ঢাকা, সোমবার, ৫ আশ্বিন ১৪২৮, ২০ সেপ্টেম্বর ২০২১, ১১ সফর ১৪৪৩

অপার মহিমার রমজান

খুলনায় জুমাতুল বিদায় করোনা মুক্তির দোয়া

সিনিয়র করেসপন্ডেন্ট  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৩৫৪ ঘণ্টা, মে ৭, ২০২১
খুলনায় জুমাতুল বিদায় করোনা মুক্তির দোয়া

খুলনা: ধর্মীয় ভাবগাম্ভীর্যের মধ্য দিয়ে খুলনায় শুক্রবার (৭ মে) পবিত্র জুমাতুল বিদা পালিত হয়েছে।

রমজান মাসের শেষ শুক্রবার জুমাতুল বিদা হিসেবে পালন করেন মুসলিমরা।

মসজিদে মসজিদে বিশেষ মোনাজাতে করোনা মহামারি থেকে মুক্তি চেয়ে দোয়া করেন ইমাম, খতিবসহ ধর্মপ্রাণ মানুষ। এ সময় অনেকে আহাজারি-কান্নায় ভেঙে পড়েন।

অধিকাংশ মসজিদেই স্বাস্থ্যবিধি মেনে সামাজিক দূরত্ব বজায় রেখে মাহে রমজানের এ শেষ জুমা আদায় করেন নগরবাসী। খুলনার প্রায় সব মসজিদেই ছিল মুসল্লিদের ভিড়। জুমাতুল বিদাকে কেন্দ্র করে নামাজ শুরুর আগেই সব মসজিদ কানায় কানায় ভরে যায়। মসজিদের ভেতরে ঠাঁই না হওয়ায় অনেকে বাইরে নামাজ আদায় করেন।

বায়তুন-নূর মসজিদ কমপ্লেক্সে, খুলনা আলিয়া মাদ্রাসা মসজিদ, টাউন জামে মসজিদ, বায়তুশ শরফ জামে মসজিদ, খুলনা বিশ্ববিদ্যালয় (খুবি) কেন্দ্রীয় জামে মসজিদ, খুলনা প্রকৌশল বিশ্ববিদ্যালয় (কুয়েট) কেন্দ্রীয় জামে মসজিদ, সরকারি বিএল কলেজ জামে মসজিদ, নিরালা তাবলিগ মসজিদ, আল-হেরা জামে মসজিদ, মতি মসজিদ, বাংলাদেশ ব্যাংক কোয়াটার জামে মসজিদ, ময়লাপোতা বায়তুল আমান জামে মসজিদসহ নগরী ও জেলার উপজেলা পর্যায়ের মসজিদগুলোতে সবচেয়ে বেশি ভিড় ছিলো।

জুমাতুল বিদার খুতবায় উচ্চারিত হয় ‘আলবিদা, আল বিদা, ইয়া শাহর রামাদান। অর্থাৎ বিদায়, বিদায় হে মাহে রমজান।

জুমা শেষে আল্লাহর দরবারে ক্ষমা ও রহমত কামনা করেন মুসল্লিরা। মসজিদের ইমাম ও খতিবরা করোনার সংক্রমণ থেকে বাংলাদেশসহ সারা বিশ্বের মানুষের সুরক্ষা, অসুস্থদের দ্রুত আরোগ্য লাভ, মহামারি পরিস্থিতির দ্রুত উন্নতি এবং দেশ ও জাতির সার্বিক কল্যাণ কামনা করে  নামাজ শেষে বিশেষ মোনাজাত পরিচালনা করেন ।

বাংলাদেশ সময়: ১৩৫৫ ঘণ্টা, মে ০৭, ২০২১
এমআরএম/এমআরএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa