ঢাকা, রবিবার, ১৪ বৈশাখ ১৪৩১, ২৮ এপ্রিল ২০২৪, ১৮ শাওয়াল ১৪৪৫

শেয়ারবাজার

শেষ কার্যদিবসে পুঁজিবাজারে লেনদেন কমেছে

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭০৮ ঘণ্টা, আগস্ট ১০, ২০২৩
শেষ কার্যদিবসে পুঁজিবাজারে লেনদেন কমেছে

ঢাকা: সপ্তাহের শেষ কার্যদিবস বৃহস্পতিবার (১০ আগস্ট) পুঁজিবাজারে সূচকের মিশ্র প্রবণতার মধ্য দিয়ে লেনদেন শেষ হয়েছে। এদিন দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) লেনদেন ও অপর বাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) লেনদেন কমেছে।

বাজার বিশ্লেষণে দেখা যায়, বৃহস্পতিবার ডিএসই প্রধান মূল্য সূচক ডিসইএক্স ১ পয়েন্ট কমে ৬ হাজার ২৯৭ পয়েন্টে অবস্থান করছে। অন্য দুই সূচকের মধ্যে শরিয়াহ সূচক ১ পয়েন্ট কমে এবং ডিএসই-৩০ সূচক ১ পয়েন্ট বেড়ে যথাক্রমে ১৩৬৮ ও ২১৪২ পয়েন্টে অবস্থান করছে।

এদিন ডিএসইতে ৩৮০ কোটি ৬৬ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের লেনদেন হয়েছে। যা আগের কার্যদিবসের চেয়ে ৩৮ কোটি টাকা কমেছে। আগের দিন ডিএসইতে ৪১৮ কোটি ৮৭ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের লেনদেন হয়েছিল।

বৃহস্পতিবার ডিএসইতে ৩২৪টি কোম্পানির শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের ইউনিটের লেনদেন হয়েছে। এগুলোর মধ্যে দাম বেড়েছে ৭২টি কোম্পানির, কমেছে ৮৪টি এবং অপরিবর্তিত রয়েছে ১৬৮টি কোম্পানির শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের ইউনিটের দর।

এদিন লেনদেনের শীর্ষে থাকা ১০ প্রতিষ্ঠান হলো- ফুওয়াং ফুড, আলিফ ইন্ডাস্ট্রি, খান ব্রাদার্স, এমারেল্ড অয়েল, সোনালী পেপার, দেশবন্ধু পলিমার, রূপালী লাইফ, সী পার্ল, লিগ্যাসি ফুটওয়্যার ও আরডি ফুড।

অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক সূচক সিএএসপিআই এদিন ২৩ পয়েন্ট কমে অবস্থান করছে ১৮ হাজার ৫৯৯ পয়েন্টে। এদিন সিএসইতে হাত বদল হওয়া ১৬৭টি প্রতিষ্ঠানের মধ্যে শেয়ার দর বেড়েছে ২৬টির, কমেছে ৭৪টি এবং অপরিবর্তিত রয়েছে ৬৭টির কোম্পানির শেয়ার দর।

বৃহস্পতিবার সিএসইতে পাঁচ কোটি পাঁচ লাখ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে, যা আগের দিনের চেয়ে প্রায় দেড় কোটি টাকার লেনদেন কমেছে। আগের দিন সিএসইতে লেনদেন হয়েছিল ছয় কোটি ৫৭ লাখ টাকার।

বাংলাদেশ সময়: ১৭০৮ ঘণ্টা, আগস্ট ১০, ২০২৩
এসএমএকে/আরআইএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।