ঢাকা, শুক্রবার, ৬ বৈশাখ ১৪৩১, ১৯ এপ্রিল ২০২৪, ০৯ শাওয়াল ১৪৪৫

শেয়ারবাজার

হতাশ তারপরও আশা ছাড়েনি পাকিস্তান

চঞ্চল ঘোষ | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮৫৯ ঘণ্টা, এপ্রিল ১৯, ২০১২
হতাশ তারপরও আশা ছাড়েনি পাকিস্তান

ঢাকা: তিনবছর হয় অতিথি আনাগোনা নেই পাকিস্তানে। ২০০৯ সালের ৩ মার্চ শ্রীলঙ্কা ক্রিকেট দলের ওপর সন্ত্রাসী হামলার পর থেকে বিমুখ।

বাংলাদেশ দলের সম্ভাব্য পাকিস্তান সফরকে ঘিরে দীর্ঘদিন পর খুশির আবহ তৈরি হয় দেশটিতে। ৩৭ মাস পর নির্বাসন থেকে দেশে ফিরবে আন্তর্জাতিক ক্রিকেট। কিন্তু তাদের আশায় গুড়ে বালি ঢেলে দিয়েছে আদালতের স্থগিতাদেশ। বাংলাদেশ দল এখন আর পাকিস্তানে খেলতে যাচ্ছে না। ঝাড়পোছ দেওয়া গাদ্দাফি স্টেডিয়ামে আবারও হয়তো ময়লা জমতে থাকবে।

বৃহস্পতিবার বাংলাদেশ হাইকোর্টের জাতীয় ক্রিকেট দলের (বাংলাদেশ) সফরের ওপর ৪ সপ্তাহের নিষেধাজ্ঞার পর উৎসব থেমে গেছে পাকিস্তানে। এর আগে নিরাপত্তার জন্য বিদেশি দলগুলো পাকিস্তানের সফর করতে আগ্রহী হয়নি। এজন্য বাংলাদেশ সফরের আগে ৭০ পৃষ্ঠার নিরাপত্তা পরিকল্পানা তৈরি করে আন্তর্জাতিক ক্রিকেট কাউন্সিলকে পাঠায় পিসিবি। এর মধ্যে আছে বাংলাদেশ দলকে রাষ্ট্রপতি সমমর্যাদার নিরাপত্তা প্রদান, হোটেল থেকে স্টেডিয়াম পর্যন্ত দুই হাজার পুলিশ সদস্য মোতায়েনের পাশাপাশি ম্যাচ চলাকালীন স্টেডিয়াম চত্বরে ১২শ পুলিশ সদস্যের উপস্থিতি।

শুধুই কি নিরাপত্তা। ম্যাচ ভেন্যু গাদ্দাফী ও লাহোর  স্টেডিয়ামকে এরই মধ্যে ধুয়েমুছে পরিস্কার-পরিচ্ছন্ন করেছে কর্তৃপক্ষ। এমনকি আগামী সপ্তাহে টিকিট বিক্রি করার ঘোষণাও দিয়েছে পিসিবি। যাই হোক, কাক্সিক্ষত অতিথি আপাতত না আসার খবরে হতাশ ও মর্মাহত হয়েছে পাকিস্তান।

পাকিস্তান ক্রিকেট বোর্ড (পিসিবি)’র চিফ ওপারেটিং অফিসার সুভান আহমেদ বার্তাসংস্থা এএফপিকে বলেন, ‘এবিষয়ে বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি) আমাদের জানিয়েছে যে নির্ধারিত ২৯ ও ৩০ এপ্রিল পাকিস্তান সফরে আসতে পারবে না লালসবুজ দল। এটা খুবই হতাশার। তবে আমরা আশাকরি, আদালতের বিষয়টি সুরাহা হওয়ার পরই পাকিস্তান সফরে আসবে বাংলাদেশ। ’

পাকিস্তানের সাবেক কোচ মহসিন খান বলেন, ‘সফরের ওপর নিষেধাজ্ঞা পাকিস্তানকে কষ্ট দেবে। কেননা এটা হচ্ছে পুনরায় পাকিস্তানে ক্রিকেটকে ফেরানোর প্রচেষ্টা। ’

২০০৯ সালে শ্রীলঙ্কান ক্রিকেট দলের ওপর সন্ত্রাসী হামলার পর কোন বিদেশি দল পাকিস্তান সফরে যাইনি। ঘটনার তিন বছর পর প্রথমবারের মতো এই মাসে পাকিস্তানে যাওয়ার কথা লালসবুজদের। তবে আদালতের নিষেধাজ্ঞা থাকায় আপাতত পাকিস্তানের সঙ্গে একটি টি-টোয়েন্টি ও একটি ওয়ানডে ম্যাচ খেলা হচ্ছে না বাংলাদেশের। ২৯ এপ্রিল ওয়ানডে এবং ৩০ এপ্রিল ওয়ানডে ম্যাচে মুখোমুখি হওয়ার কথা ছিলো উভয় দলের।

উল্লেখ্য, পাকিস্তানে বাংলাদেশ ক্রিকেট দলকে পাঠানোর ওপর চার সপ্তাহের নিষেধাজ্ঞা জারি করেছেন হাইকোর্ট। এক রিট আবেদনের প্রাথমিক শুনানি শেষে বিচারপতি ফরিদ আহাম্মদ ও বিচারপতি শেখ হাসান আরিফের বেঞ্চ বৃহস্পতিবার এই আদেশ দেন।

আদালত একই সঙ্গে নিরাপত্তার দিক বিবেচনা না করে বাংলাদেশ দলকে পাকিস্তানে পাঠানোর সিদ্ধান্তকে কেন অবৈধ ও বেআইনি ঘোষণা করা হবে না তা জানতে চেয়ে রুল জারি করেছেন আদালত।

বাংলাদেশ সময়: ২১২৫ ঘণ্টা, এপ্রিল ১৯, ২০১২

সিজি
সম্পাদনা: সেকান্দার আলী, বিভাগীয় প্রধান স্পোর্টস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
welcome-ad