ঢাকা, শনিবার, ২২ আশ্বিন ১৪২৯, ০৮ অক্টোবর ২০২২, ১১ রবিউল আউয়াল ১৪৪৪

সালতামামি

সালতামামি-২০২১

বরিশালে আলোচিত ৫ বিয়ে

মুশফিক সৌরভ, স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭৩০ ঘণ্টা, ডিসেম্বর ২৫, ২০২১
বরিশালে আলোচিত ৫ বিয়ে

বরিশাল: মহামারি করোনাকালের এই সময়ে কিছুটা সংক্রমণ কমে আসার পর বিয়ে নিয়ে বেশ আলোচিত ছিল বরিশাল। এর মধ্যে জমজ দুই ভাইয়ের সঙ্গে জমজ দুই বোনের বিয়ে, বৃদ্ধা ও বৃদ্ধের বিয়ে এবং বছরের শেষে এসে হাত হারানো প্রেমিকাকে বিয়ে করে আলোচনার ঝড় বইয়েছেন এক প্রেমিক।



এছাড়া বছরজুড়ে বাল্যবিয়ে বন্ধ, আয়োজনকারীদের জেল-জরিমানা এবং বিয়ের দাবিতে প্রেমিকের বাড়িতে প্রেমিকার অনশনসহ বিয়ে সংক্রান্ত বিভিন্ন কর্মকাণ্ড ঘটেছে বরিশালে।

বছরের শুরুতে বরিশালে নগরের নাজিরমহল্লা এলাকায় জমজ দুই বোনের সঙ্গে বিয়ে হয় জমজ দুই ভাইয়ের। ১ ফ্রেব্রুয়ারি রাতে অনুষ্ঠিত বিয়ের অনুষ্ঠানে দাওয়াত প্রাপ্তরা ছাড়াও প্রচুর মানুষের ভিড় হয়। বরিশাল নগরের নাজিরমহল্লা এলাকার বাসিন্দা স্বপন কর্মকারের জমজ মেয়ে সোনালি কর্মকার সোনা ও রূপালি কর্মকার রূপার সঙ্গে পিরোজপুরের স্বরুপকাঠি থানা এলাকার ইন্দেরহাট এলাকার স্বর্গীয় নিখিল লাল কর্মকারের জমজ ছেলে সজল কর্মকার ও কাজল কর্মকারের বিয়ে হয়।

অপরদিকে বরিশাল নগরের দক্ষিণ আলেকান্দায় বজলু খান নামে ৬৪ বছরের বৃদ্ধের সঙ্গে বকুল বেগম ওরফে ফুলশুনী নামে ৫৯ বছরের বৃদ্ধার বিয়ে নিয়েও বেশ চাঞ্চল্যের সৃষ্টি হয়েছে। ১৩ মার্চ দুপুরে জাঁকালো অনুষ্ঠানের মধ্য দিয়ে ৩০ হাজার টাকা দেন মোহরে বিয়ে হয় তাদের। ওই অনুষ্ঠান শেষে ঘোড়ার গাড়িতে বর এসে তুলে নিয়ে যায় কনেকে।

বজলু খান জেলার উজিরপুরের কালিহাতা গ্রামের বাসিন্দা। গত ৩০ বছর আগে সে তার প্রথম স্ত্রীকে তালাক দেয়। ওই ঘরে ২ ছেলে এবং ১টি মেয়ে রয়েছে। এরপর দ্বিতীয় বিয়ে করে বরিশাল নগরের সাগরদী দরগাহ্ বাড়ি এলাকায় ভাড়া বাসায় বসবাস করে কাঠমিস্ত্রির কাজ করে জীবিকা নির্বাহ করেন তিনি। গত বছর নগরীর ১ নম্বর সিঅ্যান্ডবি পোল এলাকায় ট্রাক চাপায় দ্বিতীয় স্ত্রী মারা যাওয়ার পর নিঃসঙ্গ হয়ে পড়েন তিনি। অপরদিকে নগরের খান সড়ক এলাকার অস্থায়ী বাসিন্দা ফুলশুনীর স্বামী মারা যায় ১০ বছর আগে। একমাত্র ছেলে ঢাকায় থাকায় সে খোঁজ-খবর নেয় না। জীবিকার তাগিদে নগরের খান সড়ক এলাকায় মহাসড়কের পাশে বসে ডিম বিক্রি করেন তিনি।

