ঢাকা, শুক্রবার, ২০ মাঘ ১৪২৯, ০৩ ফেব্রুয়ারি ২০২৩, ১১ রজব ১৪৪৪

প্রবাসে বাংলাদেশ

পারিবারিক পুনর্মিলন সহজ করার দাবিতে ফ্রান্সের রাস্তায় বাংলাদেশিরা

ফ্রান্স থেকে | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮২৪ ঘণ্টা, নভেম্বর ২৮, ২০২২
পারিবারিক পুনর্মিলন সহজ করার দাবিতে ফ্রান্সের রাস্তায় বাংলাদেশিরা

পারিবারিক পুনর্মিলন সহজ করার জন্য ফ্রান্স সরকারের প্রতি আহ্বান জানিয়েছেন দেশটিতে বসবাসরত বাংলাদেশিরা। রোববার (২৭ নভেম্বর) তারা ব্যানার ফেস্টুন নিয়ে রাস্তায় নেমে এ দাবি জানান।

তারা মনে করেন, ফ্রান্সে তাদের পরিবার আনার ব্যাপারটি কোনো করুণার বিষয় নয়, এটা তাদের অধিকার। কিন্তু আবেদন করে বছরের পর বছর তাদের অপেক্ষা করতে হয়। এটা শুধু বাংলাদেশিদের সমস্যা নয়, সব দেশের নাগরিকদেরই সমস্যা।  

ফ্রান্স সরকারের অনুমতি নিয়েই তারা আন্দোলনে নামেন। রোববার সেখানে উপস্থিত ছিলেন ফ্রান্সের বিভিন্ন সংগঠনের মানুষ যারা সব সময় সলিডারিটি এশিয়া ফ্রান্স সংগঠনটির পাশে থাকেন।  

আন্দোলনে সমর্থন জানায় ফ্রান্সের রাজনৈতিক দল- ফ্রান্স কমিউনিস্ট পার্টি।  

উপস্থিত ছিল আনজুমান সিসকো (প্যারিস ১৮র কাউন্সিলর), মারি ফ্রান্স (La cimade এর ইলে দে ফ্রান্সে সেক্রেটারি), উবায়দুল্লাহ কয়েস (AISA এর সভাপতি), মেলিন এসক্রিহুয়েলা (ফ্রান্সের সাংবাদিক), এলিস (Liberté, Égalité, Papiers র সদস্য)।  

আর উপস্থিত ছিলেন সলিডারিটি এশিয়া ফ্রান্সের প্রেসিডেন্ট নয়ন নক, সদস্য এবং স্বেচ্ছাসেবক জুলহাস, মামুন, মনি বিশ্বাস, সাইন আহমদ, আতিক রহমান, আনোয়ার হোসাইন ফয়সাল, সাদ মাহবুর রহমান, হাসান আলমগীর, তানজিম আহমেদ, চম্পা রানী পল, শাহিনুর এলাম তালুকদার প্রমুখ।  

ফরাসী সরকারের অনুমোদন প্রাপ্ত এবং রেজিস্ট্রেশন করা অ্যাসোসিয়েশন ‘সলিডারিটি এশিয়া ফ্রান্স’ একটি সম্পূর্ণ অরাজনৈতিক ও ভ্রাতৃত্বমূলক সংগঠন, যার সদস্য এশিয়ার অন্যান্য দেশের মানুষও।  

ফ্রান্সে নিয়মিত অভিবাসীরা তাদের পরিবারের সদস্যদের কাছে পেতে স্ব স্ব দেশস্থ ফরাসী দূতাবাসে ভিসার জন্য আবেদন করে থাকেন। এর মধ্যে উল্লেখযোগ্য সংখ্যক বাংলাদেশি আছেন। কিন্তু ফরাসী দূতাবাসগুলো পারিবারিক পুনর্মিলনী ভিসা দিতে দীর্ঘ সময় নেয়। এছাড়া নানা অজুহাতে ভিসা আবেদন নামঞ্জুর করে। ফলে ফ্রান্সে বসবাসকারী বাংলাদেশিরা অনাকাঙ্ক্ষিত ও অযৌক্তিক হয়রানীর শিকার হয়।

এই হয়রানি থেকে মুক্তি ও ভিসা সহজ করার দাবিতেই আন্দোলনের ডাক দেয় সলিডারিটি এশিয়া ফ্রান্স।  

বাংলাদেশ সময়: ১৮১৪ ঘণ্টা, নভেম্বর ২৮, ২০২২
নিউজ ডেস্ক

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa