ঢাকা, সোমবার, ৯ বৈশাখ ১৪৩১, ২২ এপ্রিল ২০২৪, ১২ শাওয়াল ১৪৪৫

সালতামামি

নির্বাচনে শুরু এবং শেষ

সিলেটে বছরজুড়ে আলোচিত যেসব ঘটনা

নাসির উদ্দিন, সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১১০২ ঘণ্টা, জানুয়ারি ১, ২০২৪
সিলেটে বছরজুড়ে আলোচিত যেসব ঘটনা

সিলেট: নির্বাচন নিয়ে আলোচনার বছর ছিল ২০২৩। বছরের শুরুতেই সর্বত্র আলোচনায় ছিল সিটি নির্বাচন।

আর বছরের শেষ লগ্নে এসে জাতীয় সংসদ নির্বাচন আলোচনায় রেখে বর্ষ পঞ্জিকা থেকে বিদায় নিল ২০২৩ সাল।  

ফেলে আসা বছরের শুরুতেই আলোচনায় ছিল সিলেট সিটি করপোরেশন (সিসিক) নির্বাচনে সাবেক জননন্দিত মেয়র প্রয়াত বদর উদ্দিন আহমদ কামরানের স্থলাভিষিক্ত নৌকার কাণ্ডারি ইস্যু। ডজনখানেক নেতাদের ডিঙিয়ে আলোচনায় না থাকা আনোয়ারুজ্জামান চৌধুরী নৌকার কাণ্ডারি হন। এরপর নগরপিতার আসনে অধিষ্ঠিত হওয়া এবং আরিফুল হক চৌধুরীর নির্বাচন বর্জন নিয়ে ‘নাটককীয়তা’।

মূলত; এপ্রিল, মে, জুন মাসজুড়েই স্থানীয়ভাবে আলোচনায় ছিল সিসিক নির্বাচন।  

১৫ এপ্রিল সিসিক নির্বাচনে আওয়ামী লীগের মনোনয়ন পান আনোয়ারুজ্জামান চৌধুরী। তিনিসহ ১০ প্রার্থী থাকলেও দল তাকে বেছে নেয়। ২০ মে সিসিকের মেয়র পদে আরিফুল হক চৌধুরী নির্বাচন না করার ঘোষণা দেন জনসভায়।

২১ জুন বিএনপি বিহীন নির্বাচনে জাতীয় পার্টি মনোনীত প্রার্থীর সঙ্গে প্রতিদ্বন্দ্বিতা করে বিপুল ভোটে বিজয়ী হন আনোয়ারুজ্জামান চৌধুরী। আর সিসিক নির্বাচনকালীন সময়ে ৯ জুন প্রতিদ্বন্দ্বী প্রার্থীর বাড়ির সামনে কাউন্সিলর আফতাব হোসেনের আগ্নেয়াস্ত্রের মহড়া এবং পরবর্তীতে প্রার্থিতা বাতিলের বিষয়টি তুলকালাম সৃষ্টি করে নির্বাচনী মাঠে। যা আদালত পর্যন্ত গড়ায়।

সিসিক নির্বাচনে ভোটে চমক দেখিয়ে আলোচনায় এসেছিলেন মো. শাহ জাহান মিয়া ওরফে শাহজাহান মাস্টার। কর্মীসমর্থকহীন এই প্রার্থী ভোটের মাঠে বাই সাইকেলে নির্বাচনী প্রচারণা চালিয়ে ৮ প্রার্থীর মধ্যে তৃতীয় সর্বোচ্চ ২৯ হাজার ৬৮৮ ভোট পেয়ে প্রশংসায় ভাসেন।

সিসিক নির্বাচন শেষ হতেই জুলাইয়ে আলোচনায় আসে সিলেটের বিশ্বনাথ উপজেলার ছয়টি ইউপিতে নৌকার প্রার্থীদের ভরাডুবির বিষয়টি।

আর অনিয়ম দুর্নীতিতে জড়িয়ে পড়া সিলেট মেডিকেল বিশ্ববিদ্যালয়ের ভিসি ডা. মুর্শেদ আহমদ চৌধুরীর বিদায়ের পর ১ জানুয়ারি নতুন ভিসি হিসেবে ডা. এএইচএম এনায়েত হোসেনের যোগদানের ঘটনাটিও ছিল আলোচনায়।  

এছাড়া জেলা পরিষদ নির্বাচনে ভোটে হেরে ভোটারের কাছে টাকা ফেরত চেয়ে মামলার বিষয়টি সিলেটেই প্রথম ঘটলো। বছরের ১৭ অক্টোবর জেলা পরিষদের ৭ নম্বর ওয়ার্ডে সদস্য পদে হেরে ভোটারের বিরুদ্ধে মামলা করেন অ্যাডভোকেট মুজিবুর রহমান চৌধুরী।  

১১ জানুয়ারি রামপালসহ চার বিদ্যুৎকেন্দ্র বন্ধে বিদ্যুৎ পর্যায়ের ঘটনা ছিল আলোচনায়। এরপর ৪ মার্চ ৫২ বছর পর সিলেটের ৬৬ শহীদের স্মৃতিচিহ্নের উদ্বোধন করা হলে ফুল হাতে শ্রদ্ধা জানান অশ্রুসিক্ত স্বজনরা।

এছাড়া ৭ জুন সিলেটে দুই ট্রাকের সংঘর্ষে ১৫ জন শ্রমিকের নিহতের হৃদয়বিদারক ঘটনা ঘটে। ২০ জুলাই সিলেট-কোম্পানীগঞ্জ সড়কে মাইক্রোবাস খাদে পড়ে ৭ জন নিহতের ঘটনা এবং ৫ সেপ্টেম্বর নগরের পূর্ব মিরাবাজারে বিরতি সিএনজি ফিলিং স্টেশনে দগ্ধ ৯ জনের মধ্যে ৬ জনই মারা যান। ১৬ নভেম্বর সিলেট-কোম্পানীগঞ্জে সড়কে বাস খাদে পড়ে ৫ জন নিহত। হৃদয় বিদারক এই চার ঘটনায় শোকের ছায়া নামে  সিলেটে। ফলে ২০২৩  কাঁদিয়েছে সিলেট ও সুনামগঞ্জের স্বজনহারাদের। বছরের ১৫ জুন আষাঢ়ের বৃষ্টিতে প্লাবিত হয় নগরী। এতে সিলেটের উন্নয়ন নিয়ে নানা প্রশ্ন ওঠে।  

২০২৩ সালে চিনি ও মাদক চোরাচালানের রুট হিসেবে পরিগণিত হয় সিলেট। বিশেষ করে চিনি চোরাচালানে স্থানীয় ছাত্রলীগের নাম ওঠে । এ নিয়ে পররাষ্ট্রমন্ত্রীর কাছেও ছাত্রলীগের বিরুদ্ধে লিখিত অভিযোগ দেওয়া হয়।

মমতা দেবীর (২৭) নামের এক নারী বছরের ১৬ সেপ্টেম্বর এক সঙ্গে চার সন্তানের জন্মও ছিল আলোচনায়।  

তবে বছরের শেষের দিকে আলোচনায় আসে জাতীয় সংসদ নির্বাচন। আর নির্বাচন ঘিরে বিএনপি-জামায়াতের দফায় দফায় অবরোধ-হরতালে গাড়ি ভাঙচুর, অগ্নিসংযোগে অতিষ্ঠ করে তোলে জনজীবন। যার প্রভাব পড়ে সাধারণ মানুষ থেকে শুরু করে শিক্ষা প্রতিষ্ঠানেও। এর ফলে ১০ নভেম্বর পর্যন্ত সিলেটে হরতাল-অবরোধে ১৭ মামলায় আসামি হন বিএনপি জামায়াতের ১ হাজার ১৯৮ নেতাকর্মী।

বছরের ১৪ নভেম্বর কানাডাগামী ৪৫ যাত্রীকে ফেরত পাঠানোয় বিমানকে আইনি নোটিশ দেওয়া হয়। এই ঘটনাটি সিলেটের গণ্ডি পেরিয়েও ছিল আলোচনা-সমালোচনা।

এছাড়া নির্বাচনী তফসিল ঘোষণার পর নৌকার কাণ্ডারি হতে আওয়ামী লীগের মনোনয়ন কিনে আলোচনায় ছিলেন সিলেট বিভাগের ১৯ আসনে ১৭২ নেতা।  

গত ৮ ডিসেম্বর ওসমানী বিমানবন্দরে সর্বাধিক ৩৪ কেজির স্বর্ণের চালান জব্দ করা হয়। স্বর্ণের এতো বড় চালান এর আগে এই বিমানবন্দরে ধরা পড়েনি।

আর বছরের শেষ সময়ে আলোচনায় ছিল আওয়ামী লীগ সভাপতি ও প্রধানমন্ত্রী শেখ হাসিনার সিলেটে নির্বাচনী সফর। গত ২০ ডিসেম্বর সিলেট সফরকালে দুই ওলির মাজার জিয়ারত শেষে এবং নগরের আলীয়া মাদ্রাসা ময়দানে অনুষ্ঠিত জনসভায় বক্তৃতা করেন।

সর্বোপরি ১৮ ডিসেম্বর প্রতীক বরাদ্দের পর নির্বাচনী প্রচারণায় ফেলে আসা বছরের শেষ দিনগুলোতে নির্ঘুম রাত কাটিয়েছেন প্রার্থীরা। নতুন বছরের প্রথম সপ্তাহে অনুষ্ঠিতব্য নির্বাচন মহারণের আলোচনায় বিদায় দিল ২০২৩ খ্রিস্টাব্দ। স্বাগত ২০২৪...

বাংলাদেশ সময়: ১১০১ ঘণ্টা, জানুয়ারি ০১, ২০২৪
এনইউ/এসআইএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।