জানা গেছে, স্থানীয়রা এই দুই জনের একাকীত্ব এবং নিঃসঙ্গতা দেখে তাদের দুই জনের বিয়ের প্রাথমিক আলোচনা করেন। উভয়ে বিয়েতে সম্মতি দিলে দিনক্ষণ চূড়ান্ত করা হয়। এরপর চাঁদা তুলে প্রায় ২০ হাজার টাকা সংগ্রহ করেন স্থানীয় তরুণরা। এছাড়া পটুয়াখালীর বাউফল উপজেলার কনকদিয়া ইউনিয়নের নারায়ণপাশা গ্রামে প্রেমের সম্পর্ক ভাঙার সালিশ বৈঠকে গিয়ে অষ্টম শ্রেণির এক শিক্ষার্থীকে বিয়ে করে আলোচনায় আসেন ইউপি চেয়ারম্যান শাহিন হাওলাদার। যা নিয়ে তোলপাড় হওয়ার পর তালাক হওয়ার পাশাপাশি ঘটনার তদন্ত শুরু হয় এবং শেষ পর্যন্ত সাময়িক বরখাস্ত হন ওই চেয়ারম্যান।

কনকদিয়া ইউনিয়নের নারায়ণপাশা গ্রামের রমজান নামে এক যুবকের সঙ্গে চুনারপুল এলাকার নজরুল ইসলাম হাওলাদারের মেয়ে নসিমন আক্তারের প্রেমের সম্পর্ক ছিল।
নসিমনের বাবা ওই সম্পর্ক মেনে নিতে পারেননি বিধায় বিয়ষটি নিয়ে স্থানীয় চেয়ারম্যান শাহিন হাওলাদারের কাছে নালিশ করেন। পরে ২৫ জুন স্থানীয় চুনারপুল বাজারে সালিশ বৈঠকের আয়োজন করে নসিমনকে দেখে চেয়ারম্যান শাহিন নিজেই বিয়ের প্রস্তাব দেন। নসিমনের বাবা সম্মতি দেওয়ায় জুমার নামাজের পর বিয়ের অনুষ্ঠান হয়। এদিকে প্রেমিকাকে চেয়ারম্যান বিয়ে করায় ক্ষোভে কষ্টে বিষপান করেন প্রেমিক রমজান।

এছাড়া দুটি হাত না থাকার পরও অদম্য চেষ্টায় এগিয়ে চলা শারীরিক প্রতিবন্ধী ফাল্গুনী সাহার বিয়েও বেশ আলোড়নের সৃষ্টি হয়। বর সুব্রত মিত্র ছেলেবেলা থেকেই চিনতেন ফাল্গুনীকে, তবে, দুইজনের বন্ধুত্ব মাত্র পাঁচ বছরের।

পারিবারিক সূত্রে জানা গেছে, দুই পরিবারের সম্মতিতে ২ ডিসেম্বর বরিশালের ঐতিহ্যবাহী শংকর মঠ মন্দির প্রাঙ্গণে বিয়ে হয় সুব্রত ও ফাল্গুনীর। স্বজনদের সঙ্গে স্থানীয়রাও হাজির হয় তাদের বিয়ের অনুষ্ঠান দেখতে। এ সময় বর সুব্রতের দৃষ্টিভঙ্গির প্রশংসা করেন সবাই। সুব্রত পটুয়াখালীতে বেসরকারি সংস্থা কোডেকের ফিল্ড অফিসার। আর ফাল্গুনী বরিশাল ব্রাক অফিসে সহকারী এইচআর পদে রয়েছেন। দুইজনের বাড়ি গলাচিপাতে।

এদিকে পিরোজপুরের স্বরূপকাঠিতে দুই বামনের বিয়ে অনুষ্ঠিত হয়েছে। ৯ ডিসেম্বর সদর ইউনিয়নের উত্তর শর্ষিনা গ্রামের আল আমিনের সঙ্গে সোহাগদল গ্রামের শাম্মি আক্তারের বিয়ে পারিবারিকভাবে সম্পন্ন হয়।   এ সময় মেয়ের বাড়িতে আত্মীয়স্বজনসহ এলাকার দেড় শতাধিক মানুষ উপস্থিত ছিলেন।

এলাকার ইউপি সদস্য দেব কুমার সমদ্দার জানান, এলাকার মানুষ স্বতঃস্ফূর্তভাবে বর-কনেকে বরণ করেছেন।  

বাংলাদেশ সময়: ১৬১৫ ঘণ্টা, ডিসেম্বর ২৫, ২০২১
এমএস/এএটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa