ঢাকা, রবিবার, ৮ কার্তিক ১৪২৮, ২৪ অক্টোবর ২০২১, ১৬ রবিউল আউয়াল ১৪৪৩

শেয়ার

উভয় স্টকে সূচক ও লেনদেন কমেছে

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১১০৫ ঘণ্টা, ফেব্রুয়ারি ১০, ২০১৪
উভয় স্টকে সূচক ও লেনদেন কমেছে

ঢাকা: দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) ও চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সপ্তাহের দ্বিতীয় কার্যদিবস সোমবার মূল্যসূচক ও লেনদেন কমে দিনের কার্যক্রম শেষ হয়েছে।
 
সোমবার ডিএসইতে লেনদেন হয়েছে ৬০৩ কোটি ৪৮ লাখ টাকা।

গত রোববার লেনদেন হয়েছিল ৬৯৫ কোটি ২৯ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ড।
 
সিএসইতে মোট লেনদেন হয়েছে ৫৪ কোটি ৩০ লাখ টাকা। গত রোববার লেনদেন হয়েছিল ৫৮ কোটি ০১ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ড।
 
ডিএসইতে খাত ভিত্তিক মোট লেনদেনে জ্বালানি খাতের অবদান প্রায় ১৪ দশমিক ৩৯ শতাংশ, টেক্সটাইল খাতের ৭ দশমিক ৭৮ শতাংশ, মিউচ্যুয়াল ফান্ড ২ দশমিক ৩৩ শতাংশ, টেলিকমিউনিকেশন খাত ৫ দশমিক ৯০ শতাংশ, আর্থিক প্রাতিষ্ঠান খাত প্রায় ৬ দশমিক ৮২ শতাংশ, ব্যাংক ১০ দশমিক ৩৪ শতাংশ, ওষুধ ও রসায়ন খাত প্রায় ১৪ দশমিক ৯৯ শতাংশ, প্রকৌশল ৯ দশমিক ৩৫ শতাংশ, খাদ্য ও আনুষঙ্গিক ৫ দশমিক ৪৫ শতাংশ এবং ইন্স্যুরেন্স খাতের অবদান ৮ দশমিক ১৯ শতাংশ।
 
সকালে লেনদেনের শুরুতে ডিএসইর সাধারণ সূচক বৃদ্ধি পায়। এরপর সূচক কমতে থাকে। বেলা ১২টার দিকে সূচক আগের কার্যদিবসের চেয়ে সর্বোচ্চ ২৭ পয়েন্ট বৃদ্ধি পায়। এরপর ডিএসইএক্স সূচক একটানা কমতে থাকে। লেনদেন শেষে ডিএসইএক্স সূচক ২৪ পয়েন্ট কমে অবস্থান করে ৪ হাজার ৭৯৭ পয়েন্টে।
 
অন্যদিকে, ডিএসই-৩০ সূচক ৭ পয়েন্ট কমে এক হাজার ৬৯১ পয়েন্টে এবং ডিএসই শরীয়াহ সূচক ৭ পয়েন্ট কমে ৯৯৫ পয়েন্টে অবস্থান করছে।
 
ডিএসইতে লেনদেন হওয়া প্রতিষ্ঠানগুলোর মধ্যে দাম বৃদ্ধি পেয়েছে মাত্র ৯৫টির, কমেছে ১৭০টির এবং অপরিবর্তীত রয়েছে ২৬টির দাম।
 
সোমবার ডিএসইতে টাকার ভিত্তিতে লেনদেন হওয়া শীর্ষ ১০ কোম্পানি হলো- স্কয়ার ফার্মা, মেঘনা পেট্রোলিয়াম, বাংলাদেশ সাবমেরিন কেবল, যমুনা অয়েল, গ্রামীণ ফোন, লংকা-বাংলা ফিন্যান্স, সাউথইস্ট ব্যাংক, হাইডেলবার্গ সিমেন্ট এবং পদ্মা অয়েল।
 
অপর শেয়ারবাজার সিএসইতে সিএসইএক্স সূচক ৪৪ পয়েন্ট কমে অবস্থান করে ৯ হাজার ৪৩২ পয়েন্টে, সিএসই-৩০ সূচক ৬১ পয়েন্ট কমে অবস্থান করে ১২ হাজার ৫৭৫ পয়েন্টে এবং সিএএসপিআই সূচক ৭৩ পয়েন্ট কমে অবস্থান করে ১৪ হাজার ৮৮০ পয়েন্টে।
 
এদিন সিএসইতে লেনদেন হয়েছে ৫৪ কোটি ৩০ লাখ টাকার বেশি শেয়ার ও মিউচুয়্যাল ফান্ডের ইউনিট।
 
বাংলাদেশ সময়: ১৬১৩ ঘণ্টা, ফেব্রুয়ারি ১০, ২০১৪

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa