ঢাকা, সোমবার, ৯ কার্তিক ১৪২৮, ২৫ অক্টোবর ২০২১, ১৭ রবিউল আউয়াল ১৪৪৩

প্রবাসে বাংলাদেশ

স্বাস্থ্যবিধি মেনে জার্মানিতে দুর্গোৎসব

জার্মানি প্রতিনিধি, বার্লিন থেকে | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০১৩১ ঘণ্টা, অক্টোবর ২৬, ২০২০
স্বাস্থ্যবিধি মেনে জার্মানিতে দুর্গোৎসব বার্লিন হিন্দু কালচারাল সোসাইটির পূজামণ্ডপ

বার্লিনসহ জার্মানির বিভিন্ন প্রদেশে পালিত হচ্ছে সনাতন ধর্মালম্বীদের সবচেয়ে বড় প্রাণের উৎসব দুর্গোৎসব। তবে এবার প্রাণঘাতী করোনাভাইরাস প্রাদুর্ভাবের কারণে আনন্দে ভাটা পড়েছে অনেকখানি।

জার্মানির রাজধানীর বার্লিনে দ্বিতীয়বারের মতো বার্লিন হিন্দু কালচারাল সোসাইটি আয়োজিত পূজা মণ্ডপে সর্বস্তরের পূজারিদের পদধ্বনিতে চারপাশ মুখরিত করে আহবান জানানো হয় মহামারি করোনা ও সকল অশুভকে দমনে দুর্গতিনাশিনী দেবী মা দুর্গাকে।

পূজা উদযাপন কমিটির পক্ষ থেকে মনোজ চৌধুরী, সূর্য কান্ত ঘোষ, কাবেরী ওট, অবিনাশ ব্যানার্জি ও স্বপন জোসেফ মন্ডলসহ অন্যান্যরা জানান, বার্লিনে করোনাকালেও পূজার আয়োজন করতে পেরে তারা দারুণ খুশি।

এ সময় ভক্তরা বলেন, অতি অনাচারে ও লোভে পৃথিবী আজ বিভাজিত, চারদিকে শুধু হানাহানি ও মানুষে মানুষে হিংসাত্মক মনোভাব।

ভক্তরা বলেন, করোনাকালেও সার্বজনীন এই পূজায় এসে দেবীর আরাধনা করতে পেরে ভীষণ ভালো লাগছে। দেশ ও বিদেশের সমস্ত বাংলাদেশি ও অন্য সবাইকে দুর্গোৎসবের শুভেচ্ছা জানানো হয় পূজা মন্ডপ থেকে। ভক্তকুলের আশা মা দুর্গার আশীর্বাদে জগৎ হবে করোনামুক্ত ও শান্তিময়।

পূজার শুরু থেকেই নানা কর্মসূচির মধ্যে ছিল, শান্তিজল গ্রহণ, সন্ধিপূজা, আরতী, নবপত্রিকা, অধিবাস ও মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠান। এ সময় স্থানীয় জার্মান নাগরিকরাসহ বিভিন্ন প্রদেশ থেকেও পূজারিরা অংশ নেন।

বাংলাদেশ সময়: ০১২৮ ঘণ্টা, অক্টোবর ২৬, ২০২০
এমজেএফ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa