ঢাকা, শনিবার, ১৪ বৈশাখ ১৪৩১, ২৭ এপ্রিল ২০২৪, ১৭ শাওয়াল ১৪৪৫

শেয়ারবাজার

তৃতীয় কার্যদিবসে ডিএসইতে লেনদেন কমেছে

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭০৩ ঘণ্টা, নভেম্বর ১৪, ২০২৩
তৃতীয় কার্যদিবসে ডিএসইতে লেনদেন কমেছে

ঢাকা: সপ্তাহের তৃতীয় কার্যদিবস মঙ্গলবার (১৪ নভেম্বর) পুঁজিবাজারে সূচকের মিশ্র প্রবণতার মধ্য দিয়ে লেনদেন শেষ হয়েছে। এদিন দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) লেনদেন কমলেও অপর বাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) বেড়েছে।

বাজার বিশ্লেষণে দেখা যায়, মঙ্গলবার ডিএসইর প্রধান মূল্য সূচক ডিএসইএক্স ৪ পয়েন্ট বেড়ে ৬ হাজার ২৪৯ পয়েন্টে অবস্থান করছে। অন্য দুই সূচকের মধ্যে শরিয়াহ সূচক ১ পয়েন্ট বেড়ে এবং ডিএসই-৩০ সূচক ১ পয়েন্ট কমে যথাক্রমে ১ হাজার ৩৫৭ ও ২ হাজার ১১৬ পয়েন্টে অবস্থান করছে।

এ দিন ডিএসইতে ৩৪০ কোটি ৪৮ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের লেনদেন হয়েছে, যা আগের কার্যদিবসের চেয়ে প্রায় ৬৯ কোটি টাকা কম। আগের দিন ডিএসইতে ৪০৯ কোটি ৯৭ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের লেনদেন হয়েছিল।  

মঙ্গলবার ডিএসইতে ৩১১টি কোম্পানির শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের ইউনিটের লেনদেন হয়েছে। এগুলোর মধ্যে ৯২টি কোম্পানির শেয়ারের দাম বেড়েছে, কমেছে ৫৮টির এবং অপরিবর্তিত রয়েছে ১৬১টি কোম্পানির শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের ইউনিটের দাম।

এদিন লেনদেনের শীর্ষে থাকা ১০ প্রতিষ্ঠান হলো- মনোস্পুল পেপার, এমারেল্ড অয়েল, খান ব্রাদার্স, বিডি থাই, সিভিও পেট্রোকেমিক্যাল, ফুওয়াং ফুড, আলিফ ইন্ডাস্ট্রি, জেমেনি সি ফুড, ইউনিক হোটেল ও খুলনা প্রিন্টিং।

অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক সূচক সিএএসপিআই এদিন ৫ পয়েন্ট কমে অবস্থান করছে ১৮ হাজার ৫১৫ পয়েন্টে। এদিন লেনদেন করা ১৪২টি প্রতিষ্ঠানের মধ্যে ৪৬টির শেয়ারের দাম বেড়েছে, কমেছে ৪২টির এবং অপরিবর্তিত রয়েছে ৫৪টির কোম্পানির শেয়ারের দাম।

মঙ্গলবার সিএসইতে ৭ কোটি ২৩ লাখ টাকার শেয়ার ও ইউনিটের লেনদেন হয়েছে, যা আগের দিনের চেয়ে প্রায় ২ কোটি টাকা বেশি। আগের দিন ৫ কোটি ৮৮ লাখ টাকার লেনদেন হয়েছিল।

বাংলাদেশ সময়: ১৬৫৯ ঘণ্টা, নভেম্বর ১৪, ২০২৩
এসএমএকে/আরএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।