ঢাকা, শনিবার, ১৪ বৈশাখ ১৪৩১, ২৭ এপ্রিল ২০২৪, ১৭ শাওয়াল ১৪৪৫

শেয়ারবাজার

পুঁজিবাজারে সূচকের উত্থানে বেড়েছে লেনদেন

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬৩৪ ঘণ্টা, জানুয়ারি ১০, ২০২৪
পুঁজিবাজারে সূচকের উত্থানে বেড়েছে লেনদেন

ঢাকা: সপ্তাহের তৃতীয় কার্যদিবস বুধবার (১০ জানুয়ারি) পুঁজিবাজারে সূচকের উত্থানের মধ্য দিয়ে লেনদেন শেষ হয়েছে। এদিন দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) ও অপর বাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) লেনদেন বেড়েছে।

 

বাজার বিশ্লেষণে দেখা যায়, বুধবার ডিএসই প্রধান মূল্য সূচক ডিএসইএক্স ১৭ পয়েন্ট বেড়ে ৬ হাজার ২৮৫ পয়েন্টে অবস্থান করছে। অন্য দুই সূচকের মধ্যে শরিয়াহ সূচক ৪ পয়েন্ট এবং ডিএসই-৩০ সূচক ৬ পয়েন্ট বেড়ে যথাক্রমে ১৩৭১ ও ২১০৮ পয়েন্টে অবস্থান করছে।

এদিন ডিএসইতে ৫০৮ কোটি ৪৭ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের লেনদেন হয়েছে। যা আগের কার্যদিবসের চেয়ে ১৩ কোটি টাকার লেনদেন বেড়েছে। আগেরদিন ডিএসইতে ৪৯৫ কোটি ৩৯ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের লেনদেন হয়েছিল।

বুধবার ডিএসইতে ৩৪৫টি কোম্পানির শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের ইউনিটের লেনদেন হয়েছে। এগুলোর মধ্যে দাম বেড়েছে ১৪১টি কোম্পানির, কমেছে ২৭টি এবং অপরিবর্তিত রয়েছে ১৭৭টি কোম্পানির শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের ইউনিটের দর।

এদিন লেনদেনের শীর্ষে থাকা ১০ প্রতিষ্ঠান হলো- বিডি থাই, সী পার্ল, অরিয়ন ইনফিউশন, ইন্ট্রাকো, রূপালী ব্যাংক, খুলনা প্রিন্টিং, অলিম্পিক, ইস্টার্ন হাউজিং, মেঘনা লাইফ ও এমারেল্ড অয়েল।

অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক সূচক সিএএসপিআই এদিন ৪৬ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ১৮ হাজার ৬২৬ পয়েন্টে। এদিন সিএসইতে হাত বদল হওয়া ১৬৪টি প্রতিষ্ঠানের মধ্যে শেয়ার দর বেড়েছে ৬৯টির, কমেছে ২৬টি এবং অপরিবর্তিত রয়েছে ৬৯টির কোম্পানির শেয়ার দর।

বুধবার সিএসইতে ৬ কোটি ৫৮ টাকার শেয়ার ও ইউনিটের লেনদেন হয়েছে। যা আগের দিনের চেয়ে লেনদেন ৩০ লাখ টাকা বেড়েছে। আগেরদিন ৬ কোটি ২৮ লাখ টাকার লেনদেন হয়েছিল।

বাংলাদেশ সময়: ১৬৩৩ ঘণ্টা, জানুয়ারি ১০, ২০২৪
এসএমএকে/এফআর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।