ঢাকা, রবিবার, ১৫ বৈশাখ ১৪৩১, ২৮ এপ্রিল ২০২৪, ১৮ শাওয়াল ১৪৪৫

শেয়ারবাজার

ডিএসইতে লেনদেন কমলেও সিএসইতে বেড়েছে

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬৩৯ ঘণ্টা, নভেম্বর ১, ২০২৩
ডিএসইতে লেনদেন কমলেও সিএসইতে বেড়েছে

ঢাকা: সপ্তাহের চতুর্থ কার্যদিবস বুধবার (১ নভেম্বর) পুঁজিবাজারে সূচকের মিশ্র প্রবণতার মধ্য দিয়ে লেনদেন শেষ হয়েছে। এদিন দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) লেনদেন কমলেও অপর বাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) বেড়েছে।

বাজার বিশ্লেষণে দেখা যায়, বুধবার ডিএসই প্রধান মূল্য সূচক ডিএসইএক্স ৪ পয়েন্ট কমে ৬ হাজার ২৭৩ পয়েন্টে অবস্থান করছে। অন্য দুই সূচকের মধ্যে শরিয়াহ সূচক ২ পয়েন্ট কমে এবং ডিএসই-৩০ সূচক ১ পয়েন্ট বেড়ে যথাক্রমে ১ হাজার ৩৬০ ও ২ হাজার ১৩৩ পয়েন্টে অবস্থান করছে।

এদিন ডিএসইতে ৩৭২ কোটি ২৭ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের লেনদেন হয়েছে, যা আগের কার্যদিবসের চেয়ে ১৫০ কোটি টাকা বেশি। আগের দিন ডিএসইতে ৫২২ কোটি ৮৮ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের লেনদেন হয়েছিল।  

বুধবার ডিএসইতে ৩০৯টি কোম্পানির শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের ইউনিটের লেনদেন হয়েছে। ৫০টি কোম্পানির শেয়ার ও ইউনিটের দাম বেড়েছে, কমেছে ৯২টির এবং অপরিবর্তিত রয়েছে ১৬৭টি কোম্পানির শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের ইউনিটের দাম।

এদিন লেনদেনের শীর্ষে থাকা ১০ প্রতিষ্ঠান হলো- সি পার্ল, মনোস্পুল পেপার, অরিয়ন ইনফিউশন, ফুওয়াং ফুড, এমারেল্ড অয়েল, বিচ হ্যাচারি, জেমেনি সি ফুড, শমরিতা হাসপাতাল, সোনালি আঁশ ও লিবরা ইনফিউশন।

অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক সূচক সিএএসপিআই এদিন ৬ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ১৮ হাজার ৫৯৬ পয়েন্টে। এদিন সিএসইতে হাত বদল হওয়া ১৩৬টি প্রতিষ্ঠানের মধ্যে ৪৭টির শেয়ারের দাম বেড়েছে, কমেছে ৩৩টির এবং অপরিবর্তিত রয়েছে ৫৬টির কোম্পানির শেয়ারের দাম।

বুধবার সিএসইতে ৫ কোটি ৪ লাখ টাকার শেয়ার ও ইউনিটের লেনদেন হয়েছে, যা আগের দিনের চেয়ে লেনদেন প্রায় ১ কোটি টাকা কমেছে। আগের দিন ৪ কোটি ২৭ লাখ টাকার লেনদেন হয়েছিল।

বাংলাদেশ সময়: ১৬৩৬ ঘণ্টা, নভেম্বর ১, ২০২৩
এসএমএকে/আরএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।