোসাইটির বর্তমান সভাপতি আমিনুল ইসলাম মওলা জানালেন আরেকটি সাফল্যের কথা। মাতৃভাষা দিবস এখন শুধুমাত্র বিশেষ একটি দিবস হিসেবেই পালিত হবে না বরং সারে, ভ্যাঙ্কুভার, বার্নাবি ও ল্যাংলি স্কুল ডিস্ট্রিক্ট’র ক্যালেন্ডারে অন্তর্ভুক্ত করা হবে।

এ বছর একুশে ফেব্রুয়ারির আগে পাওয়া সুখবরটি যারপরনাই আনন্দিত করেছে বৃটিশ কলাম্বিয়ার বাঙালিদের। উল্লেখ্য, বিসি স্কুল ডিস্ট্রিক্টের মধ্যে সারে স্কুল ডিস্ট্রিক্টে সবচেয়ে বেশি (প্রতি বছর সত্তর হাজার) শিক্ষার্থী ভর্তি হয়। তাদের মধ্যে ৫৫ শতাংশ বাড়িতে কথা বলে বাংলায়। স্কুলে আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালনের সুবাদে ১৭২টি ভাষায় কথা বলা শিক্ষার্থীরা মাতৃভাষা নিয়ে জানা ও বোঝার সুযোগ পাবে।

বৃটিশ কলাম্বিয়ার সারে শহর থেকে শুরু হয় ইন্টারন্যাশনাল মাদার ল্যাঙ্গুয়েজ লাভার্স অব দ্য ওয়ার্ল্ড সোসাইটির যাত্রা। আন্তর্জাতিক মাতৃভাষা দিবসের প্রস্তাবনাও গিয়েছিলো এখান থেকেই। সারে’র বিয়ার ক্রিক পার্কে রয়েছে ভাষাসৌধ ‘লিঙ্গুয়া আকুয়া’। সারে ও ভ্যাঙ্কুভার স্কুল ডিস্ট্রিক্ট বোর্ড অব এডুকেশনের এ স্বীকৃতি তাই বাঙালিদের আরেকটি অর্জনের সূচনা।

বাংলাদেশ সময়: ১৯২৬ ঘণ্টা, মার্চ ০৬, ২০১৬
এসএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
welcome-ad