ঢাকা, বৃহস্পতিবার, ১২ বৈশাখ ১৪৩১, ২৫ এপ্রিল ২০২৪, ১৫ শাওয়াল ১৪৪৫

প্রবাসে বাংলাদেশ

১২ মার্চ টরন্টোয় চৈতন্যমেলা

নিউজ ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০২৩৩ ঘণ্টা, মার্চ ৭, ২০১৬
১২ মার্চ টরন্টোয় চৈতন্যমেলা

ঢাকা: ষোড়শ শতাব্দীর বাঙালি দার্শনিক যুগশ্রষ্টা শ্রীচৈতন্যদেবের জীবন ও কর্মকে উৎযাপন করতে টরন্টো চৈতন্যমেলা উদযাপন কমিটি আগামী ১২ মার্চ বাংলাদেশ-কানাডা হিন্দু মন্দিরে (১৬ ডোম এভিনিউ) আয়োজন করেছে ‘চৈতন্যমেলা’র।

সবাইকে ‘মানুষ’ স্বীকৃতির দেবার প্রত্যয়ে নিবেদিতপ্রাণ মহান এ বিপ্লবীকে নিয়ে আয়োজিত অনুষ্ঠানে জাতি-ধর্ম নির্বিশেষে সর্বস্তরের মানুষকে উপস্থিত থাকতে আয়োজকদের পক্ষ থেকে আহ্বান জানানো হয়েছে।



মেলার দিন স্থানীয় সময় বিকেল ৪টায় ড. দিলীপ চক্রবর্তীর উদ্বোধনী বক্তৃতার মধ্য দিয়ে শুরু হবে এ অনুষ্ঠান। আলোচনা ও সাংস্কৃতিক পর্বটি শুরু হবে সন্ধ্যা সাড়ে ৬টায়। আলোচনায় অংশ নেবেন স্বামী কৃপাময়ানন্দ (রামকৃষ্ণ মিশন), মহাভাগবত দাস (ইসকন), বৌদ্ধ পণ্ডিত ড. ভান্তে শরণপালা, নাথানিয়েল এরসকিন-স্মিথ (এমপি, বিচেস-ইস্ট ইয়র্ক), আর্থার পটস (এমপিপি, বিচেস-ইস্ট ইয়র্ক), মুক্তচিন্তক আকবর হোসেন এবং লেখক ও গবেষক সুব্রত কুমার দাস।

অনুষ্ঠানে অন্টারিও-র প্রিমিয়ার ক্যাথলিন উইনের শুভেচ্ছাবার্তা পড়ে শোনাবেন মিসিসাগা ইস্ট-কুকসভিল এলাকার এমপিপি দীপিকা ডামেরলা।

সাংস্কৃতিক অনুষ্ঠানে অংশ নেবেন পণ্ডিত প্রসেনজিৎ দেওঘরীয়া, অরুণাভ ভট্টাচার্য, গোপা চৌধুরী, স্নিগ্ধা চৌধুরী, জয়া দত্ত সেনাপতি, পারমিতা সেন তিন্নি, মাতৃকা পাল, মহুয়া পারিয়াল, তমা পাল, শ্রেয়া সাহা এবং প্রতিষ্ঠা দেওঘরীয়া। সাংস্কৃতিক পর্বে তবলায় সহযোগিতা করবেন সজীব চৌধুরী এবং অদ্রি ভট্টাচার্য। মন্দিরাতে থাকবেন অজয় বণিক।

এছাড়া অনুষ্ঠানে বাঙালি-অবাঙালি কিশোর-কিশোরী পরিবেশিত ভজনে অংশ নেবে শ্রেয়া, জগন্নাথ, ধ্রু, নির্যা, ভাস্কর, মধুরিমা ও শৌভিক। অনুষ্ঠান পরিচালনায় থাকবেন সুজিত কুসুম পাল, চয়ন দাস ও কল্যানীয়া পুরবী।

বিকেল ৪টায় অনুষ্ঠান শুরুর পর ৪টা ১০ মিনিটে চৈতন্যদেব ও বৈষ্ণব ধর্ম নিয়ে বাংলা ও ইংরেজি ভাষায় রচিত প্রায় চারশ বইয়ের এক প্রদর্শনীর উদ্বোধন করবেন পণ্ডিত প্রসেনজীৎ দেওঘরীয়া। বিকাল ৪টা ২০ মিনিটে প্রদর্শিত হবে ভারত সরকারের পুরস্কারপ্রাপ্ত চলচ্চিত্র ‘ভগবান শ্রীকৃষ্ণচৈতন্য’। সিনেমাটিতে অভিনয় করেছেন সুচিত্রা সেন, পাহাড়ী স্যান্যাল, বসন্ত চৌধুরী প্রমুখ।

রাত সাড়ে ৯টায় রমাপদ পাল ও তার দলের কীর্তনের মধ্য দিয়ে অনুষ্ঠানটি শেষ হবে।

আয়োজকদের পক্ষ থেকে জানানো হয়েছে, অনুষ্ঠানটি সবার জন্য উন্মুক্ত। এছাড়া এতে সান্ধ্যকালীন ভোজের ব্যবস্থাও থাকবে।

বাংলাদেশ সময়: ০২৩১ ঘণ্টা, মার্চ ০৭, ২০১৬
আরএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
welcome-ad