ঢাকা, রবিবার, ১৫ বৈশাখ ১৪৩১, ২৮ এপ্রিল ২০২৪, ১৮ শাওয়াল ১৪৪৫

শেয়ারবাজার

ডিএসইর লেনদেন ছাড়াল সাড়ে ৭০০ কোটি টাকা

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬০৫ ঘণ্টা, জানুয়ারি ১১, ২০২৪
ডিএসইর লেনদেন ছাড়াল সাড়ে ৭০০ কোটি টাকা

ঢাকা: সপ্তাহের শেষ কার্যদিবস বৃহস্পতিবার (১১ জানুয়ারি) পুঁজিবাজারে সূচকের উত্থানের মধ্য দিয়ে লেনদেন শেষ হয়েছে। এদিন দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) ও অপর বাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) লেনদেন বেড়েছে।

আজ ডিএসইর লেনদেন সাড়ে ৭০০ কোটি টাকা ছাড়িয়েছে।

বাজার বিশ্লেষণে দেখা যায়, বৃহস্পতিবার ডিএসই প্রধান মূল্য সূচক ডিএসইএক্স ১৬ পয়েন্ট বেড়ে ৬ হাজার ৩০১ পয়েন্টে অবস্থান করছে। অন্য দুই সূচকের মধ্যে শরিয়াহ সূচক ৪ পয়েন্ট এবং ডিএসই-৩০ সূচক ৯ পয়েন্ট বেড়ে যথাক্রমে ১৩৭৫ ও ২১১৭ পয়েন্টে অবস্থান করছে।

এ দিন ডিএসইতে ৭৫২ কোটি ৮৪ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের লেনদেন হয়েছে, যা আগের কার্যদিবসের চেয়ে ৩৪৪ কোটি টাকার লেনদেন বেড়েছে। আগের দিন ডিএসইতে ৫০৮ কোটি ৪৭ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের লেনদেন হয়েছিল।  

বৃহস্পতিবার ডিএসইতে ৩৫৫টি কোম্পানির শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের ইউনিটের লেনদেন হয়েছে। এগুলোর মধ্যে দাম বেড়েছে ১১৭টি কোম্পানির, কমেছে ৬০টি এবং অপরিবর্তিত রয়েছে ১৭৮টি কোম্পানির শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের ইউনিটের দর।

এদিন লেনদেনের শীর্ষে থাকা ১০ প্রতিষ্ঠান হলো দেশবন্ধু পলিমার, জেনেক্স, সী পার্ল, অরিয়ন ইনফিউশন, মেঘনা লাইফ, বিএসসি, এমারেল্ড অয়েল, রূপালী ব্যাংক, বিডি থাই ও বসুন্ধরা পেপার।

অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক সূচক সিএএসপিআই এদিন ৩৮ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ১৮ হাজার ৬৬৫ পয়েন্টে। এদিন সিএসইতে হাত বদল হওয়া ১৯০টি প্রতিষ্ঠানের মধ্যে শেয়ার দর বেড়েছে ৬৪টির, কমেছে ৪৪টি এবং অপরিবর্তিত রয়েছে ৮২টির কোম্পানির শেয়ার দর।

অপরদিকে, বৃহস্পতিবার সিএসইতে ১১ কোটি ১৬ টাকার শেয়ার ও ইউনিটের লেনদেন হয়েছে, যা আগের দিনের চেয়ে লেনদেন প্রায় পাঁচ কোটি টাকা বেড়েছে। আগের দিন ছয় কোটি ৫৮ লাখ টাকার লেনদেন হয়েছিল।

বাংলাদেশ সময়: ১৬০৫ ঘণ্টা, জানুয়ারি ১১, ২০২৩
এসএমএকে/এসআইএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।