ঢাকা, মঙ্গলবার, ১৯ আশ্বিন ১৪২৯, ০৪ অক্টোবর ২০২২, ০৭ রবিউল আউয়াল ১৪৪৪

সালতামামি

সিরাজগঞ্জে আলোচনায় ছিল ১৪ ছাত্রের চুলকাটা, শিশু চুরি-খুন

স্বপন চন্দ্র দাস, ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮৫৩ ঘণ্টা, ডিসেম্বর ২৯, ২০২১
সিরাজগঞ্জে আলোচনায় ছিল ১৪ ছাত্রের চুলকাটা, শিশু চুরি-খুন

সিরাজগঞ্জ: জানুয়ারির তৃতীয় সপ্তাহে পৌরসভা নির্বাচনের দিনই বিজয়ী কাউন্সিলর তরিকুল ইসলাম খুন, মহাসড়কের অচলাবস্থাসহ ছোটখাট নানা ঘটনা-দুর্ঘটনা নিয়ে সারাবছর সরগরম ছিল সিরাজগঞ্জ। তবে বছরের শেষভাগে এসে আলোচনার কেন্দ্রবিন্দুতে পরিণত হয় রবীন্দ্র বিশ্ববিদ্যালয়ের শিক্ষিকা কর্তৃক ১৪ শিক্ষার্থীর চুল কেটে দেওয়ার ঘটনা।

এ ইস্যুটি শাহজাদপুর ও সিরাজগঞ্জ ছাপিয়ে সারাদেশের আলোচ্য বিষয়ে পরিণত হয়। বছরের প্রথমভাগে শিশু চুরির ঘটনা নিয়ে বেশ কদিন সরগরম থাকে মিডিয়া। এছাড়াও হাতির পিঠে চড়ে বিয়ে, সড়ক দুর্ঘটনা, যানজট ও ইউপি নির্বাচনসহ বিভিন্ন ইস্যু ঘিরে ছিল আলোচনা-সমালোচনা।  

নবনির্বাচিত কাউন্সিলর তরিকুল খুন
ভোট শেষেই খুন হন সিরাজগঞ্জ পৌরসভার নির্বাচিত কাউন্সিলর তরিকুল ইসলাম। ১৬ জানুয়ারি নির্বাচনে ভোট গণনায় ৮৫ ভোটে বিজয়ী হন তরিকুল। ফলাফল ঘোষণা হওয়ার পরপরই পরাজিত শাহাদত হোসেন বুদ্দিনের (উটপাখি) সমর্থকদের সঙ্গে বিজয়ী প্রার্থীদের সংঘর্ষ হয়। এ সময় পরাজিত প্রার্থীর সমর্থকদের ছুরিকাঘাতে বিজয়ী কাউন্সিলর তরিকুল গুরুতর আহত হন। আশঙ্কাজনক অবস্থায় তাকে শহরের একটি বেসরকারি হাসপাতালে নিয়ে গেলে দায়িত্বরত চিকিৎসক ডা. জাহিদুল ইসলাম তাকে মৃত ঘোষণা করেন।  

এ ঘটনায় ওয়ার্ড আওয়ামী লীগের সাধারণ সম্পাদক শাহাদত হোসেন বুদ্দিনসহ জ্ঞাত-অজ্ঞাত ৮০ জনের নামে মামলা দায়ের করা হয়। মামলাটি বর্তমানে ডিবি পুলিশ তদন্ত করছে। ইতোমধ্যে মামলার প্রধান আসামিসহ বেশিরভাগ আসামিই গ্রেফতার হয়েছেন।  

এছাড়া এনায়েতপুরে আওয়ামী লীগের দুপক্ষের সংঘর্ষে পথচারী নিহত হওয়ার ঘটনায় সাবেক মন্ত্রী ও তার পরিবারের নামে মামলা এবং সিরাজগঞ্জ পৌর এলাকায় দুই মহল্লাবাসীর সংঘর্ষে যুবক নিহত হওয়ার ঘটনাসহ বেশ কিছু হত্যার ঘটনা ছিল আলোচিত।

মহাসড়কে যানজট
বঙ্গবন্ধু সেতু পশ্চিম মহাসড়কটি বছরের বেশিরভাগ সময়ই উত্তরের যাত্রীদের জন্য দুর্ভোগের কারণ ছিল। মহাসড়কের নলকা সেতুটি জরাজীর্ণ হওয়ার কারণে ঘণ্টার পর ঘণ্টা যানজট লেগে থাকতো এ মহাসড়কে। এছাড়াও মহাসড়কে চার লেনের কাজ চলমান থাকায় কখনো কখনো একটি লেন বন্ধ থাকে। ফলে যানজটে পড়তে হয় গাড়িগুলোকে। বিশেষ দুটি ঈদে ঘরেফেরা যাত্রীদের ঘিরে যানজট চরম আকার ধারণ করে। এছাড়াও সিরাজগঞ্জের সড়ক-মহাসড়কে প্রায় শতাধিক সড়ক দুর্ঘটনা ঘটেছে।  

শিশু চুরি
তিন সপ্তাহের ব্যবধানে চারটি শিশু চুরির ঘটনা ঘটে জেলায়। ২৩ ফেব্রুয়ারি সিরাজগঞ্জ ২৫০ শয্যা বিশিষ্ট বঙ্গমাতা শেখ ফজিলাতুন্নেছা মুজিব জেনারেল হাসপাতালের শিশু ওয়ার্ডে চিকিৎসা নিতে আসা ২৯ দিনের এক শিশু চুরির ঘটনা ঘটে। এর ঠিক চারদিন পর ২৭ ফেব্রুয়ারি হাটিকুমরুল গোল চত্বরের শাখাওয়াত এইচ মেমোরিয়াল হাসপাতাল থেকে সামিউল নামে একদিন বয়সী নবজাতক চুরি হয়। সেদিন রাতেই সলঙ্গা থানার আলোকদিয়া গ্রামের একটি বাড়ি থেকে দুই শিশুর একটিকে জীবিত ও অপরটির মরদেহ উদ্ধার করে পুলিশ। ওই দুটি ঘটনায় ৮ জনকে গ্রেফতার করা হয়।  

এরপর ৬ মার্চ দুপুরে কামারখন্দ উপজেলার বারাকান্দি গ্রামের নিজ বাড়ি থেকে ২৩ দিন বয়সী একটি শিশু চুরির ঘটনা ঘটে। ৫ ঘণ্টা পর শহরের মুজিব সড়ক এলাকা থেকে শিশুটিকে উদ্ধার করে পুলিশ। এ ঘটনায় রাণী বেগম (৩৫) নামে এক নারীকে আটক করা হয়। এর ৯ দিন পর কামারখন্দ এলাকা থেকে আড়াই মাস বয়সী আরও একটি শিশু চুরি হয়। তবে চুরি হওয়ার সাড়ে তিন ঘণ্টা পরই উদ্ধার করে পুলিশ।
এসব শিশু চুরির বেশিরভাগ ঘটনাই পারিবারিক বলে প্রাথমিক তদন্তে নিশ্চিত হয় পুলিশ।  

হাতির পিঠে বিয়ে
একই বছরে হাতির পিঠে চড়ে দুটি বিয়ের ঘটনা ঘটেছে। দুটি ঘটনাই সিরাজগঞ্জের তাড়াশ উপজেলায়। উপজেলার সগুনা ইউনিয়নের মাকড়শোন গ্রামের সাগর মণ্ডল (২৪) ও নাটোরের গুরুদাশপুর উপজেলার মশিন্দা বাহাদুর পাড়া গ্রামের তানজিলা আকতার বীথির টানা আড়াই বছরের প্রেমের ইতি টানা হয় হাতির পিঠে চরে বিয়ের মাধ্যমে। ১৬ মে এমন বিয়ে দেখতে ভিড় জমায় এলাকার হাজার হাজার উৎসুক জনতা।  

এরপর গত ১০ ডিসেম্বর একই উপজেলার মাগুরা বিনোদ ইউনিয়নের দিঘি সগুনা গ্রামের সাবেক ইউপি সদস্য রব্বেল প্রামাণিক তার পালিত সন্তান রতন প্রামাণিককে হাতির পিঠে চড়িয়ে দেড় হাজার বরযাত্রী নিয়ে বিয়ে করিয়ে আনেন। এ দুটি বিয়ে নিয়েও আলোচনা ছিল সিরাজগঞ্জ জেলা জুড়ে।  

রবীন্দ্র বিশ্ববিদ্যালয়ে ১৪ শিক্ষার্থী চুলকাটা
বছরের শেষভাগে এসে সারাদেশের আলোচনার কেন্দ্রবিন্দুতে ছিল রবীন্দ্র বিশ্ববিদ্যালয়ের ১৪ শিক্ষার্থীর চুল কেটে দেওয়ার ঘটনাটি। ন্যক্কারজনক এ ঘটনাকে ঘিরে যেমন সারা দেশজুড়ে সমালোচনার ঝড় উঠেছিল। তেমনি বিষয়টি নিয়ে শিক্ষার্থীদের অনৈতিক আন্দোলকে ঘিরেও গুঞ্জন ওঠে।  

২৬ সেপ্টেম্বর রবীন্দ্র বিশ্ববিদ্যালয়ের সাংস্কৃতিক ঐতিহ্য ও বাংলাদেশ অধ্যায়ন বিভাগের ১৪ শিক্ষার্থীর মাথার চুল কেটে দেন বিভাগের চেয়ারম্যান সহকারী প্রক্টর ফারহানা ইয়াসমিন। অপমান সহ্য করতে না পেরে ২৭ সেপ্টেম্বর রাতে নাজমুল হাসান তুহিন নামে এক ছাত্র অতিমাত্রায় ঘুমের ওষুধ খেয়ে আত্মহত্যার চেষ্টা করেন। এ ঘটনার প্রতিবাদে ২৮ সেপ্টেম্বর থেকেই আন্দোলনে যায় শিক্ষার্থীরা। আন্দোলনের মুখে ওইদিন রাতেই বিশ্ববিদ্যালয়ের সাংস্কৃতিক ঐতিহ্য ও বাংলাদেশ অধ্যয়ন বিভাগের চেয়ারম্যান, সহকারী প্রক্টর ও সিন্ডিকেট সদস্য পদ থেকে পদত্যাগ করেন ফারহানা ইয়াসমিন বাতেন। ঘটনা তদন্তে পাঁচ সদস্যের একটি কমিটি গঠিত হয়।  

এদিকে শিক্ষার্থীদের আন্দোলনের মুখে শিক্ষিকা ফারহানা ইয়াসমিন বাতেনকে সাময়িক বরখাস্ত করা হলেও স্থায়ী বহিষ্কারের দাবিতে শিক্ষার্থীদের আন্দোলন চলতেই থাকে। একপর্যায়ে শিক্ষামন্ত্রীর আশ্বাসে আন্দোলন থেকে সরে আসেন শিক্ষার্থীরা।  

এরপর ২১ অক্টোবর তদন্ত প্রতিবেদন জমা দেয় কমিটি। ২২ অক্টোবর সিদ্ধান্ত ছাড়া সিন্ডিকেট সভা মূলতবি হওয়ায় রাতেই ফের আন্দোলনে নামেন শিক্ষার্থীরা। রোববার দিনভর মহাসড়ক অবরোধ, অনশন ও বিক্ষোভ কর্মসূচি পালন করেন তারা।  

আন্দোলন চলা অবস্থায় দুজন শিক্ষার্থী সবার সামনে আত্মহত্যারও চেষ্টা করেন। ২৪ অক্টোবর সন্ধ্যায় আন্দোলনরত শিক্ষার্থীদের বোঝাতে আসেন। এ সময় রেজিস্টারসহ শিক্ষক-কর্মকর্তাদের অবরুদ্ধ করে রাখা হয়। নয় ঘণ্টা পর পুলিশের হস্তক্ষেপে মুক্ত হন শিক্ষক-কর্মকর্তারা।  

মঙ্গলবার (২৬ অক্টোবর) শিক্ষকদের আশ্বাসে বৃহস্পতিবার (২৮ অক্টোবর) পর্যন্ত আন্দোলন স্থগিত করেন শিক্ষার্থীরা। ঠিক এক মাস পর ২৮ নভেম্বর ওই শিক্ষিকাকে স্বপদে বহাল রেখে কয়েকটি শিক্ষাবর্ষের শিক্ষা কার্যক্রম থেকে বিরত থাকার নির্দেশ দেয় বিশ্ববিদ্যালয় প্রশাসন।

বাংলাদেশ সময়: ১৮৫২ ঘণ্টা, ডিসেম্বর ২৯, ২০২১
আরএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa