ঢাকা, রবিবার, ১২ অগ্রহায়ণ ১৪২৮, ২৮ নভেম্বর ২০২১, ২২ রবিউস সানি ১৪৪৩

শেয়ার

জ্বালানি খাতের প্রভাব থাকলেও কমেছে সূচক

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১১৪৮ ঘণ্টা, মার্চ ১৩, ২০১৪
জ্বালানি খাতের প্রভাব থাকলেও কমেছে সূচক

ঢাকা: দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) এবং চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সপ্তাহের শেষ কার্যদিবস বৃহস্পতিবার জ্বালানি ও বিদ্যু‍ৎ খাতের প্রভাব থাকলেও সূচক ও লেনদেন কমে এ দিনের কার্যক্রম শেষ হয়েছে।
 
বাজার বিশ্লেষকরা বলছেন, গত কয়েক কার্যদিবস ধরে জ্বালানি ও বিদ্যুৎ খাতের শেয়ার দর বাড়ছে।

ফলে এ খাতের বিনিয়োগকারীরা মুনাফা তুলতে শেয়ার বিক্রি করছেন। যার প্রভাব অন্যখাতগুলোতে পরেছে। এর ফলে সূচক ও লেনদেন কমেছে।
 
বৃহস্পতিবার মোট লেনদেনে জ্বালানি ও বিদ্যু‍ৎ খাতের অবদান  ১৪ দশমিক ৮৩ শতাংশ। যা গত বুধবার ছিল ২১ দশমিক ৪৬ শতাংশ।
 
এদিন ডিএসইতে মোট লেনদেন হয়েছে ৩৫৩ কোটি ৪৬ লাখ টাকা। গত বুধবার লেনদেন হয়েছিল ৪৫০ কোটি ৭৫ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ড।
 
সিএসইতে মোট লেনদেন হয়েছে ৩০ কোটি ৯৮ লাখ টাকা। গত বুধবার লেনদেন হয়েছিল ৪০ কোটি ৫৯ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ড।
 
বৃহস্পতিবার ডিএসইতে খাত ভিত্তিক মোট লেনদেনে জ্বালানি খাতের অবদান প্রায় ১৪ দশমিক ৮৩ শতাংশ, টেক্সটাইল খাতের ৯ দশমিক ১৫ শতাংশ, মিউচ্যুয়াল ফান্ড ১ দশমিক ৮৩ শতাংশ, টেলিকমিউনিকেশন খাত ৪ দশমিক ৯৯ শতাংশ, আর্থিক প্রতিষ্ঠান খাত প্রায় ৪ দশমিক ০৫ শতাংশ, ব্যাংক ৮ দশমিক ৫৭ শতাংশ, ওষুধ ও রসায়ন খাত ১২ দশমিক ৫৮ শতাংশ, প্রকৌশল ১০ দশমিক ৬২ শতাংশ, খাদ্য ও আনুষঙ্গিক ৫ দশমিক ৯৩ শতাংশ এবং ইন্স্যুরেন্স খাতের অবদান ৬ দশমিক ৭৭ শতাংশ।
 
সকালে লেনদেনের শুরুতে ডিএসইর সাধারণ সূচক বৃদ্ধি পেলেও দিনভর সূচক বেশ ওঠানামা করে। সকাল ১০টা ৩৫ মিনিটের দিকে সূচক আগের কার্যদিবসের তুলনায় সর্বোচ্চ ১২ পয়েন্ট বৃদ্ধি পায়। এছাড়া লেনদেন শেষে ডিএসইএক্স সূচক দিনের সর্বনিম্ন ২৫ পয়েন্ট কমে অবস্থান করে ৪ হাজার ৬৩৫ পয়েন্টে।
 
ডিএসই-৩০ সূচক প্রায় ১২ পয়েন্ট কমে এক হাজার ৬৬৯ পয়েন্টে এবং ডিএসই শরীয়াহ সূচক ১ পয়েন্ট কমে এক হাজার ১৪ পয়েন্টে অবস্থান করছে।
 
ডিএসইতে লেনদেন হওয়া প্রতিষ্ঠানগুলোর মধ্যে দাম বৃদ্ধি পেয়েছে ১২৬টির, কমেছে ১২৫টির এবং অপরিবর্তীত রয়েছে ৩৭টির দাম।
 
বৃহস্পতিবার ডিএসইতে টাকার ভিত্তিতে লেনদেন হওয়া শীর্ষ ১০ কোম্পানি হলো- পদ্মা অযেল, লাফার্জ সুরমা সিমেন্ট, স্কয়ার ফার্মা, বাংলাদেশ শিপিং কর্পোরেশন,অলিম্পিক ইন্ডাস্ট্রিজ, গ্রামীণ ফোন, ডেল্টা লাইফ ইন্স্যুরেন্স, বাংলাদেশ সাবমেরিন কেবল এবং  যমুনা অয়েল।
 
অপর শেয়ারবাজার সিএসইতে সিএসইএক্স সূচক ৬৪ পয়েন্ট কমে অবস্থান করে ৯ হাজার ৩৫ পয়েন্টে, সিএসই-৩০ সূচক ১২৩ পয়েন্ট কমে অবস্থান করে ১২ হাজার ১০১ পয়েন্টে এবং সিএএসপিআই সূচক ৮৬ পয়েন্ট কমে অবস্থান করে ১৪ হাজার ৩৫৫ পয়েন্টে।
 
এদিন সিএসইতে লেনদেন হয়েছে ৩০ কোটি ৯৮ লাখ টাকার বেশি শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের ইউনিট।
 
বাংলাদেশ সময়: ১৫২৫ ঘণ্টা, মার্চ ১৩, ২০১৪

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa