ঢাকা, শুক্রবার, ৬ বৈশাখ ১৪৩১, ১৯ এপ্রিল ২০২৪, ০৯ শাওয়াল ১৪৪৫

শেয়ারবাজার

মার্জিন ঋণ অনুপাতের সময় বাড়ানোর প্রস্তাব ডিএসই’র

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৩৪৬ ঘণ্টা, মার্চ ৩১, ২০১৪
মার্জিন ঋণ অনুপাতের সময় বাড়ানোর প্রস্তাব ডিএসই’র

ঢাকা: পুঁজিবাজারে মন্দাভাব বিরাজ করায় বিনিয়োগকারীদের স্বার্থ বিবেচনা করে মার্জিন ঋণের বর্তমান অনুপাতের সময়সীমা আরও ৬ মাস বাড়িয়ে আগামী ৩০ সেপ্টেম্বর পর্যন্ত করার প্রস্তাব করেছে ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই)।
 
সম্প্রতি পর্ষদ সভায় গৃহীত সিদ্ধান্ত অনুযায়ী সোমবার বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনকে (বিএসইসি) এ প্রস্তাব দিয়েছে ডিএসই।


 
গত ৩০ সেপ্টেম্বর ২০১২ বিএসইসি বিভিন্ন মেয়াদে মার্জিন ঋণের অনুপাত নির্ধারণ করে দেয়। যার মধ্যে ২০১৩ সালের ৩০ জুন পর্যন্ত মার্জিন ঋণের অনুপাত ১‍ঃ২, ১ জুলাই থেকে ৩১ ডিসেম্বর-২০১৩ পর্যন্ত ১ঃ১.৫, ১ জানুয়ারি থেকে ৩০ জুন-২০১৪ পর্যন্ত ১:১ এবং ১ জুলাই-২০১৪ থেকে ১ঃ০.৫ অনুপাতে মার্জিন ঋণের হার নির্ধারণ করা হয়।
 
পরবর্তী সময়ে পুঁজিবাজার তথা বিনিয়োগকারীদের স্বার্থে মার্জিন ঋণের ১ঃ১.৫ অনুপাত ৩১ মার্চ ২০১৪ পর্যন্ত বাড়ানো হয়।

সোমবার সময়সীমা শেষ হওয়ায় ডিএসই এ সময়সীমা পুনরায় বাড়ানোর প্রস্তাব দিয়েছে।
 
ডিএসই’র প্রস্তাবে বলা হয়েছে, ‘গত ৩০ মার্চ অনুষ্ঠিত ডিএসইর পর্ষদ সভায় মার্জিন ঋণের বর্তমান অনুপাতের কার্যকারিতার সময় বাড়ানোর বিষয়ে সদস্যরা সম্মতি দিয়েছেন। এরই ধারাবাহিকতায় এর কার্যকারিতা আরও ৬ মাস অর্থাৎ আগামী ৩০ সেপ্টেম্বর পর্যন্ত বাড়ানোর প্রস্তাব করছি। পুঁজিবাজার ও বিনিয়োগকারীদের স্বার্থে বিষয়টি বিবেচনার জন্য অনুরোধ করা হলো। ’
 
বাংলাদেশ সময়: ১৩৪২ ঘণ্টা, মার্চ ৩১, ২০১৪

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
welcome-ad