ঢাকা, শুক্রবার, ১৫ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

শেয়ারবাজার

ডিএসইতে সূচক বেড়েছে নামমাত্র, কমেছে লেনদেন

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০০০৫ ঘণ্টা, ফেব্রুয়ারি ৫, ২০১৪
ডিএসইতে সূচক বেড়েছে নামমাত্র, কমেছে লেনদেন

ঢাকা: দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) সপ্তাহের চতুর্থ কার্যদিবস বুধবার সূচক বৃদ্ধি পেলেও কমেছে লেনদেন।

অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সূচক ও লেনদেন উভয়ই  কমেছে।


 
বুধবার ডিএসইতে লেনদেন হয়েছে ৬২০ কোটি ৫৮ লাখ টাকা। মঙ্গলবার লেনদেন হয়েছিল ৭৭১ কোটি ৬৯ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ড। দিনশেষে ডিএসইতে সূচক বৃদ্ধি পেয়েছে প্রায় ২ পয়েন্ট।
 
এদিন সিএসইতে মোট লেনদেন হয়েছে ৫০ কোটি ৪১ লাখ টাকা। মঙ্গলবার লেনদেন হয়েছিল ৬৯ কোটি ৪ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ড।
 
বুধবার ডিএসইতে খাত ভিত্তিক লেনদেনে জ্বালানি খাতের অবদান প্রায় ১৮ দশমিক ২৯ শতাংশ, টেক্সটাইল খাতের ১০ দশমিক ৮২ শতাংশ, মিউচ্যুয়াল ফান্ড ২ দশমিক ১৮ শতাংশ, টেলিকমিউনিকেশন খাত ৫ দশমিক ২২ শতাংশ, আর্থিক প্রাতিষ্ঠান খাত প্রায় ৫ দশমিক ৭১ শতাংশ, ব্যাংক ১৪ দশমিক ১৭ শতাংশ, ওষুধ ও রসায়ন খাত প্রায় ১০ দশমিক ১৭ শতাংশ, প্রকৌশল ৯ দশমিক ৫০ শতাংশ, খাদ্য ও আনুষঙ্গিক ২ দশমিক ৫৮ শতাংশ এবং ইন্স্যুরেন্স খাতের অবদান ৫ দশমিক ৮০ শতাংশ।
 
সকালে লেনদেনের শুরুতে ডিএসইর সাধারণ সূচক বৃদ্ধি পায়। এরপর সূচক ওঠানামা করতে থাকে। ১০টা ৪৫ মিনিটে সূচক আগের কার্যদিবসের চেয়ে সর্বোচ্চ ১৭ পয়েন্ট বৃদ্ধি পায়। দুপুর সাড়ে ১২টায় সূচক সর্বনিম্ন ২৩ পয়েন্ট কমে।

লেনদেন শেষে ডিএসইএক্স সূচক আগের কার্যদিবসের চেয়ে প্রায় ২ পয়েন্ট বৃদ্ধি পেয়ে অবস্থান করে ৪ হাজার ৮১১ পয়েন্টে।
 
অনন্যদিকে, ডিএসই-৩০ সূচকের কোনও পরিবর্তন না হয়ে এক হাজার ৬৬৩ পয়েন্টে এবং ডিএসই শরীয়াহ সূচক প্রায় ২ পয়েন্ট বৃদ্ধি পেয়ে ৯৮২ পয়েন্টে অবস্থান করছে।
 
ডিএসইতে লেনদেন হওয়া প্রতিষ্ঠানগুলোর মধ্যে দাম বৃদ্ধি পেয়েছে মাত্র ১১০টির, কমেছে ১৫৩টির এবং অপরিবর্তীত রয়েছে ৩০টির দাম।
 
বুধবার ডিএসইতে টাকার ভিত্তিতে লেনদেন হওয়া শীর্ষ ১০ কোম্পানি হলো- যমুনা অয়েল, মেঘনা পেট্রোলিয়াম, জেনারেশন নেক্সট, স্কয়ার ফার্মা, গ্রামীণ ফোন, বাংলাদেশ সাবমেরিন কেবল, পদ্মা অয়েল, অ্যাপোলো ইস্পাত, রেনেটা এবং লাফার্জ সুরমা সিমেন্ট।
 
অপর শেয়ারবাজার সিএসইতে সিএসইএক্স সূচক ৮ পয়েন্ট কমে অবস্থান করে ৯ হাজার ৪৪৬ পয়েন্টে, সিএসই-৩০ সূচক ৮ পয়েন্ট কমে অবস্থান করে ১২ হাজার ৪৯৭ পয়েন্টে এবং সিএএসপিআই সূচক ১৩ পয়েন্ট কমে অবস্থান করে ১৪ হাজার ৯১৩ পয়েন্টে।
 
এদিন সিএসইতে লেনদেন হয়েছে ৫০ কোটি ৪১ লাখ টাকার বেশি শেয়ার ও মিউচুয়্যাল ফান্ডের ইউনিট।
 
বাংলাদেশ সময়: ১২১৭ ঘণ্টা, ফেব্রুয়ারি ০৫, ২০১৪/আপডেট: ১৫৫০ ঘণ্টা

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।