ঢাকা, সোমবার, ২ কার্তিক ১৪২৮, ১৮ অক্টোবর ২০২১, ১০ রবিউল আউয়াল ১৪৪৩

শেয়ার

ডিএসইতে মিশ্র সূচক, কমেছে লেনদেন

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১১১৩ ঘণ্টা, ফেব্রুয়ারি ৯, ২০১৪
ডিএসইতে মিশ্র সূচক, কমেছে লেনদেন

ঢাকা: দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) ও চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সপ্তাহের প্রথম কার্যদিবস রোববার মূল্য সূচকে মিশ্র প্রবণতা লক্ষ্য করা গেছে। ডিএসইএক্স সূচক কমলেও বেড়েছে ডিএসই-৩০ ও শরীয়াহ সূচক।


 
অন্যদিকে, উভয় স্টক এক্সচেঞ্জে কমেছে দৈনিক লেনদেনের পরিমাণ। রোববার ডিএসইতে লেনদেন হয়েছে ৬৯৫ কোটি ২৯ লাখ টাকা। গত বৃহস্পতিবার লেনদেন হয়েছিল ৭৭০ কোটি ৪০ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ড।
 
এদিন সিএসইতে মোট লেনদেন হয়েছে ৫৮ কোটি ০১ লাখ টাকা। গত বৃহস্পতিবার লেনদেন হয়েছিল ৬০ কোটি ২৯ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ড।
 
রোববার ডিএসইতে খাত ভিত্তিক মোট লেনদেনে জ্বালানি খাতের অবদান প্রায় ১৩ দশমিক ১০ শতাংশ, টেক্সটাইল খাতের ৯ দশমিক ৪৫ শতাংশ, মিউচ্যুয়াল ফান্ড ২ দশমিক ০৯ শতাংশ, টেলিকমিউনিকেশন খাত ৬ দশমিক ৮৭ শতাংশ, আর্থিক প্রাতিষ্ঠান খাত প্রায় ৬ দশমিক ০১ শতাংশ, ব্যাংক ১০ দশমিক ৬০ শতাংশ, ওষুধ ও রসায়ন খাত প্রায় ১৪ দশমিক ১০ শতাংশ, প্রকৌশল ১১ দশমিক ৫১ শতাংশ, খাদ্য ও আনুষঙ্গিক ২ দশমিক ৭২ শতাংশ এবং ইন্স্যুরেন্স খাতের অবদান ৫ দশমিক ৯৮ শতাংশ।
 
সকালে লেনদেনের শুরুতে ডিএসইর সাধারণ সূচক বৃদ্ধি পায়। এরপর থেকে সূচক কমতে থাকে। বেলা সাড়ে ১০টা ৫০ মিনিটে সূচক গত কার্যদিবসের চেয়ে সর্বোচ্চ ২৬ পয়েন্ট বৃদ্ধি পায়। এরপর থেকে ডিএসইএক্স সূচক একটানা কমতে থাকে। লেনদেন শেষে ডিএসইএক্স সূচক দিনের সর্বোচ্চ ২২ পয়েন্ট কমে অবস্থান করে ৪ হাজার ৮২২ পয়েন্টে।
 
অন্যদিকে, ডিএসই-৩০ সূচক ১৬ পয়েন্ট বৃদ্ধি পেয়ে এক হাজার ৬৯৮ পয়েন্টে এবং ডিএসই শরীয়াহ সূচক প্রায় প্রায় ৬ পয়েন্ট বৃদ্ধি পেয়ে এক হাজার ২ পয়েন্টে অবস্থান করে।
 
ডিএসইতে লেনদেন হওয়া প্রতিষ্ঠানগুলোর মধ্যে দাম বৃদ্ধি পায় মাত্র ৭৩টির, কমে ১৯৪টির এবং অপরিবর্তীত থাকে ২২টির দাম।
 
রোববার ডিএসইতে টাকার ভিত্তিতে লেনদেন হওয়া শীর্ষ ১০ কোম্পানি হচ্ছে- স্কয়ার ফার্মা, বাংলাদেশ সাবমেরিন কেবল, অলিম্পিক ইন্ডাস্ট্রিজ, মেঘনা পেট্রোলিয়াম, লংকাবাংলা ফিন্যান্স, যমুনা অয়েল, এনভয় টেক্সটাইল, বাংলাদেশ বিল্ডিং সিস্টেম, আফতাব অটোমোবাইল এবং পদ্মা অয়েল।
 
অপর শেয়ারবাজার সিএসইতে সিএসইএক্স সূচক ৪৬ পয়েন্ট কমে অবস্থান করে ৯ হাজার ৪৭৬ পয়েন্টে, সিএসই-৩০ সূচক ২০ পয়েন্ট কমে অবস্থান করে ১২ হাজার ৬৩৬ পয়েন্টে এবং সিএএসপিআই সূচক ৭৩ পয়েন্ট কমে অবস্থান করে ১৪ হাজার ৯৫৩ পয়েন্টে।
 
এদিন সিএসইতে লেনদেন হয়েছে ৫৮ কোটি ১ লাখ টাকার বেশি শেয়ার ও মিউচুয়্যাল ফান্ডের ইউনিট।

বাংলাদেশ সময়: ১১০৫ ঘণ্টা, ফেব্রুয়ারি ০৯, ২০১৪/আপডেটেড: ১৬১৫ ঘণ্টা

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa