ঢাকা, রবিবার, ১২ আষাঢ় ১৪২৯, ২৬ জুন ২০২২, ২৬ জিলকদ ১৪৪৩

প্রবাসে বাংলাদেশ

বড়দিনে ভ্যাটিকান সিটিতে কড়া নিরাপত্তা

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১১৫২ ঘণ্টা, ডিসেম্বর ২৫, ২০১৬
বড়দিনে ভ্যাটিকান সিটিতে কড়া নিরাপত্তা সন্দেহ হলেই দেহ তল্লাশির মাধ্যমে নিরাপত্তা নিশ্চিত করা হচ্ছে। ছবি: সংগৃহীত

খ্রিস্ট ধর্মাবলম্বীদের সবচেয়ে বড় উৎসব ক্রিসমাস বা বড়দিন উদযাপনকে ঘিরে রোমান ক্যাথলিকদের পূণ্যভূমি ভ্যাটিকান সিটিতে কড়া নিরাপত্তা ব্যবস্থা নেওয়া হয়েছে। নিরাপত্তা জোরদার করা হয়েছে ইতালিতেও।

ভ্যাটিকান সিটি থেকে: খ্রিস্ট ধর্মাবলম্বীদের সবচেয়ে বড় উৎসব ক্রিসমাস বা বড়দিন উদযাপনকে ঘিরে রোমান ক্যাথলিকদের পূণ্যভূমি ভ্যাটিকান সিটিতে কড়া নিরাপত্তা ব্যবস্থা নেওয়া হয়েছে। নিরাপত্তা জোরদার করা হয়েছে ইতালিতেও।

ইউরোপে একের পর এক সন্ত্রাসী হামলার প্রেক্ষিতে বাড়তি সতর্কতা হিসেবে ২৫ ডিসেম্বরের উৎসবটিকে ঘিরে এ নিরাপত্তা ব্যবস্থা নেওয়া হয়েছে। পৃথিবীর সবচেয়ে ক্ষুদ্র সার্বভৌম রাষ্ট্রটির অবস্থান ইতালির রোম শহরের মধ্যখানে।
 
কর্মকর্তারা বলছেন, যেকোনো ধরনের অপ্রীতিকর পরিস্থিতি বা নাশকতার ঝুঁকি প্রতিরোধে কড়া নিরাপত্তা ব্যবস্থা নেওয়া হয়েছে। রোববার (২৫ ডিসেম্বর) স্থানীয় সময় বিকেলে ভ্যাটিকান সিটির রাজপ্রাসাদ প্রাঙ্গণ থেকে ভক্ত-অনুসারীসহ বিশ্ববাসীর উদ্দেশে ভাষণ দেবেন। এ কারণে এরইমধ্যে ভ্যাটিকান সিটি ও রোম শহরজুড়ে পূণ্যার্থীদের ঢল নেমেছে।

এই জনঢল ঘিরে মোড়ে মোড়ে পুলিশি টহল এবং সিকিউরিটি ক্যামেরা ও অত্যাধুনিক হেলিকপ্টার টহল দিয়ে পরিস্থিতি পর্যবেক্ষণ করা হচ্ছে। সন্দেহ হলেই দেহ তল্লাশির মাধ্যমে নিরাপত্তা নিশ্চিত করা হচ্ছে।

উৎসবকে ঘিরে ভ্যাটিকান সিটির পাশাপাশি রোম নগরীও সেজেছে বর্ণিল সাজে। ভ্যাটিকান ও রোমের সব এলাকা নানা রঙের বাতির আলোয় ঝলমল করছে। বড়দিন উপলক্ষে ২৪ ও ২৫ ডিসেম্বর সরকারি ছুটি থাকায় সবখানেই বিরাজ করছে ছুটির আমেজ।  

বড়দিন এবং থার্টি ফাস্ট নাইট ৯ (বছর শেষ ও নতুন বছর বরণ) কাছাকাছি হওয়ায় জানুয়ারির ৫ তারিখ পর্যন্ত নিরাপত্তা জোরদার  রাখা হবে বলে জানাচ্ছেন প্রশাসনের কর্মকর্তারা।

বাংলাদেশ সময়: ১৭৫০ ঘণ্টা, ডিসেম্বর ২৫, ২০১৬
এইচএ/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa