ঢাকা, শনিবার, ১২ অগ্রহায়ণ ১৪২৮, ২৭ নভেম্বর ২০২১, ২১ রবিউস সানি ১৪৪৩

শেয়ার

ডিএসইতে আড়াই মাসের মধ্যে লেনদেন সর্বনিম্ন

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১১২৯ ঘণ্টা, মার্চ ১৬, ২০১৪
ডিএসইতে আড়াই মাসের মধ্যে লেনদেন সর্বনিম্ন

ঢাকা: দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) এবং চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সপ্তাহের প্রথম কার্যদিবস রোববার মূল্য সূচক কমে এ দিনের লেনদেন কার্যক্রম শেষ হয়েছে।
 
দিন শেষে দেখা যায়, ডিএসইতে লেনদেন হয়েছে মাত্র ২৯২ কোটি ৫১ লাখ টাকার।

যা ডিএসইতে ৫২ কার্যদিব বা ২ মাস ১৭ দিনের মধ্যে সর্বনিম্ন। এর আগে ডিএসইতে ২৯ ডিসেম্বর লেনদেন হয়েছিলো ২৬৪ কোটি ৩০ লাখ টাকা।

এছাড়া অপর শেয়ার বাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জেও (সিএসই) আজ লেনদেন কমে গেছে। সিএসইতে লেনদেন হয়েছে ২৩ কোটি ৬০ লাখ টাকার। যা ৯৬ কার্যদিবস বা ৪ মাস ১৯ দিনের মধ্যে সর্বনিম্ন। সিএসইতে গত বছরের ২৭ অক্টোবর ২৩ কোটি ৩১ লাখ টাকার লেনদেন হয়েছিলো।
 
রোববার ডিএসইতে খাত ভিত্তিক মোট লেনদেনে জ্বালানি খাতের অবদান প্রায় ১০ দশমিক ৮৬ শতাংশ, টেক্সটাইল খাতের ৮ দশমিক ৩৫ শতাংশ, মিউচ্যুয়াল ফান্ড ১ দশমিক ৭১ শতাংশ, টেলিকমিউনিকেশন খাত ৫ দশমিক ৫০ শতাংশ, আর্থিক প্রাতিষ্ঠান খাত প্রায় ৩ দশমিক ২০ শতাংশ, ব্যাংক ১০ দশমিক ৪০ শতাংশ, ওষুধ ও রসায়ন খাত ১১ দশমিক ৪৯ শতাংশ, প্রকৌশল ১৫ দশমিক ৩২ শতাংশ, খাদ্য ও আনুষঙ্গিক ৫ দশমিক ৭৫ শতাংশ এবং ইন্স্যুরেন্স খাতের অবদান ৫ দশমিক ৫১ শতাংশ।
 
সকালে লেনদেনের শুরু থেকেই ডিএসইর সাধারণ সূচক কমতে থাকে। লেনদেন শেষে ডিএসইএক্স সূচক দিনের সর্বনিম্ন ৪৪ পয়েন্ট কমে অবস্থান করে ৪ হাজার ৫৯১ পয়েন্টে।
 
ডিএসই-৩০ সূচক ১৩ পয়েন্ট কমে এক হাজার ৬৫৫ পয়েন্টে এবং ডিএসই শরিয়া সূচক ৪ পয়েন্ট কমে এক হাজার ৯ পয়েন্টে অবস্থান করছে।
 
ডিএসইতে লেনদেন হওয়া প্রতিষ্ঠানগুলোর মধ্যে দাম বৃদ্ধি পেয়েছে মাত্র ৯২টির, কমেছে ১৬৫টির এবং অপরিবর্তিত রয়েছে ৩৫টির দাম।
 
রোববার ডিএসইতে টাকার ভিত্তিতে লেনদেন হওয়া শীর্ষ ১০ কোম্পানি হলো- স্কয়ার পার্মা, পদ্মা অযেল, লাফার্জ সুরমা সিমেন্ট, বাংলাদেশ সাবমেরিন কেবল, ন্যাশনাল টিউবস, বাংলাদেশ শিপিং কর্পোরেশন, সাউথইস্ট ব্যাংক, গ্রামীণ ফোন, জিকিউ বলপেন এবং মেঘনা পেট্রোলিয়াম।
 
অপর শেয়ারবাজার সিএসইতে সিএসইএক্স সূচক ৯১ পয়েন্ট কমে অবস্থান করে ৮ হাজার ৯৩৮ পয়েন্টে, সিএসই-৩০ সূচক ১৩৫ পয়েন্ট কমে অবস্থান করে ১১ হাজার ৯৬৩ পয়েন্টে এবং সিএএসপিআই সূচক ১২৯ পয়েন্ট কমে অবস্থান করে ১৪ হাজার ২১৮ পয়েন্টে।
 
এদিন সিএসইতে লেনদেন হয়েছে ২৩ কোটি ৬০ লাখ টাকার বেশি শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের ইউনিট।
 
বাংলাদেশ সময়: ১৫৫০ ঘণ্টা, মার্চ ১৬, ২০১৪

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa