ঢাকা, সোমবার, ২ কার্তিক ১৪২৮, ১৮ অক্টোবর ২০২১, ১০ রবিউল আউয়াল ১৪৪৩

শেয়ার

উভয় স্টকে সূচক ও লেনদেনে পতন

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১১৫৮ ঘণ্টা, ফেব্রুয়ারি ১১, ২০১৪
উভয় স্টকে সূচক ও লেনদেনে পতন

ঢাকা: দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) ও চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সপ্তাহের তৃতীয় কার্যদিবস মঙ্গলবার মূল্যসূচক ও লেনদেন কমে দিনের কার্যক্রম শেষ হয়েছে।
 
মঙ্গলবার ডিএসইতে লেনদেন হয়েছে ৪৯০ কোটি ৫৮ লাখ টাকা।

গত সোমবার লেনদেন হয়েছিল ৬০৩ কোটি ৪৮ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ড।
 
সিএসইতে লেনদেন হয়েছে ৪৩ কোটি ৫৬ লাখ টাকা। গত সোমবার লেনদেন হয়েছিল ৫৪ কোটি ৩০ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ড।
 
মঙ্গলবার ডিএসইতে খাত ভিত্তিক মোট লেনদেনে জ্বালানি খাতের অবদান প্রায় ১৩ দশমিক ৬৪ শতাংশ, টেক্সটাইল খাতের ৬ দশমিক ৬৭ শতাংশ, মিউচ্যুয়াল ফান্ড ১ দশমিক ৬২ শতাংশ, টেলিকমিউনিকেশন খাত ৮ দশমিক ৯৫ শতাংশ, আর্থিক প্রাতিষ্ঠান খাত প্রায় ৪ দশমিক ৩৩ শতাংশ, ব্যাংক ১০ দশমিক ৫৫ শতাংশ, ওষুধ ও রসায়ন খাত প্রায় ২১ দশমিক ৪৩ শতাংশ, প্রকৌশল ৭ দশমিক ৮৮ শতাংশ, খাদ্য ও আনুষঙ্গিক ৫ দশমিক ৪৮ শতাংশ এবং ইন্স্যুরেন্স খাতের অবদান ৮ দশমিক ৬৫ শতাংশ।
 
সকালে লেনদেনের শুরুতে ডিএসইর সাধারণ সূচক কমে। এরপর দিনভর সূচক ওঠানামা করতে থাকে। বেলা পৌনে ১২টার দিকে সূচক আগের কার্যদিবসের চেয়ে সর্বোচ্চ ৬ পয়েন্ট বৃদ্ধি পায়। এরপর থেকে ডিএসইএক্স সূচক একটানা কমতে থাকে। দুপুর পৌনে ১টার দিকে সূচক সর্বনিম্ন ৩৬ পয়েন্ট কমে।

লেনদেন শেষে ডিএসইএক্স সূচক দিনের সর্বোচ্চ ৩৪ পয়েন্ট কমে অবস্থান করে ৪ হাজার ৭৬৩ পয়েন্টে।
 
অন্যদিকে, ডিএসই-৩০ সূচক ৮ পয়েন্ট কমে এক হাজার ৬৮২ পয়েন্টে এবং ডিএসই শরীয়াহ সূচক ৪ পয়েন্ট কমে ৯৯০ পয়েন্টে অবস্থান করছে।
 
ডিএসইতে লেনদেন হওয়া প্রতিষ্ঠানগুলোর মধ্যে দাম বৃদ্ধি পেয়েছে মাত্র ৬০টির, কমেছে ১৯৪টির এবং অপরিবর্তীত রয়েছে ৩৩টির দাম।
 
মঙ্গলবার ডিএসইতে টাকার ভিত্তিতে লেনদেন হওয়া শীর্ষ ১০ কোম্পানি হলো- স্কয়ার ফার্মা, এএফসি অ্যাগ্রো, বাংলাদেশ সাবমেরিন কেবল, গ্রামীণ ফোন, মেঘনা পেট্রোলিয়াম, অলিম্পিক ইন্ডাস্ট্রিজ, অ্যাকটিভ ফাইন কেমিক্যাল, পদ্মা লাইফ ইন্স্যুরেন্স, যমুনা অয়েল এবং পদ্মা অয়েল।
 
অপর শেয়ারবাজার সিএসইতে সিএসইএক্স সূচক ৭৩ পয়েন্ট কমে অবস্থান করে ৯ হাজার ৩৫৮ পয়েন্টে, সিএসই-৩০ সূচক ৬০ পয়েন্ট কমে অবস্থান করে ১২ হাজার ৫১৪ পয়েন্টে এবং সিএএসপিআই সূচক ১১৬ পয়েন্ট কমে অবস্থান করে ১৪ হাজার ৭৬৩ পয়েন্টে।
 
এদিন সিএসইতে লেনদেন হয়েছে ৪৩ কোটি ৫৬ লাখ টাকার বেশি শেয়ার ও মিউচুয়্যাল ফান্ডের ইউনিট।
 
বাংলাদেশ সময়: ১৬১৫ ঘণ্টা, ফেব্রুয়ারি ১১, ২০১৪

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa