ঢাকা, বৃহস্পতিবার, ৫ কার্তিক ১৪২৮, ২১ অক্টোবর ২০২১, ১৩ রবিউল আউয়াল ১৪৪৩

সালতামামি

ম্যারাডোনাসহ বিশ্ব ক্রীড়াঙ্গন যাদের হারালো

মোস্তফা শামীম, নিউজরুম এডিটর | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১১২২ ঘণ্টা, ডিসেম্বর ২৫, ২০২০
ম্যারাডোনাসহ বিশ্ব ক্রীড়াঙ্গন যাদের হারালো বাঁ থেকে কোবি ব্রায়ান্ট, দিয়েগো ম্যারাডোনা ও ডিন জোন্স

করোনা ভাইরাস মহামারির ২০২০ সাল বিশ্ব ক্রীড়াঙ্গনে ভুলে যাওয়ার মতো একটি বছর। এমনিতেই দীর্ঘ লকডাউনের কারণে একের পর এক টুর্নামেন্ট, সিরিজ ও ম্যাচ স্থগিত হয়েছে।

অপরদিকে দিয়েগো ম্যারাডোনা ছাড়াও অনেক কিংবদন্তিদের হারিয়েছে বিশ্ব।

নিঃসন্দেহে আর্জেন্টিনার ফুটবল ঈশ্বর ম্যারাডোনার মৃত্যু ছিল বছরের সবচেয়ে শোকের খবর। গত ২৫ নভেম্বর হঠাৎ হৃদরোগে আক্রান্ত হয়ে মৃত্যুর কোলে ঢলে পড়েন তিনি। মৃত্যুকালে তার বয়স হয়েছিল ৬০ বছর।

নভেম্বরের শুরুতে আর্জেন্টিনার সাবেক অ্যাটাকিং মিডফিল্ডার এবং কোচের ব্রেনের সফল অস্ত্রোপাচার হয়েছিল। সে সময় অতিরিক্ত অ্যালকোহলের ওপর নির্ভরশীল হওয়ায় ম্যারাডোনা শারীরিকভাবে অসুস্থ হয়েছিলেন বলে জানানো হয়।

এ বছর দেশ ও বিদেশের ক্রীড়াঙ্গনে আরও যারা না ফেরার দেশে পাড়ি দিয়েছেন তারিখ অনুযায়ী ক্রমান্বয়ে তাদের নাম দেওয়া হলো....

১৭ জানুয়ারি. ভারতীয় সাবেক অলরাউন্ডার বাপু নাদকার্নি

বার্ধক্যজনিত রোগে ভুগে ১৭ জানুয়ারি মুম্বাইয়ে ভারতীয় সাবেক অলরাউন্ডার বাপু নাদকার্নির মৃত্যু হয়। মৃত্যুর সময় তার বয়স হয়েছিল ৮৬ বছর। মহারাষ্ট্রের সাবেক এই অধিনায়কের পরিচিতি ছিল, ইংল্যান্ডের বিপক্ষে টেস্টে টানা ২১ ওভার মেডেন নিয়ে বিশ্বরেকর্ডের। নাসিকে জন্ম নেওয়া বাপুর ১৯৫৫ সালে নিউজিল্যান্ডের বিপক্ষে টেস্টে অভিষেক হয়েছিল। আর ১৯৬৮ সালে অকল্যান্ডে একই প্রতিপক্ষে বিপক্ষে নিজের শেষ টেস্ট খেলেছিলেন।

২৬ জানুয়ারি. যুক্তরাষ্ট্রের বাস্কেটবল কিংবদন্তি কোবি ব্রায়ান্ট

বছেরর শুরুতে কোবি ব্রায়ান্টের মৃত্যু বেশ আলোড়ন তোলে। যেখোনে গত ২৬ জানুয়ারি ক্যালিফোর্নিয়ায় হেলিকপ্টার দুর্ঘটনায় পড়ে নিহত হন ৪১ বছর বয়সী কোবি ব্রায়ান্ট ও তার ১৩ বছরের মেয়ে জিজি ব্রায়ান্ট।

ব্রায়ান্ট পাঁচবার জিতেছেন এনবিও চ্যাম্পিয়নশিপ এবং ১৮ বার ছিলেন অলস্টার দলের সদস্য। এছাড়া দেশের হয়ে ২০০৮ ও ২০১২ সালের অলিম্পিকে স্বর্ণপদকও জিতেছেন এই কিংবদন্তি বাস্কেটবল খেলোয়াড়।

১৬ ফেব্রুয়ারি. ম্যানচেস্টার ইউনাইটেডের সাবেক কিংবদন্তি গোলরক্ষক হ্যারি গ্রেগ

ম্যানচেস্টার ইউনাইটেডের সাবেক গোলরক্ষক গত ১৬ ফেব্রুয়ারি পাড়ি দিলেন অজানা ঠিকানার উদ্দেশ্যে। ৮৭ বছর বয়সে শেষ নিঃশ্বাস ত্যাগ করেছেন ম্যানইউ ও উত্তর আয়ারল্যান্ডের সাবেক গোলরক্ষক গ্রেগ।

১৯৫৮ সালে ইউরোপিয়ান কাপে রেড স্টার বেলগ্রেডের বিপক্ষে ম্যাচ শেষে ইংল্যান্ডে ফিরছিল ম্যানচেস্টার ইউনাইটেড। সে সময় জার্মানির মিউনিখে ভয়াবহ এক বিমান দুর্ঘটনার শিকার হয় রেড ডেভিলরা। ঘটনাস্থলেই মারা যান অনেক ফুটবলার। সেই দূর্ঘটনায় মারা গিয়েছিল মোট ২৩ জন। কিন্তু ভাগ্যক্রমে বেঁচে যান গোলরক্ষক হ্যারি গ্রেগ। আহত অবস্থাতেই তিনি নেমে পড়েন সতীর্থদের উদ্ধারে।

২০ মার্চ. ভারতের কিংবদন্তি ফুটবলার প্রদীপ কুমার বন্দ্যোপাধ্যায় ওরফে পিকে ব্যানার্জি

কয়েক সপ্তাহ মৃত্যুর সঙ্গে লড়াই করে অবশেষে হার মানেন ভারতের কিংবদন্তি ফুটবলার প্রদীপ কুমার বন্দ্যোপাধ্যায় ওরফে পিকে ব্যানার্জি। ২০ মার্চ কলকাতা হাসপাতালে ৮৩ বছর বয়সে নিজের শেষ নিঃশ্বাস ত্যাগ করেন পিকে ব্যানার্জি। মৃত্যুকালে পলা ও পূর্ণা নামের দুই কন্যা সন্তান রেখে গেছেন তিনি।

১৯৬২ সালের এশিয়ান গেমসে স্বর্ণপদকজয়ী পিকে ব্যানার্জি উইঙ্গার হিসেবে ছিলেন অনবদ্য। ভারতীয় ফুটবলের স্বর্ণযুগের অন্যতম সারথি দীর্ঘদিন থেকেই নিউমোনিয়ায় ভুগছিলেন

২৬ মার্চ. ফ্রান্সের ৮৪’র ইউরো জেতানো কোচ হিদালগো

ফুটবল বিশ্বে প্রথম থেকেই ফ্রান্স পরাশক্তি হলেও, তখন পর্যন্ত কোনো বড় শিরোপা জিততে পারেনি। তবে মিশেল হিদালগো কোচ হয়ে আসার পর দলের চেহারা পাল্টে যায়। ফরাসিও ইউরো ১৯৮৪ জিতে প্রথমবার মেজর কোনো ট্রফির স্বাদ পায়। গত ২৬ মার্চ না ফেরার দেশে পাড়ি জমালেন এই নন্দিত কোচ। মৃত্যুর সময় তার বয়স হয়েছিল ৮৭ বছর।

নিজ শহর মার্সেইতে মৃত্যুর আগে দীর্ঘ দিন ধরে অসুস্থ ছিলেন বলে হিদালগোর পরিবার একটি ফ্রেঞ্চ রডিওকে জানায়। হিদালগো ১৯৭৬ থেকে ১৯৮৪ পর্যন্ত লা ব্লুজদের কোচ ছিলেন। আর তার অধীনেই ইউরোপিয়ান চ্যাম্পিয়নশিপের ফাইনালে স্পেনকে ২-০ গোলে হারিয়ে শিরোপা চুমু খায় ফ্রান্স। এরপরেই অবশ্য কোচের পদ থেকে সরে যান হিদালগো। হিদালগোর সময় ফ্রান্স দলের অন্যতম ভরসার নাম ছিলেন দেশটির কিংবদন্তি ফুটবলার মিশেল প্লতিনি।

০১ এপ্রিল. ডাকওয়ার্থ-লুইস পদ্ধতির জনক লুইস

ডি/এল বা ডাকওয়ার্থ-লুইস পদ্ধতির যৌথ উদ্ভাবকের একজন টনি লুইস চলে গেছেন। ০১ এপ্রিল রাতে ইংল্যান্ড অ্যান্ড ওয়েলস ক্রিকেট বোর্ড (ইসিবি) জানায়, ৭৮ বছর বয়সে মারা গেছেন লু্ইস।

সীমিত ওভারের ক্রিকেটে বৃষ্টিবিঘ্নিত ম্যাচে গাণিতিক হিসেব-নিকেশের জন্য সতীর্থ গণিতবিদ ফ্র্যাঙ্ক ডাকওয়ার্থকে নিয়ে ডাকওয়ার্থ-লুইস পদ্ধতি উদ্ভাবন করেন টনি লুইস। তাদের উদ্ভাবিত ফর্মুলা দিয়ে বৃষ্টি-বিঘ্নিত ক্রিকেট ম্যাচে যারা পরে ব্যাটিং করবে তাদের লক্ষ্য কত হতে পারে সেটি বের করা হয়।

০২ এপ্রিল. রিয়াল মাদ্রিদের কিংবদন্তি ফুটবলার গোয়ো বেনিতো

গত ০২ এপ্রিল পৃথিবীর মায়া ত্যাগ করে পরপারে পাড়ি জমান রিয়াল মাদ্রিদের কিংবদন্তি ফুটবলার গোয়ো বেনিতো। তারকা এ ডিফেন্ডারের বয়স হয়েছিল ৭৩।

বেনিতো ১৯৬৯ থেকে ১৯৮২ সাল পর্যন্ত রিয়ালের হয়ে সব মিলিয়ে ৪২০টি ম্যাচ খেলেন। মাঝে অবশ্য কয়েক বছরের জন্য ধারে রায়ো ভায়োকানোতে খেলেছিলেন। তবে ক্যারিয়ারে রিয়াল ছাড়া আর কোথাও চুক্তি করেননি তিনি।  

২৪ এপ্রিল. অস্ট্রেলিয়ার সাবেক অলরাউন্ডার গ্রায়েম ওয়াটসন

ক্যান্সারের সঙ্গে যুদ্ধ করে আর পেরে উঠলেন না গ্রায়েম ওয়াটসন। গত ২৪ এপ্রিল ৭৫ বছর বয়সে না ফেরার দেশে পাড়ি দিলে অস্ট্রেলিয়ার সাবেক এই অলরাউন্ডার। এই মিডলঅর্ডার ব্যাটসম্যান ও মিডিয়াম পেসার জাতীয় দলের হয়ে ১৯৬৭ থেকে ১৯৭২ পর্যন্ত ৫টি টেস্ট ও ১৯৭২ সালে দুটি ওয়ানডে খেলেন।

২৫ মে. ভারতের কিংবদন্তি হকি খেলোয়াড় বলবীর সিং

জীবন যুদ্ধে হার মানলেন ভারতের কিংবদন্তি হকি খেলোয়াড় বলবীর সিং। বিভিন্ন রোগের সঙ্গে লড়াই করে ২৫ মে হাসপাতালে মৃত্যু হয় তার। মৃত্যুর সময় তার বয়স হয়েছিল ৯৬ বছর। তিনি এক কন্যা ও তিন ছেলে রেখে গেছেন।

ভারতের হয়ে তিনবার অলিম্পিক স্বর্ণজয়ী বলবীর আধুনিক অলিম্পিক ইতিহাসে আন্তর্জাতিক অলিম্পিক কমিটি দ্বারা নির্বাচিত ১৬ জন কিংবদন্তির মধ্যে একমাত্র ভারতীয় হিসেবে আইকনিক সেন্টার-ফরোয়ার্ডের মর্যাদা লাভ করেন। বলবীরের অধীনে এখনও অলিম্পিক ফাইনালে সর্বোচ্চ গোল দেয়ার রেকর্ড রয়েছে।

৩০ মে. বাংলাদেশ জাতীয় ফুটবল দলের সাবেক খেলোয়াড় গোলাম রাব্বানী হেলাল

বাংলাদেশ জাতীয় ফুটবল দলের সাবেক খেলোয়াড় গোলাম রাব্বানী হেলাল না ফেরার দেশে পাড়ি দিয়েছেন।  ৩০ মে রাজধানীর স্কয়ার হাসপাতালে দুপুর সোয়া ১২টার দিকে শেষ নিঃশ্বাস ত্যাগ করেন তিনি (ইন্নালিল্লাহি ওয়াইন্নাইলাহি রাজিউন)। দীর্ঘ দিন ধরে কিডনি সমস্যায় ভোগা হেলাল গত বৃহস্পতিবার স্ট্রোক করলে, তাকে হাসপাতালে ভর্তি করা হয়। কিডনি সমস্যায় তিনি ব্যাংককেও চিকিৎসা নিয়েছিলেন।

১৩ জুন. ভারতের প্রবীনতম ক্রিকেটার বসন্ত রাইজি

ভারতের প্রবীনতম ও প্রথম শ্রেণির সাবেক ক্রিকেটের বসন্ত রাইজি ১৩ জুন মুম্বাইয়ে নিজ বাসভূমে ১০০ বছর বয়সে শেষ নিঃশ্বাস ত্যাগ করেন। সাবেক এ ব্যাটসম্যান তার স্ত্রী এবং দুই কন্যার সঙ্গে বাস করতেন। বার্ধক্যজনিত কারণে মারা গেছেন সাবেক এই ক্রিকেটার। এ বছরের জানুয়ারি দুই ক্রিকেট কিংবদন্তি শচীন টেন্ডুলকার ও স্টিভ ওয়াহকে পাশে বসিয়ে নিজের শততম জন্মদিন পালন করেছিলেন রাইজি।

১৭ জুন. সাবেক স্নুকার তারকা উইলি থ্রোন

গত ১৭ জুন না ফেরার দেশে পাড়ি দেন সাবেক স্নুকার তারকা ও বিবিসি ধারাভাষ্যকার উইলি থ্রোন। মৃত্যুর সময় তার বয়স হয়েছিল ৬৬ বছর। এর আগে মার্চে থ্রোনের শরীরে লিউকোমিয়া ধরা পড়ে। আর গত সপ্তাহে তাকে স্পেনের একটি হাসপাতালে নিম্ন রক্তচাপের কারণে জরুরি ভিত্তিতে ভর্তি করা হয়।

১৯ জুন. সাবেক ক্রিকেটার রামচাঁদ গোয়ালা

১৯ জুন শেষ নিঃশ্বাস ত্যাগ করেন রামচাঁদ গোয়ালা। ভোরে ময়মনসিংহে নিজ বাসভূমে ৭৯ বছর বয়সে না ফেরার দেশে পাড়ি জমান ঢাকার ক্রিকেটের কিংবদন্তিতুল্য এ ক্রিকেটার। ০৯ জুন হৃদক্রিয়া জনিত সমস্যার কারণে রামচাঁদ গোয়ালাকে স্থানীয় এক হাসপাতালে ভর্তি করা হয়। পরে সুস্থবোধ করায় হাসপাতাল ত্যাগ করেন তিনি। কিন্তু বাড়ি আসার দু’দিন পরে চিরঘুমে শায়িত হন সাবেক এ ক্রিকেটার।

২২ জুন. এসি মিলান কিংবদন্তি ইতালিয়ান ফরোয়ার্ড পিয়েরিনো প্রাতি

এসি মিলানের সাবেক ইতালিয়ান ফরোয়ার্ড পিয়েরিনো প্রাতি গত ২২ জুন মারা যান। মৃত্যুকালে তার বয়স হয়েছিল ৭৩ বছর। তিনি বিখ্যাত ছিলেন ১৯৬৯ সালে ইউরোপিয়ান কাপের ফাইনালে ডাচ ক্লাব আয়াক্সের বিপক্ষে হ্যাটট্রিকের জন্য। মিলান ম্যাচটি জিতেছিল ৪-১ গোলে।

২৭ জুন. পাকিস্তানের সাবেক টেস্ট ক্রিকেটার খালিদ ওয়াজির

২৭ জুন পাকিস্তানের সাবেক টেস্ট ক্রিকেটার খালিদ ওয়াজির মারা যান। মৃত্যুকালে তার বয়স হয়েছিল ৮৪ বছর। দীর্ঘদিন ধরে তিনি অসুস্থতার সঙ্গে যুদ্ধ করছিলেন। খালিদ ওয়াজিরের জন্ম ১৯৩৬ সালে, ভারতের জালান্দরে। তিনি পাকিস্তানের সাবেক ক্রিকেটার সৈয়দ ওয়াজির আলীর সন্তান। তার বাবা জাতীয় দলের হয়ে সাতটি টেস্ট খেলেছিলেন। তবে ওয়াজির সুযোগ পেয়েছেন কেবল দু’টি টেস্ট খেলার।

০১ জুলাই. উইন্ডিজ কিংবদন্তি স্যার এভারটন উইকস

৯৫ বছর বয়সে গত ১ জুলাই মৃত্যুবরণ করেছেন ওয়েস্ট ইন্ডিজের কিংবদন্তি ব্যাটসম্যান স্যার এভারটন উইকস। সবচেয়ে বয়স্ক জীবিত তিন টেস্ট ক্রিকেটারদের মধ্যে একজন ছিলেন তিনি। বাকি দু’জন হলেন দক্ষিণ আফ্রিকার জন ওয়াটকিন্স এবং ইংল্যান্ডের ডন স্মিথ। দুজনের বয়স এখন ৯৭ বছর।

ওয়েস্ট ইন্ডিজ ক্রিকেটের সেরা ক্রিকেটার হিসেবে তিনি স্মরণীয় হয়ে থাকবেন।

সত্যিকারের নায়ক ছিলেন স্যার উইকস। ক্যারিবিয়ানদের হয়ে ৪৮টি টেস্ট খেলে ৫৮.৬১ গড়ে ৪৪৫৫ রান করেছেন তিনি। সাদা পোশাকের ক্রিকেট ইতিহাসে একমাত্র ব্যাটসম্যান হিসেবে টানা ৫ ইনিংসে সেঞ্চুরি করার রেকর্ডটি এখনও অক্ষুণ্ন আছে তার। টেস্টে কমপক্ষে যারা ২০ ইনিংস খেলেছেন তাদের মধ্যে সর্বোচ্চ ব্যাটিং গড়ে ১০ম স্থানে আছেন স্যার উইকস।

১৭ জুলাই. অস্ট্রেলিয়ান অলিম্পিক স্কেটার একাতেরিনা আলেক্সান্দ্রোভস্কয়া

জন্ম রাশিয়াতে হলেও অস্ট্রেলিয়ার হয়ে অলিম্পিকে অংশগ্রহণ করেছিলেন একাতেরিনা আলেক্সান্দ্রোভস্কয়া। তবে খেলোয়াড়ি জীবনটা বেশিদূর এগোয়নি তার। চোটের কারণে গত ফেব্রুয়ারিতে অবসর নেন এই স্কেটার। পরে জীবন থেকেও অবসর নেন। মাত্র ২০ বছর বয়সে ১৭ জুলাই মস্কোতে মৃত্যুবরণ করেছেন আলেক্সান্দ্রোভস্কয়া। তবে কি কারণে মৃত্যু হয়েছে তা জানা যায়নি।

০৯ আগস্ট. রেসলার কামালা

রিংয়ে ‘কামালা’ নামে পরিচিত সাবেক ডব্লিউডব্লিউই রেসলার জেমস গত ৯ আগস্ট মারা যান। মৃত্যুকালে তার বয়স হয়েছিল ৭০ বছর। মুখে ভয়ঙ্কর রঙিন আঁকিবুঁকি এবং শারীরিক ক্ষিপ্রতার জন্য পরিচিত ছিলেন কামালা।

১৬ আগস্ট. ভারতীয় সাবেক ক্রিকেটার চেতন চৌহান

চলতি বছরের ১৬ আগস্ট ৭৩ বছর বয়সে শেষ নিশ্বাস ত্যাগ করেন ভারতের সাবেক ক্রিকেটার চেতন চৌহান। হৃৎযন্ত্রের ক্রিয়া বন্ধ হয়ে মারা যান তিনি। জুলাইয়ে করোনা ভাইরাসে আক্রান্ত হওয়ার পর থেকেই শারীরিক অবস্থার অবনতি ঘটতে থাকে তার। ভেন্টিলেটর সাপোর্ট দেয়া হলেও বাঁচানো যায়নি তাকে।

১৫ সেপ্টেম্বর. ভারতীয় সাবেক ক্রিকেটার সদাশিব পাতিল

ভারতীয় সাবেক ক্রিকেটার সদাশিব পাতিলের মৃত্যু হয় । ১৫ সেপ্টেম্বর কোলাপুরে তিনি শেষ নিঃশ্বাস ত্যাগ করেন। মৃত্যুর সময় তার বয়স হয়েছিল ৮৬ বছর। তিনি স্ত্রী ও দুই কন্যা সন্তান রেখে গেছেন।

২১ সেপ্টেম্বর. স্বাধীন বাংলা ফুটবল দলের নওশেরুজ্জামান

করোনা ভাইরাসের কারণে শেষ পর্যন্ত হার মানলেন স্বাধীন বাংলা ফুটবল দলের খেলোয়াড় একেএম নওশেরুজ্জামানের। কোভিড-১৯ এ আক্রান্ত হওয়ার পর বেশ কয়েকদিন লাইফ সাপোর্টে থেকে ৭০ বছর বয়সে না ফেরার দেশে চলে গেলেন তিনি। ২১ সেপ্টেম্বর রাত সাড়ে ৯টায় মৃত্যুর কোলে ঢলে পড়েন নওশেরুজ্জামান। এক সময়ের এই দাপুটে ফুটবলার মৃত্যুর সময় স্ত্রী ও এক ছেলে এবং এক মেয়ে রেখে গেছেন।

২৪ সেপ্টেম্বর. অস্ট্রেলিয়ান কিংবদন্তি ও ধারাভাষ্যকার ডিন জোন্স

হৃদ রোগে আক্রান্ত হয়ে ২৪ সেপ্টেম্বর মুম্বাইতে শেষ নিঃশ্বাস ত্যাগ করেন অস্ট্রেলিয়ার সাবেক কিংবদন্তি ব্যাটসম্যান ডিন জোন্স। মৃত্যুর সময় তার বয়স হয়েছিল ৫৯ বছর। ক্রিকেট থেকে অবসরের পর ধারাভাষ্যে জনপ্রিয়তা পাওয়া এই তারকা দেশ-বিদেশে কমেন্ট্রি করে বেড়াতেন। এরই ধারাবাহিকতায় সর্বশেষ তিনি আইপিএলের হোস্ট ব্রডকাস্টার হিসেবে কাজ করছেন।

১২ অক্টোবর. ভারতের সাবেক ফুটবলার চার্লটন চাপম্যান

হৃদরোগে আক্রান্ত হয়ে ৪৯ বছরে বয়সে শেষ নিঃশ্বাস ত্যাগ করেন ভারতের সাবেক ফুটবলার চার্লটন চাপম্যান। ১২ অক্টোবর সকালে শেষ নিঃশ্বাস ত্যাগ করেন তিনি। এর আগে রোববার (১১ অক্টোবর) রাতে ব্যাক পেইন নিয়ে ব্যাঙ্গালুরুর এক হাসপাতালে ভর্তি হন এই মিডফিল্ডার।

১৪ অক্টোবর. নিউজিল্যান্ডের সবচেয়ে বয়স্ক টেস্ট ক্রিকেটার রিড

নিউজিল্যান্ডের ইতিহাসে প্রথম টেস্ট জয় তার হাত ধরে, উইজডেনের বর্ষসেরা ক্রিকেটারের তকমা পেয়েছেন। এমন একজন ক্রিকেটারকে হারালো নিউজিল্যান্ড। ১৪ অক্টোবর ৯২ বছর বয়সে চলে গেলেন কিউই সাবেক অলরাউন্ডার অধিনায়ক জন রিড। কোলোন ক্যান্সারে তার মৃত্যু হয়। নিউজিল্যান্ডের টেস্ট ক্রিকেটার হয়ে সবচেয়ে বয়স্ক হিসেবে এতদিন বেঁচে ছিলেন রিড।

২০ অক্টোবর. ফ্রান্সের সাবেক গোলরক্ষক ব্রুনো মার্তিনি

গত ২০ অক্টোবর না ফেরার দেশে পাড়ি জমান ফ্রান্সের সাবেক গোলরক্ষক ব্রুনো মার্তিনি। মৃত্যুকালে তার বয়স হয়েছিল ৫৮ বছর। কার্ডিয়াক অ্যারেস্টের পর হাসপাতালে নিয়ে যাওয়া হয় মার্তিনিকে। সেখানেই শেষ নিঃশ্বাস ত্যাগ করেনে তিনি। অক্সের, ন্যান্সি ও মঁপেলিয়ারের সাবেক গোলরক্ষক ফ্রান্সের জাতীয় দলের জার্সিতে খেলেছেন ৩১ ম্যাচ। ফরাসিদের হয়ে দু’টি ইউরো চ্যাম্পিয়নশিপে খেলেছেন মার্তিনি।

২২ নভেম্বর. বাংলাদেশ জাতীয় ফুটবল দলের সাবেক খেলোয়াড় বাদল রায়

বাংলাদেশ জাতীয় ফুটবল দলের সাবেক তারকা ফুটবলার ও বাংলাদেশ ফুটবল ফেডারেশনের (বাফুফে) সাবেক সহ-সভাপতি বাদল রায় না ফেরার দেশে পাড়ি দেন। ২২ নভেম্বর বাংলাদেশ মেডিক্যাল কলেজে চিকিৎসাধীন অবস্থায় বিকেল ৫টা ৩৬ মিনিটে তিনি মারা গেছেন।

গত ১৩ আগস্ট করোনা আক্রান্ত হয়েছিলেন তিনি। করোনাকে জয় করলেও ক্যান্সারকে জয় করা হলো না তার।  এর আগে ২০১৭ সালে মস্তিষ্কে রক্তক্ষরণজনিত কারণে তার শরীরের এক পাশ অবশ হয়ে যায়। ৮০’র দশকে মোহামেডান স্পোর্টিংয়ে খেলেছেন বাদল রায়। জাতীয় দলের হয়ে খেলেন ১৯৮১ থেকে ১৯৮৬ পর্যন্ত।  বাদল রায় ১৯৭৭ থেকে ১৯৮৯ পর্যন্ত খেলেন মোহামেডান স্পোর্টিং ক্লাবের হয়ে। ছিলেন ঐতিহ্যবাহী ক্লাবটির অধিনায়কও। এই ক্লাবের হয়ে জেতেন পাঁচটি লিগ শিরোপা।  খেলা ছাড়ার পর মোহামেডানের ম্যানেজার হিসেবেও দায়িত্ব পালন করেছেন তিনি।

২৯ নভেম্বর. সেনেগালের বিশ্বকাপ ‘হিরো’ দিওপ

২০০২ ফুটবল বিশ্বকাপে নিজেদের অভিষেক আসরেই চমকে দিয়েছিল সেনেগাল। গ্রুপ পর্বে আগের আসরের চ্যাম্পিয়ন ফ্রান্সকে বিদায় করার পেছনে আফ্রিকান দেশটির বড় অবদান ছিল। আর প্রথম আসেরেই কোয়ার্টার ফাইনাল খেলা দেশটি পুরো বিশ্বকেই নিজেদের জানান দিয়েছিল। সেই দলেরই অন্যতম সদস্য পাপা বোউবা দিওপ গত ২৯ নভেম্বর মারা যান। দীর্ঘদিন অসুস্থ থাকার পর মাত্র ৪২ বছর বয়সে চলে গেলেন এই ডিফেন্সিভ মিডফিল্ডার।

০৮ ডিসেম্বর. আর্জেন্টিনার সাবেক কোচ আলেহান্দ্রো সাবেয়া

ম্যারাডোনার সাবেক সতীর্থ এবং আর্জেন্টিনা জাতীয় দলের সাবেক কোচ আলেহান্দ্রো সাবেয়া ৬৬ বছর বয়সে মারা গেছেন। ২০১৪ বিশ্বকাপে আর্জেন্টিনাকে ফাইনালে তোলার পেছনের কারিগর এই কোচ গত নভেম্বর থেকেই অসুস্থ হয়ে হাসপাতালে ভর্তি ছিলেন। সেখানে চিকিৎসাধীন অবস্থায়ই ৮ ডিসেম্বর দিনগত রাতে মারা যান তিনি।

০৯ ডিসেম্বর. ইতালির বিশ্বকাপজয়ী কিংবদন্তি পাওলো রস্সি

ইতালির হয়ে ১৯৮২ সালের বিশ্বকাপ জেতা পাওলো রস্সি গত ৯ ডিসেম্বর মারা যান। ৬৪ বছর বয়সে না ফেরার দেশে চলে গেলেন কিংবদন্তি এই ফরোয়ার্ড। দেশটির হয়ে ১৯৭৭ থেকে ১৯৮৬ পর্যন্ত ৪৮ ম্যাচ খেলা রস্সি বিশ্বকাপের সেই আসরে গোল্ডেন বুট ও একইসঙ্গে গোল্ডেন বল জেতেন। ক্লাব ক্যারিয়ারে খেলেছেন জুভেন্টাস ও এসি মিলানের মতো নামকরা দল।

১৪ ডিসেম্বর. লিভারপুলের সাবেক কোচ জেরার্ড হুলিয়ের

৭৩ বছর বয়সে ১৪ ডিসেম্বর না ফেরার দেশে পাড়ি দেন লিভারপুলের সাবেক কোচ জেরার্ড হুলিয়ের। এই ফরাসি তারকা ১৯৯৮ থেকে ২০০৪ সাল পর্যন্ত লিভারপুলের কোচ থাকাকালীন অলরেডসদের পাঁচটি মেজর ট্রফি জেতান। যেখানে এফএ কাপ, লিগ কাপ ও উয়েফা কাপ ট্রেবল ছিল ২০০০-০১ মৌসুমে।

বাংলাদেশ সময়: ১১২১ ঘণ্টা, ডিসেম্বর ২৫, ২০২০
এমএমএস/ইউবি 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa