ঢাকা, বৃহস্পতিবার, ১১ বৈশাখ ১৪৩১, ২৫ এপ্রিল ২০২৪, ১৫ শাওয়াল ১৪৪৫

প্রবাসে বাংলাদেশ

নিউইয়র্কের আলবেনিতে অমর একুশ পালন

নিউজ ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০৪৭ ঘণ্টা, ফেব্রুয়ারি ২৫, ২০২০
নিউইয়র্কের আলবেনিতে অমর একুশ পালন ফটোসেশনে স্থানীয় প্রবাসী বাংলাদেশিরা।

নিউইয়র্কের আলবেনিতে আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালন করেছে স্থানীয় সাহিত্য একাডেমি।

চলতি বছরের ২২ ফেব্রুয়ারি (শনিবার) সন্ধ্যায় আলবেনির নিউ কভেন্যান্ট প্রেসবাইটেরিয়ান চার্চের হলরুমে এ অনুষ্ঠানের আয়োজন করা হয়।

অনুষ্ঠানে সাংস্কৃতিকপ্রেমীদের কবিতা আবৃত্তি, দেশের গান ও নাচের মধ্য দিয়ে দিবসটি পালন করেন স্থানীয় প্রবাসী বাংলাদেশিরা।

গান পরিবেশন করছেন স্থানীয় প্রবাসী বাংলাদেশিরা। কবি ও সাহিত্যসেবী ফারহানা পলি ও আবৃত্তিকার মিজান প্রধানের যৌথ সঞ্চালনায় এ অনুষ্ঠানে অমর একুশের পটভূমিকায় বাংলা ভাষা ও সংস্কৃতির প্রভাব এবং আন্তর্জাতিক মাতৃভাষা দিবসের তাৎপর্য বিশ্লেষণ করা হয়।

স্থানীয় কবি-লেখক, সাহিত্যিক ও সংস্কৃতিসেবীরা অনুষ্ঠানে দেশাত্মবোধক ও মাতৃভাষা নিয়ে শিশু-কিশোরদের পরিবেশনা ও বড়দের গান উপস্থিত সব দর্শকদের মুগ্ধ করে।

অনুষ্ঠানে অতিথি হিসেবে উপস্থিত থেকে শুভেচ্ছা বক্তব্য রাখেন নিউইয়র্ক সাহিত্য একাডেমির পরিচালক মোশারফ হোসেন।

অনুষ্ঠানে স্থানীয় ও নিউইয়র্ক সাহিত্য একাডেমির সদস্যরা কবিতা আবৃত্তি করেন এবং সঙ্গীত পরিবেশন করেন কৌশলী ইমা, শর্মী খান ও সুমাইয়াহ সুখসহ আরও অনেকে।

প্রবাসে বেড়ে উঠা নতুন প্রজন্মের মধ্যে বাংলা ভাষার প্রসার ঘটানোর জন্য প্রতিবছর আলবেনিতে সাহিত্য একাডেমি একুশে ফেব্রুয়ারি পালন করে আসছেন। এরই ধারাবাহিকতা বজায় রাখতে আলবেনিতে বাংলা সাহিত্য, সংস্কৃতি ও আবৃত্তিচর্চাকে গতিশীল করতে এ প্রচেষ্টা অব্যাহত থাকবে বলেও জানান একাডেমির সমন্বয়কারী ফারহানা পলি।

বাংলাদেশ সময়: ১৫৪৬ ঘণ্টা, ফেব্রুয়ারি ২৫, ২০২০
এএটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।