ঢাকা, শনিবার, ১ কার্তিক ১৪২৮, ১৬ অক্টোবর ২০২১, ০৮ রবিউল আউয়াল ১৪৪৩

শেয়ার

ডিএসইতে ‘ইন্সট্যান্ট ওয়াচ সার্ভিল্যান্স’ সফটওয়্যার চালু

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬১৫ ঘণ্টা, ফেব্রুয়ারি ১১, ২০১৪
ডিএসইতে ‘ইন্সট্যান্ট ওয়াচ সার্ভিল্যান্স’ সফটওয়্যার চালু

ঢাকা: দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) লেনদেন তদারকির জন্য ইন্সট্যান্ট ওয়াচ মার্কেট সার্ভিল্যান্স সফটওয়্যার চালু করা হয়েছে।
 
মঙ্গলবার বিকেলে ডিএসই’র কার্যালয়ে সফটওয়্যারটির আনুষ্ঠানিক উদ্বোধন করেন পুঁজিবাজার নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) চেয়ারম্যান ড. এম খায়রুল হোসেন।


 
খায়রুল হোসেন বলেন, পুঁজিবাজারকে শক্ত ভিত্তিতে দাঁড় করানোর ক্ষেত্রে এটি একটি মাইলফলক। স্টক এক্সচেঞ্জের সক্ষমতা বাড়াতেই এ নতুন সফটওয়্যার চালু করা হলো।
 
তিনি আরও বলেন, আমরা দেখেছি কীভাবে পুঁজিবাজারে কারসাজি হয়। যার মধ্যে ভুল ধারণা অন্যতম। ডিএসইতে এ সফটওয়্যার সংযোজনের ফলে মার্কেট তদারকিতে সুবিধা হবে। বিশেষ করে হাউজগুলো কি করছে তা জানা যাবে। পাশাপাশি স্টক এক্সচেঞ্জের দায়িত্বশীলতা বাড়বে।
 
বিএসইসি চেয়ারম্যান বলেন, আমরা ম্যানিপুলেশনের ৪৪টি ধরণ দেখেছি। এই ইনফরমেশন জেনারেট হলে স্টক এক্সচেঞ্জের পক্ষ থেকে কী ধরনের ব্যবস্থা নেওয়া হবে তা আমরা দেখতে পাব।
 
ড. খায়রুল বলেন, স্টক এক্সচেঞ্জ ডিমিউচ্যুয়ালাইজেশন হয়েছে, এখন নির্বাচনের মাধ্যমে নতুন পর্ষদ গঠিত হবে। আগের মতো বুক বিল্ডিং ও প্লেসমেন্ট শেয়ার নিয়ে কারসাজি হচ্ছে না, করপোরেট গর্ভনেন্স গাইডলাইন তৈরি হয়েছে এবং বিএসইসি ‘এ’ ক্যাটাগরিতে উন্নীত হয়েছে। এখন দেশের পুঁজিবাজার আরো সমৃদ্ধ। তাই দেশীয় বিনিয়োগকারীদের পাশাপাশি বিদেশি বিনিয়োগকারীদের কাছে দেশের পুঁজিবাজারে আরও আর্কষণীয় হবে।
 
এ সময় ডিএসই’র প্রেসিডেন্ট আহসানুল ইসলাম টিটু বলেন, ইনসট্যান্ট মার্কেট ওয়াচ সার্ভিল্যান্স সফটওয়্যার সংযোজনের ফলে পুঁজিবাজারের স্বচ্ছতা বাড়বে। এখন থেকে ট্রিগার বাই (আগ্রাসী ক্রয়) হবে না। আর ট্রিগার হলেও পরবর্তী ম্যানুয়াল কী হবে তা নির্ধারণ সহজ হবে।
 
২০১২ সালের নভেম্বর থেকে সফটওয়্যারটি পরীক্ষামূলকভাবে চালু করে ডিএসই। এটি বিএসইসি’র সার্ভিল্যান্স সফটওয়্যারের মতোই অত্যাধুনিক। এই সফটওয়্যার অস্বাভাবিক লেনদেন সনাক্ত করতে সক্ষম। সুইডেনের ট্রাপেটস এবি নামক প্রতিষ্ঠানের কাছ থেকে সফটওয়্যারটি নেওয়া হয়েছে।
 
সংবাদ সম্মেলনে বিএসইসি’র চার কমিশনার, ডিএসই’র প্রেসিডেন্ট আহসানুল ইসলাম টিটু, পরিচালনা পর্ষদের সদস্যরা এবং ডিএসই’র সাবেক প্রেসিডেন্ট রকিবুর রহমান উপস্থিত ছিলেন।
 
বাংলাদেশ সময়: ১৬২৭ ঘণ্টা, ফেব্রুয়ারি ১১, ২০১৪

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa