ঢাকা, শুক্রবার, ১৪ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

প্রবাসে বাংলাদেশ

ভিয়েনায় ঐতিহাসিক ৭ মার্চ উপলক্ষে সভা

নিউজ ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৩২২ ঘণ্টা, মার্চ ৮, ২০১৬
ভিয়েনায় ঐতিহাসিক ৭ মার্চ উপলক্ষে সভা

ঢাকা: অস্ট্রিয়ার রাজধানী ভিয়েনায় ঐতিহাসিক ৭ মার্চ উপলক্ষে  ‘বঙ্গবন্ধুর ৭ই মার্চের ভাষণ চির অম্লান’ শীর্ষক আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে।

প্রবাসী বাঙালিদের এ সভার আয়োজক অস্ট্রিয়া আওয়ামী লীগ।

এতে সভাপতিত্ব করেন সংগঠনের সভাপতি খন্দকার হাফিজুর রহমান নাসিম। পরিচালনা করেন, সাংগঠনিক সম্পাদক নয়ন হোসেন।

৭ মার্চ (সোমবার) বিকেলে ভিয়েনার প্যান এশিয়া হোটেলে এ সভা অনুষ্ঠিত হয়।

সভায় বিশেষ অতিথি ছিলেন সর্ব ইউরোপিয়ান আওয়ামী লীগের যুগ্ম-সাধারণ সম্পাদক অস্ট্রিয়া প্রবাসী মানবাধিকার কর্মী-লেখক-সাংবাদিক এম নজরুল ইসলাম।

সভায় অন্যদের মধ্যে বক্তব্য রাখেন মুক্তিযোদ্ধা সংসদ অস্ট্রিয়া ইউনিট কমান্ডের কমান্ডার বায়েজিদ মীর, অস্ট্রিয়া আওয়ামী লীগের সহ-সভাপতি মিজানুর রহমান শ্যামল, বখতিয়ার রানা, সাধারণ সম্পাদক সাইফুল ইসলাম কবির, আওয়ামী লীগ নেতা সাইফুজ্জামান, সিরাজ চৌধুরী, আলী হোসেন, মনিরউদ্দিন প্রমুখ।
 
বক্তব্যে নজরুল ইসলাম বলেন, বঙ্গবন্ধুর ৭ই মার্চের ঐতিহাসিক ভাষণের একটি বিশাল পটভ‍ূমি রয়েছে। ওইদিন বঙ্গবন্ধু পাকিস্তানিদের ২৩ বছরের অত্যাচার-নিপীড়ন আর সীমাহীন বঞ্চনা থেকে মুক্তির জয়বার্তা ঘোষণা করেছিলেন। ৩০ লাখ বাঙালির রক্তে, বহু মা-বোনের সম্ভ্রমের বিনিময়ে স্বাধীনতার যে বিজয় মুকুট পড়েছে বাংলাদেশ, তার বীজ অঙ্কুরিত হয়েছিল বঙ্গবন্ধুর ওই কালজয়ী ভাষণে।

বাংলাদেশ সময়: ১৩২১ ঘণ্টা, মার্চ ০৮, ২০১৫
এসএস/এএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।