ঢাকা, রবিবার, ১৪ বৈশাখ ১৪৩১, ২৮ এপ্রিল ২০২৪, ১৮ শাওয়াল ১৪৪৫

শেয়ারবাজার

ডিএসইতে লেনদেন বাড়লেও সিএসইতে কমেছে

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬৫১ ঘণ্টা, অক্টোবর ৩১, ২০২৩
ডিএসইতে লেনদেন বাড়লেও সিএসইতে কমেছে

ঢাকা: সপ্তাহের তৃতীয় কার্যদিবস মঙ্গলবার (৩১ অক্টোবর) পুঁজিবাজারে সূচকের মিশ্র প্রবণতার মধ্য দিয়ে লেনদেন শেষ হয়েছে। এদিন দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) লেনদেন বাড়লেও চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) কমেছে।

বাজার বিশ্লেষণে দেখা যায়, মঙ্গলবার ডিএসই প্রধান মূল্য সূচক ডিএসইএক্স ১ পয়েন্ট বেড়ে ৬ হাজার ২৭৮ পয়েন্টে অবস্থান করছে। অন্য দুই সূচকের মধ্যে শরিয়াহ সূচক ১ পয়েন্ট এবং ডিএসই-৩০ সূচক ১ পয়েন্ট কমে যথাক্রমে ১ হাজার ৩৬২ ও ২ হাজার ১৩৩ পয়েন্টে অবস্থান করছে।

এ দিন ডিএসইতে ৫২২ কোটি ৮৮ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের লেনদেন হয়েছে। যা আগের কার্যদিবসের চেয়ে ৭৯ কোটি টাকা বেশি। আগের দিন ডিএসইতে ৪৪৩ কোটি ৫৬ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের লেনদেন হয়েছিল।  

মঙ্গলবার ডিএসইতে ৩১৯টি কোম্পানির শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের ইউনিটের লেনদেন হয়েছে। এগুলোর মধ্যে ৮৩টি কোম্পানির শেয়ার ও ইউনিটের দাম বেড়েছে, কমেছে ৬২টির এবং অপরিবর্তিত রয়েছে ১৭৪টি কোম্পানির শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের ইউনিটের দাম।

এদিন লেনদেনের শীর্ষে থাকা ১০ প্রতিষ্ঠান হলো-অরিয়ন ইনফিউশন, ফুওয়াং ফুড, সি পার্ল, শমরিতা হাসপাতাল, ইস্টার্ন হাউজিং, খান ব্রাদার্স, লাফার্জহোলসিম, এমারেল্ড অয়েল, জেমেনি সি ফুড ও সেনা কল্যাণ ইনস্যুরেন্স।

চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক সূচক সিএএসপিআই এদিন ১০ পয়েন্ট কমে অবস্থান করছে ১৮ হাজার ৫৮৯ পয়েন্টে। এদিন সিএসইতে হাত বদল হওয়া ১৩৯টি প্রতিষ্ঠানের মধ্যে ৪০টির শেয়ারের দাম বেড়েছে, কমেছে ৪৭টির এবং অপরিবর্তিত রয়েছে ৫২টির কোম্পানির শেয়ারের দাম।

মঙ্গলবার সিএসইতে ৪ কোটি ২৭ লাখ টাকার শেয়ার ও ইউনিটের লেনদেন হয়েছে। যা আগের দিনের চেয়ে ৫ কোটি টাকা কম। আগের দিন ৯ কোটি ৮৫ লাখ টাকার লেনদেন হয়েছিল।

বাংলাদেশ সময়:  ১৬৪৬ ঘণ্টা, অক্টোবর ৩১, ২০২৩
এসএমএকে/আরএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।