ঢাকা, বৃহস্পতিবার, ১৮ অগ্রহায়ণ ১৪২৮, ০২ ডিসেম্বর ২০২১, ২৬ রবিউস সানি ১৪৪৩

শেয়ার

সূচকে মিশ্র প্রবণতা বেড়েছে লেনদেন

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১১৪০ ঘণ্টা, মার্চ ৯, ২০১৪
সূচকে মিশ্র প্রবণতা বেড়েছে লেনদেন

ঢাকা: দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) ও চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সপ্তাহের প্রথম কার্যদিবস রোববার মূল্যসূচকে মিশ্র প্রবণতা দেখা গেলেও বেড়েছে দৈনিক লেনদেনের পরিমাণ।
 
রোববার ডিএসইতে লেনদেন হয়েছে ৫১০ কোটি ৬৪ লাখ টাকা।

বৃহস্পতিবার লেনদেন হয়েছিল ৪১২ কোটি ৯২ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ড।
 
এদিন সিএসইতে মোট লেনদেন হয়েছে ৪৫ কোটি ৮৩ লাখ টাকা। বৃহস্পতিবার লেনদেন হয়েছিল ৩২ কোটি ৪৯ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ড।
 
রোববার ডিএসইতে খাতভিত্তিক মোট লেনদেনে জ্বালানি খাতের অবদান প্রায় ১০ দশমিক ২১ শতাংশ, টেক্সটাইল খাতের ১১ দশমিক ৮৭ শতাংশ, মিউচ্যুয়াল ফান্ড ১ দশমিক ৫১ শতাংশ, টেলিকমিউনিকেশন খাত ৭ দশমিক ০৬ শতাংশ, আর্থিক প্রাতিষ্ঠান খাত প্রায় ৪ দশমিক ০৯ শতাংশ, ব্যাংক ৮ দশমিক ৭৮ শতাংশ, ওষুধ ও রসায়ন খাত প্রায় ১২ দশমিক ৩১ শতাংশ, প্রকৌশল ১০ দশমিক ৯৬ শতাংশ, খাদ্য ও আনুষঙ্গিক ৪ দশমিক ২৯ শতাংশ এবং ইন্স্যুরেন্স খাতের অবদান ৮ দশমিক ৫৯ শতাংশ।
 
সকালে লেনদেনের শুরুতে ডিএসইর সাধারণ সূচক বৃদ্ধি পেলেও দিনভর সূচক বেশ ওঠানামা করে। বেলা ১১টার দিকে সূচক আগের কার্যদিবসের তুলনায় সর্বোচ্চ ১৬ পয়েন্ট বৃদ্ধি পায়। লেনদেন শেষে ডিএসইএক্স সূচক দিনের সর্বনিম্ন ১২ পয়েন্ট কমে অবস্থান করে ৪ হাজার ৬৮৭ পয়েন্টে।
 
ডিএসই-৩০ সূচক ৪ পয়েন্ট কমে এক হাজার ৬৮৫ পয়েন্টে এবং ডিএসই শরিয়াহ সূচক ৮ পয়েন্ট বৃদ্ধি পেয়ে এক হাজার ১৯ পয়েন্টে অবস্থান করছে।
 
ডিএসইতে লেনদেন হওয়া প্রতিষ্ঠানগুলোর মধ্যে দাম বৃদ্ধি পেয়েছে ৮৩টির, কমেছে ১৮৫টির এবং অপরিবর্তিত রয়েছে ২৫টির দাম।
 
রোববার ডিএসইতে টাকার ভিত্তিতে লেনদেন হওয়া শীর্ষ ১০ কোম্পানি হলো- লাফার্জ সুরমা সিমেন্ট, স্কয়ার ফার্মা, স্কয়ার টেক্সটাই, বাংলাদেশ সাবমেরিন কেবল, গ্রামীণ ফোন, সিঙ্গার বিডি, মেঘনা পেট্রোলিয়াম, অলিম্পিক ইন্ডাস্ট্রিজ, যমুনা অয়েল এবং বাংলাদেশ শিপিং।
 
অপর শেয়ারবাজার সিএসইতে সিএসইএক্স সূচক ৪৮ পয়েন্ট কমে অবস্থান করে ৯ হাজার ১৫৯ পয়েন্টে, সিএসই-৩০ সূচক ১২ পয়েন্ট কমে অবস্থান করে ১২ হাজার ৩০৯ পয়েন্টে এবং সিএএসপিআই সূচক ৪৩ পয়েন্ট কমে অবস্থান করে ১৪ হাজার ৫২৭ পয়েন্টে।
 
এদিন সিএসইতে লেনদেন হয়েছে ৪৫ কোটি ৮৩ লাখ টাকার বেশি শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের ইউনিট।
 
বাংলাদেশ সময়: ১৫৪৪ ঘণ্টা, মার্চ ০৯, ২০১৪

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa