ঢাকা, সোমবার, ১১ আশ্বিন ১৪২৯, ২৬ সেপ্টেম্বর ২০২২, ২৮ সফর ১৪৪৪

সালতামামি

ছবিতে ফিরে দেখা ২০২১ সালের বাংলাদেশ

দেলোয়ার হোসেন বাদল, সিনিয়র ফটো করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৩৩৮ ঘণ্টা, জানুয়ারি ৪, ২০২২
ছবিতে ফিরে দেখা ২০২১ সালের বাংলাদেশ সূর্য উঠার সময়।

২০২১ সালের শুক্রবার ৩১ ডিসেম্বর পশ্চিম আকাশে ডুবে গেল সূর্যটি। মায়াবী সাঁঝে গাঢ় আবির ছড়িয়ে মহাকালের গর্ভে চিরতরে হারিয়ে গেল আরেকটি বছর।

উদিত হবে নতুন সূর্য, আগমন ঘটবে নতুন বছরের। কালের মহাস্রোতে ভেসে যাবে যে, বছরটি তা আর কখনো ফিরে আসবে না। পেছনে ফেলে আসা নানা দুঃখ-কষ্ট, আনন্দ-বেদনার স্মৃতি ইতিহাস হয়ে থাকবে অনন্তকাল। বিদায় ২০২১ সাল। বিদায়ী ২০২১ সাল নানান কারণে আমাদের জীবনে স্মরণীয় হয়ে থাকবে। তেমনি অনেক ঘটনার সাক্ষী হয়ে থাকবে বিদায়ী বছরটি। বছরের প্রথম প্রহরে সারা দেশে আনন্দ উদ্দীপনায় আতশবাজির আর ফানুস উড়ানোর মাধ্যমে বরণ করা হয়েছিল ২০২১ সাল। সকালের মিষ্টি রৌদে ঘাসের ডগায় জমে থাকা শিশির বিন্দুগুলো যেনো মুক্তাদানার মতোই চকচক করছে। প্রকৃতিতে চলছিল ঋতু বদলের সময়। ঋতুরাজ বসন্ত আগমনে ফুটছে শিমুল ফুল। গাছে গাছে টিয়া পাখির আনাগোনা। পদ্মাসেতুতে ৪১তম স্প্যান বসানোর মধ্য দিয়ে যুক্ত হলো দুই পাড়ের মানুষ। বিশ্ব আজ দেখতে পেলো পৃথিবীর ১১তম দীর্ঘ সেতুর  মূল কাঠামো। মহান বিজয় দিবস ও মুজিব শতবর্ষ উপলক্ষে ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনে আতশবাজী ও লেজার শোর আয়োজন করা হয়। নান্দনিকভাবে গড়ে তোলা হচ্ছে ঢাকা-মাওয়া মহাসড়ক। বানানো হচ্ছে নৌকার আদলে ফুটওভারব্রিজ। (ড্রোন ছবি) বিশ্বের সঙ্গে তাল মিলিয়ে এগিয়ে চলছে বাংলাদেশ। ভাঙ্গা-মাওয়া ঢাকা এক্সপ্রেসওয়ে বিভিন্ন মোড়গুলো বানানো হয়েছে আধুনিকতার ছোঁয়ায়। (ড্রোন ছবি) ১ জুলাই ২০২১ নতুন করে লকডাউনের কবলে পড়ল গোটা দেশ। জনমানবহীন পুরো রাজধানী (ড্রোন ছবি)। দেশব্যাপী শুরু হলো গণটিকা। টিকা দিতে উপচেপড়া ভিড়। ভাইরাসের টিকাদান কর্মসূচির এক নতুন অধ্যায়ের সূচনা করলো বাংলাদেশে। সরকারের সবচেয়ে ব্যয়বহুল প্রকল্পগুলোর একটি মেট্রোরেল। যা দেশকে উচ্চ শিখড়ে পৌঁছে দেওয়ার একটি ধাপ। এই প্রথম ২৯ আগস্ট দেশে আনুষ্ঠানিকভাবে পরীক্ষামূলক চলাচল শুরু করলো মেট্রোরেল। হাফপাস ও নিরাপদ সড়কের দাবিতে বিক্ষোভ ও অবরোধে উত্তাল রাজধানীসহ সারাদেশ।  তথ্য-প্রযুক্তিতে বৈপ্লবিক পরিবর্তন ঘটাতে বাংলাদেশে চালু হলো ৫জি। ১২ ডিসেম্বর পঞ্চম ডিজিটাল বাংলাদেশ দিবসে ৫জি যুগে প্রবেশ করলো দেশ। প্রধানমন্ত্রীর তথ্য ও যোগাযোগপ্রযুক্তি উপদেষ্টা ভার্চ্যুয়ালি যুক্ত থেকে এ ঐতিহাসিক যাত্রার উদ্বোধন করেছেন। বাংলাদেশের স্বাধীনতার সুবর্ণজয়ন্তী ও বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী উপলক্ষে জাতীয় সংসদ ভবনের দক্ষিণ প্লাজায় সুবর্ণজয়ন্তী ও মুজিববর্ষের শপথ পরিচালনা করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

বাংলাদেশ সময়: ১৩৩৮ ঘণ্টা, জানুয়ারি ০৪, ২০২২
এএটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa