ঢাকা, শুক্রবার, ১৫ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

প্রবাসে বাংলাদেশ

ই-পাসপোর্ট জটিলতায় স্পেনে ৬শ প্রবাসীর বৈধ হওয়া অনিশ্চিত!

কবির আল মাহমুদ, স্পেন | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫০১ ঘণ্টা, নভেম্বর ২৭, ২০২২
ই-পাসপোর্ট জটিলতায় স্পেনে ৬শ প্রবাসীর বৈধ হওয়া অনিশ্চিত!

স্পেনের মাদ্রিদে বাংলাদেশ দূতাবাসে ই-পাসপোর্ট কার্যক্রম চালু না হওয়ায় বিপাকে পড়েছেন ছয়শরও বেশি প্রবাসী বাংলাদেশি। সমস্যা সমাধানে স্পেনে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত মোহাম্মদ সারওয়ার মাহমুদের সঙ্গে মতবিনিময় সভা করছেন প্রবাসী বাংলাদেশিরা।

স্পেনসহ ইউরোপের বিভিন্ন দেশে ই-পাসপোর্ট নবায়ন জটিলতা এবং বয়স সংশোধনকে কেন্দ্র করে ঘনীভূত হতে থাকা সমস্যার পরিপ্রেক্ষিতে বাংলাদেশি মানবাধিকার সংগঠন ভালিয়েন্তে বাংলার উদ্যোগে বৃহস্পতিবার (২৪ নভেম্বর) বিকেলে দেশটির রাজধানী মাদ্রিদে বাংলাদেশ দূতাবাসের হলরুমে এ সভা অনুষ্ঠিত হয়।

এ সময় দূতালয় প্রধান এটিএম আব্দুর রউফ মণ্ডল, প্রথম কাউন্সিল (শ্রম) মুতাসিমুল ইসলাম,পলিটিক্যাল কাউন্সিলর দীন মোহাম্মদ ইমাদুল হকসহ দূতাবাসের কর্মকর্তাদের পাশাপাশি স্পেনের বিভিন্ন রাজনৈতিক ও সামাজিক সংগঠনের নেতারা উপস্থিত ছিলেন।
 
সভায় বাংলাদেশিদের পাসপোর্ট সমস্যা, দূতাবাসে ই-পাসপোর্ট কার্যক্রম চালু, রি-ইস্যু পাসপোর্ট যেন প্রবাসীরা দ্রুত পান এবং যাদের বয়সের গড়মিল রয়েছে, তাদের সবাইকে সংশোধনের সুযোগ দেওয়ার জানানো হয়।  

ই-পাসপোর্ট নবায়ন না হওয়ায় ছয় শতাধিক প্রবাসীর বৈধ হওয়ার সুযোগ অনিশ্চিতসহ পাসপোর্ট না পাওয়ায় সৃষ্ট অভিবাসন জটিলতা তুলে ধরেন রাষ্ট্রদূতের কাছে তুলে ধরা হয়। পাসপোর্ট দেওয়াকে কেন্দ্র করে দেশে একটি সংঘবদ্ধ ও সক্রিয় দালালচক্রের প্রতারণার কথাও ভুক্তভোগী প্রবাসীরা রাষ্ট্রদূতকে জানান এবং তা প্রতিকারের লক্ষ্যে পদক্ষেপ নেওয়ার দাবি তোলেন।  

এ সময় রাষ্ট্রদূত মোহাম্মদ সারওয়ার মাহমুদ উপস্থিত প্রত্যেক ভুক্তভোগীসহ প্রবাসী নেতাদের কথা মনোযোগ দিয়ে শোনেন এবং পাসপোর্ট দেওয়া প্রক্রিয়ায় দূতাবাসের আইনি সীমাবদ্ধতা পুনর্ব্যক্ত করেন। রাষ্ট্রদূত বলেন, প্রবাসীদের পাসপোর্ট সমস্যার কথা দূতাবাস নিয়মিতভাবে সরকারের বিভিন্ন পর্যায়ে জানায়।  

রাষ্ট্রদূত তাদের ভোগান্তির কথা সরকারের যথাযথ কর্তৃপক্ষের নিকট পুনরায় তুলে ধরবেন বলে আশ্বাস দেন। স্পেনের বাংলাদেশ দূতাবাসে অনিয়মের বিরুদ্ধে জিরো টলারেন্স বাস্তবায়ন করে প্রবাসবান্ধব সরকারের সুফল সাধারণ প্রবাসীদের মাঝে পৌঁছে দিতে প্রয়োজনীয় সব পদক্ষেপ নেওয়া হবে বলেও রাষ্ট্রদূত মোহাম্মদ সারওয়ার মাহমুদ আশ্বাস দেন।

ভালিয়েন্তে বাংলার সভাপতি মো. ফজলে এলাহীর উপস্থাপনায় মতবিনিময় সভায় কমিউনিটি নেতাদের মধ্যে উপস্থিত ছিলেন বাংলাদেশ অ্যাসোসিয়েশন ইন স্পেনের সাবেক সিনিয়র সহ সভাপতি আলামীন মিয়া, সাবেক সাধারণ সম্পাদক কামরুজ্জামান সুন্দর, গ্রেটার ঢাকা অ্যাসোসিয়েশন ইন স্পেনের সাধারণ সম্পাদক মিল্টন ভূঁইয়া কচি, বিক্রমপুর মুন্সিগঞ্জ অ্যাসোসিয়েশন ইন স্পেনের সভাপতি মাহবুবুর রহমান ঝন্টু, নারায়ণগঞ্জ জেলা অ্যাসোসিয়েশন ইন স্পেনের সভাপতি এক্রামুজ্জামান কিরণ, ঢাকা জেলা অ্যাসোসিয়েশন ইন স্পেনের সাধারণ সম্পাদক এম এইচ মাসুদুর রহমান, গ্রেটার সিলেট অ্যাসোসিয়েশনের আব্দুল কায়ূম মাসুক, এইচ এম দবির তালুকদার, সাইফুল মুন্সী ইকবাল, কমিউনিটি নেতা আব্দুল মজিদ সুজনসহ স্পেনের বিভিন্ন রাজনৈতিক-সামাজিক সংগঠনের কর্মী এবং প্রিন্ট ও ইলেকট্রনিক গণমাধ্যমের প্রতিনিধিরা তাদের বক্তব্য উপস্থাপন করেন এবং পাসপোর্টের সমস্যা নিরসনে দূতাবাসের উদ্যোগে পাশে থাকার প্রতিশ্রুতি দেন।

সভায় প্রবাসীরা দূতাবাসের নানা ইতিবাচক উদ্যোগের প্রশংসার পাশাপাশি কয়েকটি নেতিবাচক কাজের সমালোচনাও করেন।  

বাংলাদেশ সময়: ১৪৫৬, নভেম্বর ২৭, ২০২২
আরএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।