ঢাকা, রবিবার, ২৯ শ্রাবণ ১৪২৯, ১৪ আগস্ট ২০২২, ১৫ মহররম ১৪৪৪

প্রবাসে বাংলাদেশ

কাতারে বাংলাদেশের ওষুধ রপ্তানির সুবর্ণ সুযোগ

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬১৩ ঘণ্টা, অক্টোবর ৭, ২০১৭
কাতারে বাংলাদেশের ওষুধ রপ্তানির সুবর্ণ সুযোগ বাংলাদেশ ওষুধশিল্প সমিতির দশ সদস্যের একটি প্রতিনিধি দল কাতারের আমদানিকারকদের সঙ্গে বৈঠক করেন; ছবি: বাংলানিউজ

দোহা, কাতার: কাতারের ওপর সৌদি আরব ও তার মিত্রদের অবরোধ আরোপ করার পর পেরিয়ে গেছে চার মাস। এই ১২০ দিনের বেশি সময়ে অনেকখানি বদলে গেছে কাতার। রাজনৈতিক, সামাজিক ও সাংস্কৃতিক অঙ্গনে তো বটেই, বেশ বড় ধরনের পরিবর্তনের ছোঁয়া লেগেছে কাতারের অর্থনীতিতেও।

অবরোধ শুরুর পর থেকে সৌদি আরব, আরব আমিরাত, বাহরাইন ও মিসর থেকে পণ্য আমদানি বন্ধ থাকায় স্থানীয় উৎপাদন শক্তিশালী করার পাশাপাশি বিকল্প বাজার খুঁজে নিচ্ছে কাতার। দেশটি এখন বিশ্বের নানা দেশ থেকে বিভিন্ন পণ্য আমদানি করছে।

অবরোধের ফলে কাতারের বাজারে বাংলাদেশের ওষুধ রপ্তানির উজ্জ্বল সম্ভাবনা তৈরি হয়েছে। একে কাজে লাগাতে তৎপর বাংলাদেশের ওষুধশিল্পের সঙ্গে সংশ্লিষ্টরা। এ বিষয়ে আলাপ আলোচনা ও সরেজমিনে বাজার পরিদর্শন করতে দোহা সফর করেছেন বাংলাদেশ ওষুধশিল্প সমিতির দশ সদস্যের একটি প্রতিনিধি দল।

৫ অক্টোবর সন্ধ্যায় দোহা ব্যাংক-এর প্রধান কার্যালয়ের অডিটোরিয়ামে কাতারের উদ্যোক্তা, আমদানিকারক ও সরকারি কর্মকর্তাদের সামনে বাংলাদেশের ওষুধশিল্প সম্পর্কে বিস্তারিত তথ্য উপাত্ত তুলে ধরে বাংলাদেশ থেকে ওষুধ রপ্তানির আহ্বান জানান প্রতিনিধি দলের সদস্যরা।

অনুষ্ঠানে বক্তৃতা করেন কাতারে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত আসুদ আহমদ, দোহা ব্যাংকের সিইও সিতারামসহ বাংলাদেশি প্রতিনিধি দলের নেতা বাংলাদেশ ওষুধশিল্প সমিতির সাধারণ সম্পাদক ও হাডসন ফার্মাসিউটিক্যালস লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক শফিউজ্জামান।

হেলথকেয়ার ফার্মাসিউটিক্যালস লিমিটেডের প্রধান নির্বাহী ও পরিচালক এবং সংগঠনের কোষাধ্যক্ষ হালিমুজ্জামান এসময় বাংলাদেশে ওষুধশিল্পের বিকাশ, সাম্প্রতিক উন্নয়ন এবং বিশ্বে বাংলাদেশি ওষুধের বাজার সম্পর্কে বিস্তারিত তথ্য তুলে ধরেন।

অনুষ্ঠানে কাতার চেম্বার, হামাদ মেডিকেল কর্পোরেশন এবং কাতারের বিভিন্ন সরকারি-বেসরকারি সংস্থা ও প্রতিষ্ঠানের উচ্চপদস্থ কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

বাংলাদেশ সময়: ২২০৪ ঘণ্টা, অক্টোবর ০৭, ২০১৭
এআই/ জেএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa