ঢাকা, রবিবার, ৮ কার্তিক ১৪২৮, ২৪ অক্টোবর ২০২১, ১৬ রবিউল আউয়াল ১৪৪৩

সালতামামি

১৬ কোটির দেশে তিন ছবিতে বছর পার!

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৭০৫ ঘণ্টা, ডিসেম্বর ৩১, ২০১৭
১৬ কোটির দেশে তিন ছবিতে বছর পার! ‘নবাব’, ‘ঢাকা অ্যাটাক’ এবং ‘বস ২’ ছবির পোস্টার

ঢাকা: গেলো বেশ কয়েক বছর ধরে চলচ্চিত্রের মন্দাভাব কাটছে না। মুক্তির পর একের পর এক সিনেমা বক্স অফিসে মুখ থুবড়ে পড়েছে। সংকটে রয়েছে চলচ্চিত্র শিল্প। এই অবস্থায় ২০১৭ সালে হাতেগোনা কয়েকটি ছবি ভালো ব্যবসার মুখ দেখেছে। বাকি ছবিগুলো ব্যর্থতায় পর্যবসিত হয়।

প্রযোজক সংকট, মানহীন চলচ্চিত্র, নকল গল্পের চিত্রনাট্য, মন্দা ব্যবসাসহ এই বছরও চলচ্চিত্রে অস্থিরতা বিরাজ করেছে। বছরটিতে প্রশংসিত ছবির তালিকাও খুব লম্বা না।

তবে নতুন পুরাতন মিলিয়ে বেশ কয়েকজন নির্মাতা মানসম্মত চলচ্চিত্র উপহার দিয়ে সর্ব মহলের গ্রহণযোগ্যতা পেয়েছেন। সম্ভাবনা জিয়ে রেখেছেন।

২০১৭ সালের ব্যবসা সফল ছবির নাম খুঁজতে গেলে হাতে গোনা মাত্র তিনটি ছবির নাম উঠে আসে। এগুলো হলো,

১. ‘নবাব’,

২. ‘ঢাকা অ্যাটাক’ এবং

৩. ‘বস ২’।

এরমধ্যে দুইটি ছবিই ছিল যৌথ প্রযোজনার। এই তিনটি ছবির সফলতা নিয়ে এ বছর চলচ্চিত্রের দর্শকদের সন্তুষ্ট থাকতে হয়েছে। আর কোনো ছবি আশানরূপ সাফল্যের দেখা পায়নি। প্রশ্ন উঠেছে, ১৬ থেকে ১৭ কোটি জনসংখ্যার দেশে সারাবছর কেবল তিনটি ছবিই জনপ্রিয় হলো! এই দায় কি দর্শক খরার নাকি চলচ্চিত্র মানের!

জয়দেব মুখার্জী পরিচালিত ‘নবাব’ ছবিটি মুক্তি পায় চলতি বছর ঈদুল ফিতরে। গত বছর ‘শিকারি’ দিয়ে শাকিবের প্রত্যাবর্তন যেভাবে দর্শকদের মুগ্ধ করে, ‘নবাব’ ততোটা মুগ্ধতা ছড়াতে না পারলেও বছরের সেরা ছবির জায়গাটা দখল করে নিয়েছে। টেবিল কালেকশন মানি থেকে শুরু করে ব্যবসার দিক থেকে ছবিটির অবস্থান ছিল সবচেয়ে উপরে।

ছোট পর্দার নির্মাতা অমিতাভ রেজা চৌধুরী গত বছর ‘আয়নাবাজি’ নির্মাণ করে ব্যাপক সফলতা পান। এবারও ছোট পর্দার আরেক নির্মাতা সফল সিনেমা উপহার দিয়েছেন। ‘ঢাকা অ্যাটাক’ নির্মাণ করে দীপঙ্কর দীপন সবাইকে তাক লাগিয়ে দেন। আরিফিন শুভর ক্যারিয়ারে একমাত্র সুপারহিট ছবি এটি। একই ছবি দিয়ে প্রশংসিত হয়েছেন এবিএম সুমন, শতাব্দী ওয়াদুদ, নওশাবা ও নবাগত তাসকিন। সামাজিক যোগাযোগ মাধ্যম এবং সাধারণ মানুষের মুখে মুখে ছিল ছবিটির জয়ধ্বনি।

গত বছরের মতো এ বছরেও ‘জিৎ’ দর্শক মাতিয়েছেন। আগের বছরের ‘বাদশা-দ্যা ডন’ ছবির মতো এ বছর বাবা যাদবের ‘বস ২’ ছবিটি হিটের তালিকায় রয়েছে। ছবি মুক্তির পর জিৎ, শুভশ্রী গাঙ্গুলী ও নুসরাত ফারিয়া আলোচনায় আসেন।

ভালো ব্যবসা না করতে পারলেও এই বছর ঢালিউডে যুক্ত হয়েছে ভালো মানের বেশ কিছু ছবি। এরমধ্যে রয়েছে মোস্তফা সারয়ার ফারুকী পরিচালিত ‘ডুব’, বুলবুল বিশ্বাস পরিচালিত ‘রাজনীতি’ ও তৌকীর আহমেদ পরিচালিত ‘হালদা’। বছরের শেষ ছবি হিসেবে আগামী ২৯ ডিসেম্বর মুক্তি পাবে বদরুল আনাম সৌদের ‘গহীন বালুচর’।

আলোচিত ছবির তালিকায় ছিল শাহাদাৎ হোসেন লিটনের ‘অহংকার’, আব্দুল মান্নানের ‘রংবাজ’, জাকির হোসেন রাজুর ‘প্রেমী ও প্রেমী’ ও মালেক আফসারীর ‘অন্তর জ্বালা’। তবে প্রত্যাশা অনুযায়ী দর্শক টানতে পারেনি এই কোনো ছবিই!

২০১৭ সালে মোট ৫৮টি সিনেমা মুক্তি পায়। তিনটি বাদে বাকি ছবির কোনটিই হলে দর্শক টানতে পারেনি। অনেক চলচ্চিত্র মুক্তি পেলেও আলোচিত কিংবা ব্যবসা সফল কোনোটিই হয়নি। চিত্রনায়ক বাপ্পি, সায়মন, ইমন, নিরবের ছবি মুক্তি পেলেও তারা ফ্লপ! তবে ২০১৮ সালে তারা হয়ত ঘুরে দাঁড়াবেন প্রত্যাশা সবার। সেইসঙ্গে বাড়বে ছবির মান, দর্শক বসবেন প্রেক্ষাগৃহে।

বাংলাদেশ সময়: ১৩০৪ ঘণ্টা, ডিসেম্বর ৩১, ২০১৭
জেআইএম/আইএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa