ঢাকা, শুক্রবার, ৫ বৈশাখ ১৪৩১, ১৯ এপ্রিল ২০২৪, ০৯ শাওয়াল ১৪৪৫

প্রবাসে বাংলাদেশ

ফিলিস্তিনে মানুষ হত্যার প্রতিবাদে যুক্তরাষ্ট্রে বিক্ষোভ

তোফাজ্জল লিটন, নিউইয়র্ক যুক্তরাষ্ট্র | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮৫৩ ঘণ্টা, মে ২০, ২০২১
ফিলিস্তিনে মানুষ হত্যার প্রতিবাদে যুক্তরাষ্ট্রে বিক্ষোভ ফিলিস্তিনে মানুষ হত্যার প্রতিবাদে যুক্তরাষ্ট্রে বিক্ষোভ।

ফিলিস্তিনি ও ইসরায়েলি যুদ্ধে নিরীহ মানুষ হত্যার প্রতিবাদে বিক্ষোভ হয়েছে যুক্তরাষ্ট্রের নিউইর্য়ক শহরে। গাজায় ইসরাইলি বাহিনীর নির্বিচারে বিমান হামলা, শিশু এবং নিরীহ ফিলিস্তিনিদের হত্যার প্রতিবাদে নিউইর্য়কের প্রবাসী বাংলাদেশীদের সংগঠন সিভিল সোসাইটি নিউইর্য়ক প্রথম বিক্ষোভ করলো।

বুধবার (১৯ মে) স্থানীয় সময় সন্ধ্যা ৭টায় জ্যাকসন হাইটসের ডাইভারসিটি প্লাজায় প্রতিবাদে মুক্তধারা ফাউন্ডেশন, ঘাতক দালাল নির্মূল কমিটি যুক্তরাষ্ট্র শাখা, সম্মিলিত সাংস্কৃতিক জোট, উদীচী যুক্তরাষ্ট্র শাখা, গণজাগরণ মঞ্চ, সম্মিলিত সাংস্কৃতিক জোট, প্রোগেসিভ ফোরামসহ বিভিন্ন রাজনৈতিক-সামাজিক-সাংস্কৃতিক সংগঠনের প্রতিনিধিরা সমাবেশে অংশ নেন।

প্রতিবাদ সমাবেশে চলমান সংঘাত বন্ধের দাবি জানানোর পাশাপাশি ফিলিস্তিন ও ইসরাইলের মধ্যে শান্তির্পূণ পরিবেশ ফিরিয়ে আনতে মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন, জাতিসংঘ এবং আন্তর্জাতিক সম্প্রদায়ের প্রতি নিরপেক্ষ ভূমিকা পালনের আহ্বান জানান।

এতে বক্তব্য রাখেন প্রোগেসিভ ফোরামের সভাপতি খোরশেদুল ইসলাম, যুক্তরাষ্ট্র উদীচীর সভাপতি জীবন বিশ্বাস, ৯০ এর ছাত্র সংগ্রাম পরিষদের কেন্দ্রীয় ছাত্র নেতা শাহাব উদ্দিন, ঘাতক দালাল নির্মূল কমিটি যুক্তরাষ্ট্র শাখার সভাপতি ফাহিম রেজা নুর ও স্বীকৃতি বড়ুয়া, সম্মিলিত সাংস্কৃতিক জোটের আহ্বায়ক মিথুন আহমেদ, ঢাকা গণজাগরণ মঞ্চকর্মী সৈয়দ জাকির আহমেদ রনি, জাসদ যুক্তরাষ্ট্র শাখার সাধারণ সম্পাদক নুরে আলম জিকু, সাবেক ছাত্র নেতা জাকির হোসেন বাচ্চু, সাবেক ছাত্র নেতা সামাদ চৌধুরী। আয়োজকদের পক্ষে সাংবাদিক সনজীবন কুমার এবং নাট্যকার ও সাংবাদিক তোফাজ্জল লিটন। অনুষ্ঠান সঞ্চালনা করেন মুজাহিদ আনসারী।

সমাবেশে উপস্থিত ছিলেন দর্পন কবীর, বিশ্বজিৎ সাহা, শাহ্ জে চৌধুরী, কানু দত্ত, মোহাম্মদ আবুল কাশেম, মুজিবুর রহমান, দরুদ মিয়া রনেল, মোফাজ্জল হোসেন, শফিউল আজম, শাজাহান মিয়া মাহমুদা বেগম মনি প্রমুখ।

বক্তরা বলেন, ফিলিস্তিনে থামছেই না ইসরাইলের বোমা বর্ষণ। এখন পর্যন্ত ৭০ শিশুসহ অন্তত ২৫০ জন নিহত হয়েছেন। জবাবে তেল আবিবে রকেট হামলা চালিয়েছে ফিলিস্তিনের স্বাধীনতাকামী সংগঠন হামাস। এদিকে ফিলিস্তিনের শিশুদের নির্বিচারে হত্যার পরও মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন ইসরাইলকে সমর্থন করায় বিশ্বজুড়ে শুরু হয়েছে তীব্র সমালোচনা।

প্রতিবাদ সমাবেশ থেকে আগামী ২৪ ঘণ্টার মধ্যে প্রথম আলোর জ্যেষ্ঠ প্রতিবেদক রোজিনা ইসলামের জামিন না দিলে এবং তার বিরুদ্ধে আনা মিথ্যা মামলা প্রত্যাহার করা না হলে নিউইয়র্কে এই সংগঠনের পক্ষ থেকে প্রতিবাদ সমাবেশ করার ঘোষণা দেওয়া হয়।

বাংলা‌দেশ সময়: ১৮৫৩ ঘণ্টা, মে ২০, ২০২১
কেএআর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।