ঢাকা, বৃহস্পতিবার, ১৪ চৈত্র ১৪৩০, ২৮ মার্চ ২০২৪, ১৭ রমজান ১৪৪৫

শেয়ারবাজার

উভয় স্টকে সূচক কমলেও বেড়েছে লেনদেন

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১১৫৭ ঘণ্টা, এপ্রিল ৮, ২০১৪
উভয় স্টকে সূচক কমলেও বেড়েছে লেনদেন

ঢাকা: দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) ও চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সপ্তাহের তৃতীয় কার্যদিবস মঙ্গলবার সূচক বাড়লেও লেনদেন কমে দিনের কার্যক্রম শেষ হয়েছে।
 
এদিন ডিএসইতে লেনদেন হয়েছে ৬২৬ কোটি ৬৫ লাখ টাকার।

গত সোমবার ডিএসইতে লেনদেন হয়েছিল ৫০৫ কোটি ৪৫ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ড।
 
অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) লেনদেন হয়েছে ৫০ কোটি ৩১ লাখ টাকার। সোমবার লেনদেন হয়েছিল ৪৩ কোটি ৩৯ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ড।
 
মঙ্গলবার ডিএসইতে খাত ভিত্তিক মোট লেনদেনে জ্বালানি খাতের অবদান ১৬ দশমিক ৪৬ শতাংশ, টেক্সটাইল খাতের ১০ দশমিক ৯৮ শতাংশ, মিউচ্যুয়াল ফান্ড ১ দশমিক ২৯ শতাংশ, টেলিকমিউনিকেশন খাত ১৩ দশমিক ৫০ শতাংশ, আর্থিক প্রতিষ্ঠান খাত ৩ দশমিক ১০ শতাংশ, ব্যাংক ৫ দশমিক ৬৫ শতাংশ, ওষুধ ও রসায়ন খাত ৯ দশমিক ৫৮ শতাংশ, প্রকৌশল ৭ দশমিক ৯৯ শতাংশ, খাদ্য ও আনুষঙ্গিক ৭ দশমিক ৩৫ শতাংশ, সিমেন্ট খাত ৯ দশমিক ৭৩ এবং ইন্স্যুরেন্স খাতের অবদান ৪ দশমিক ০৭ শতাংশ।
 
লেনদেনের শুরুতে ডিএসইর সাধারণ সূচক একটানা বৃদ্ধি পেতে থাকে। তবে বেলা ১২টার পর সূচক বৃদ্ধির প্রবণতা কমতে থাকে। দুপুর ২টা ২৫ মিনিটে সূচক দিনের সর্বনিম্ন ২৪ পয়েন্ট কমে যায়।

লেনদেন শেষে ডিএসইএক্স সূচক ২১ পয়েন্ট কমে অবস্থান করে ৪ হাজার ৫৮৬ পয়েন্টে।
 
ডিএসই-৩০ সূচক প্রায় ১ পয়েন্ট কমে এক হাজার ৬৮২ পয়েন্টে এবং ডিএসই শরীয়াহ সূচক ২ পয়েন্ট বৃদ্ধি পেয়ে এক হাজার ২১ পয়েন্টে অবস্থান করছে।
 
ডিএসইতে লেনদেন হওয়া প্রতিষ্ঠানগুলোর মধ্যে দাম বৃদ্ধি পেয়েছে ৭৫টির, কমেছে ২০০টির এবং অপরিবর্তীত রয়েছে ১৫টির দাম।
 
মঙ্গলবার ডিএসইতে টাকার ভিত্তিতে লেনদেন হওয়া শীর্ষ ১০ কোম্পানি হলো-  গ্রামীণ ফোন, পদ্মা অয়েল, হাইডেলবার্গ সিমেন্ট, মেঘনা পেট্রোলিয়াম, অলিম্পিক ইন্ডাস্ট্রিজ, লাফার্জ সুরমা সিমেন্ট, স্কয়ার ফার্মা, মতিন স্পিনিং, ফ্যামিলি টেক্সটাইল এবং বাংলাদেশ সাবমেরিন কেবল।
 
অপর শেয়ারবাজার সিএসইতে সিএসইএক্স সূচক ৮৬ পয়েন্ট কমে অবস্থান করে ৮ হাজার ৮৫৫ পয়েন্টে, সিএসই-৩০ সূচক ১৩৮ পয়েন্ট কমে অবস্থান করে ১১ হাজার ৮৫১ পয়েন্টে এবং সিএএসপিআই সূচক ১০০ পয়েন্ট কমে অবস্থান করে ১৪ হাজার ১১১ পয়েন্টে।
 
এদিন সিএসইতে লেনদেন হয়েছে ৫০ কোটি ৩১ লাখ টাকার বেশি শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের ইউনিট।
 
বাংলাদেশ সময়: ১৫১৫ ঘণ্টা, এপ্রিল ০৮, ২০১৪

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।