ঢাকা, রবিবার, ১৫ বৈশাখ ১৪৩১, ২৮ এপ্রিল ২০২৪, ১৮ শাওয়াল ১৪৪৫

শেয়ারবাজার

থ্রি-আই এএমসিএল ফার্স্ট মিউচ্যুয়াল ফান্ডের আবেদন শুরু রোববার

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪৪৭ ঘণ্টা, জানুয়ারি ২০, ২০২৪
থ্রি-আই এএমসিএল ফার্স্ট মিউচ্যুয়াল ফান্ডের আবেদন শুরু রোববার

ঢাকা: থ্রি-আই এএমসিএল ফার্স্ট মিউচ্যুয়াল ফান্ড নামের ২৫ কোটি টাকার একটি বে-মেয়াদি মিউচ্যুয়াল ফান্ড এনেছে সম্পদ ব্যবস্থাপনা প্রতিষ্ঠান থ্রি-আই অ্যাসেট ম্যানেজমেন্ট কোম্পানি লিমিটেড। কোম্পানি নিজেই এ ফান্ডের উদ্যোক্তা (স্পন্সর)।

প্রতিষ্ঠানটি ফান্ডের ১০ শতাংশ যোগান দিচ্ছে। রোববার (২১ জানুয়ারি) ফান্ডের আবেদন শুরু হবে। আবেদন চলবে ৬ মার্চ পর্যন্ত।

শনিবার (২০ জানুয়ারি) রাজধানীর পল্টনে ক্যাপিটাল মার্কেট জার্নালিস্ট ফোরামের (সিএমজেএফ) অডিটোরিয়ামে আয়োজিত সংবাদ সম্মেলনে এ তথ্য জানান কোম্পানির ব্যবস্থাপনা পরিচালক (এমডি) ও প্রধান নির্বাহী কর্মকর্তা (সিইও) ইস্তাক আহমেদ শিমুল। এ সময় উপস্থিত ছিলেন সিএমজেএফের সভাপতি গোলাম সামদানী ভূঁইয়া ও সাধারণ সম্পাদক আবু আলী।

সংবাদ সম্মেলনে শিমুল বলেন, বিগত তিন বছরে বেশিরভাগ মিউচ্যুয়াল ফান্ড বিনিয়োগকারীদের ভালো রিটার্ন দিতে পারেনি। আমাদের চেষ্টা থাকবে বিনিয়োগকারীদের সর্বোচ্চ রিটার্ন দেওয়ার। আমরা আশা করি, বিনিয়োগকারীদের ডাবল ডিজিটের লভ্যাংশ দিতে পারব।

বিনিয়োগকারীদের কিভাবে ভালো রিটার্ন দিতে পারবেন? সাংবাদিকদের এমন প্রশ্নের উত্তরে শিমুল তার প্রতিষ্ঠানের বিগত তিন বছরের সাফল্যের চিত্র তুলে ধরে বলেন, ২০২১, ২০২২ ও ২০২৩ সালে শেয়ারবাজার বেশ অস্থিতিশীল ছিল। এরমধ্যেই আমাদের প্রতিষ্ঠান গড়ে ৩৫ দশমিক ৭১ শতাংশ রিটার্ন (মুনাফা) পেয়েছে।

তিনি আরও বলেন, ২০২০-২১ অর্থবছরে আমাদের রিটার্ন ছিল ৫৪ শতাংশ। ২০২১-২২ অর্থবছরে রিটার্ন আসে ২৪ শতাংশ। এরপর ২০২২-২৩ অর্থবছরে ১৬ শতাংশ রিটার্ন এসেছে। আর সর্বশেষ ২০২৩ সালের জুলাই থেকে ডিসেম্বর পর্যন্ত ৩১ শতাংশ রিটার্ন এসেছে।

শিমুল বলেন, এই ব্যবসায়ীক সাফল্যের ওপর ভিত্তি করেই আমরা বিনিয়োগকারীদের ভালো রিটার্ন দিতে পারবো বলে আশা করছি। তাছাড়া আমাদের মিউচ্যুয়াল ফান্ডে যারা বিনিয়োগ করবে তাদেরকে আমরা শুধু ইউনিট ধারী হিসেবে নয়, আমাদের কোম্পানির শেয়ারহোল্ডার হিসেবে বিবেচনা করব।

থ্রি-আই এএমসিএল ফার্স্ট মিউচ্যুয়াল ফান্ডের ট্রাস্টি হিসেবে দায়িত্ব পালন করছে সন্ধানী লাইফ ইনস্যুরেন্স কোম্পানি লিমিটেড। কাস্টোডিয়ানের দায়িত্বে আছে আইসিবি ক্যাপিটাল ম্যানেজমেন্ট কোম্পানি লিমিটেড।

থ্রি-আই এএমসিএল ফার্স্ট মিউচ্যুয়াল ফান্ডের প্রতিটি ইউনিটের দাম ১০ টাকা। একজন ব্যক্তি বিনিয়োগকারী কমপক্ষে পাঁচ হাজার টাকা বিনিয়োগ করতে পারবে। আর প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারীদের ক্ষেত্রে সর্বনিম্ন বিনিয়োগের পরিমাণ নির্ধারণ করা হয়েছে ৫০ হাজার টাকা। ফান্ডটি বছরে যে লভ্যাংশ করবে, তার ৭০ শতাংশ বিনিয়োগকারীদের মধ্যে বিতরণ করবে।

এরআগে, গত বছরের ১২ সেপ্টেম্বর এই ফান্ডের স্পন্সর থ্রি আই অ্যাসেট ম্যানেজমেন্ট ও ফান্ড ম্যানেজার এবং ট্রাস্টি সন্ধানী লাইফ ইনস্যুরেন্স কোম্পানি লিমিটেড এবং কাস্টডিয়ান আইসিবি ক্যাপিটাল ম্যানেজমেন্ট লিমিটেডের মধ্যে চুক্তি সই হয়।

আইসিবি ক্যাপিটাল ম্যানেজমেন্ট কোম্পানি লিমিটেডের প্রধান নির্বাহী কর্মকর্তা মাজেদা খাতুন, থ্রি আই অ্যাসেট ম্যানেজমেন্ট কোম্পানি লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক এবং সিইও ইস্তাক আহমেদ এবং সন্ধানী লাইফ ইনস্যুরেন্সের ভাইস প্রেসিডেন্ট ও কোম্পানি সেক্রেটারি মো. মিজানুর রহমান চুক্তিতে সই করেন।

বাংলাদেশ সময়: ১৪৪৪ ঘণ্টা, জানুয়ারি ২০, ২০২৪
এসএমএকে/এসআইএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।