ঢাকা, বৃহস্পতিবার, ১২ কার্তিক ১৪২৮, ২৮ অক্টোবর ২০২১, ২০ রবিউল আউয়াল ১৪৪৩

শেয়ার

দুই কোম্পানির রাইট আবেদন নাকচ

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪৪৩ ঘণ্টা, ফেব্রুয়ারি ১২, ২০১৪
দুই কোম্পানির রাইট আবেদন নাকচ

ঢাকা: পুঁজিবাজারের তালিকাভুক্ত দুই কোম্পানির রাইট শেয়ার আবেদন নাকচ করে দিয়েছে পুঁজিবাজার নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি)। কোম্পানি দুটি হলো জিএসপি ফাইন্যান্স ও ঢাকা ডাইং।

মূলত শেয়ারসংক্রান্ত নীতিমালা পরিপালনে ব্যর্থ হওয়ায় এ আবেদন নাকচ করা হয়েছে।

ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) সূত্রে এ তথ্য জানা গেছে।

পরিচালকদের মধ্যে ঋণখেলাপি থাকা এবং ক্রেডিট রেটিং সম্পন্ন না করায় ঢাকা ডাইংয়ের রাইট শেয়ার ছাড়ার আবেদন আমলে নেয়নি বিএসইসি। কোম্পানিটি সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (রাইট ইস্যু) আইন-২০০৬ এর ৩(এফ) ও ৩(জি) ধারা পরিপালনে ব্যর্থ হয়েছে।

কোম্পানিটি লিমিটেড ১:১ অনুপাতে (১টি সাধারণ শেয়ারের বিপরীতে ১টি রাইট) রাইট শেয়ার ছাড়ার আবেদন করে। ফেস ভ্যালু ১০ টাকার সঙ্গে ৫ টাকা প্রিমিয়ামসহ প্রতিটি শেয়ারের নির্দেশক মূল্য নির্ধারণ করা হয় ১৫ টাকা।

অপরদিকে, কর্পোরেট গভর্ন্যান্স গাইডলাইন্স (সিজিজি) ও আর্ন্তজাতিক হিসাবমান (আইএএস) পরিপালনে ব্যর্থ হওয়ায় জিএসপি ফাইন্যান্সের রাইট শেয়ার ছাড়ার আবেদন নাকচ করেছে বিএসইসি।

বিএসইসির পক্ষ থেকে জানানো হয়েছে, এসইসি/সিএমআরআরসিডি/২০০৬-১৫৮/১৩৪/অ্যাডমিন/৪৪, তারিখ ০৭.০৮.২০১২ এর নির্দেশনা অনুযায়ী জিএসপি ফাইন্যান্স নির্দিষ্টসংখ্যক (প্রতি পাঁচজনে একজন) স্বাধীন পরিচালক নিয়োগ দিতে পারেনি।

কোম্পানিটি ২:৩ অনুপাতে (৩টি সাধারণ শেয়ারের বিপরীতে ২টি রাইট) রাইট শেয়ার ছাড়ার আবেদন করে। প্রতিটি রাইট শেয়ারের মূল্য নির্ধারণ করা হয় ১০ টাকা। এজন্য গত বছরের ২১ অক্টোবর বিশেষ সাধারণ সভায় (ইজিএম) বিনিয়োগকারীদের অনুমোদন নেওয়া হয়।

বাংলাদেশ সময়: ১৪৪৭ ঘণ্টা, ফেব্রুয়ারি ১২, ২০‌১৪

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa