ঢাকা, বৃহস্পতিবার, ১২ বৈশাখ ১৪৩১, ২৫ এপ্রিল ২০২৪, ১৫ শাওয়াল ১৪৪৫

শেয়ারবাজার

সূচকে মিশ্র প্রবণতা, কমেছে লেনদেন

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১১১৮ ঘণ্টা, এপ্রিল ৯, ২০১৪
সূচকে মিশ্র প্রবণতা, কমেছে লেনদেন

ঢাকা: দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) ও চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সপ্তাহের চতুর্থ কার্যদিবস বুধবার সূচকের মিশ্র প্রবণতায় লেনদেন শেষ হয়েছে।

পাশাপাশি দৈনিক লেনদেনের পরিমাণও কমেছে।



এদিন ডিএসই’র প্রধান সূচক বৃদ্ধি পেলেও কমেছে অন্য দুই সূচক।

অন্যদিকে, সিএসই’র প্রধান সূচক কমলেও বৃদ্ধি পেয়েছে অন্য দুই সূচক।
 
এদিন ডিএসইতে লেনদেন হয়েছে ৫৩৭ কোটি ৪৫ লাখ টাকার। মঙ্গলবার ডিএসইতে লেনদেন হয়েছিল ৬২৬ কোটি ৬৫ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ড।
 
অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) লেনদেন হয়েছে ৩৮ কোটি ৩০ লাখ টাকার। মঙ্গলবার লেনদেন হয়েছিল ৫০ কোটি ৩১ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ড।
 
বুধবার ডিএসইতে খাত ভিত্তিক মোট লেনদেনে জ্বালানি খাতের অবদান ১০ দশমিক ৯৪ শতাংশ, টেক্সটাইল খাতের ৭ দশমিক ৪০ শতাংশ, মিউচ্যুয়াল ফান্ড ১ দশমিক ৩৯ শতাংশ, টেলিকমিউনিকেশন খাত ১০ দশমিক ৫৬ শতাংশ, আর্থিক প্রতিষ্ঠান খাত ৩ দশমিক ২০ শতাংশ, ব্যাংক ১০ দশমিক ৪৩ শতাংশ, ওষুধ ও রসায়ন খাত ৮ দশমিক ৪৬ শতাংশ, প্রকৌশল ৭ দশমিক ৯২ শতাংশ, খাদ্য ও আনুষঙ্গিক ৫ দশমিক ০০ শতাংশ, সিমেন্ট খাত ২৩ দশমিক ২৭ এবং ইন্স্যুরেন্স খাতের অবদান ২ দশমিক ৬৬ শতাংশ।
 
লেনদেনের শুরুতে ডিএসইর সাধারণ সূচক একটানা বৃদ্ধি পেতে থাকে। তবে বেলা পৌনে ১২টার পর সূচক বৃদ্ধির প্রবণতা কমতে থাকে। বেলা ১২টা ৫৫ মিনিটে সূচক দিনের সর্বনিম্ন ২৬ পয়েন্ট কমে যায়। দুপুর দেড়টা থেকে সূচক আবার ঊর্ধ্বমুখী হতে থাকে।

লেনদেন শেষে ডিএসইএক্স সূচক মাত্র ৭ পয়েন্ট বৃদ্ধি পেয়ে অবস্থান করে ৪ হাজার ৫৯৪ পয়েন্টে।
 
ডিএসই-৩০ সূচক ৭ পয়েন্ট কমে এক হাজার ৬৭৪ পয়েন্টে এবং ডিএসই শরীয়াহ সূচক প্রায় ২ পয়েন্ট কমে এক হাজার ১৯ পয়েন্টে অবস্থান করছে।
 
ডিএসইতে লেনদেন হওয়া প্রতিষ্ঠানগুলোর মধ্যে দাম বৃদ্ধি পেয়েছে ১৪০টির, কমেছে ১৩১টির এবং অপরিবর্তীত রয়েছে ২৬টির দাম।
 
বুধবার ডিএসইতে টাকার ভিত্তিতে লেনদেন হওয়া শীর্ষ ১০ কোম্পানি হলো- লাফার্জ সুরমা সিমেন্ট, গ্রামীণ ফোন, হাইডেলবার্গ সিমেন্ট, পদ্মা অয়েল, অলিম্পিক ইন্ডাস্ট্রিজ, মেঘনা পেট্রোলিয়াম, স্কয়ার ফার্মা, এবি ব্যাংক, বাংলাদেশ শিপিং কর্পোরেশন এবং গোল্ডেন সন।
 
অপর শেয়ারবাজার সিএসইতে সিএসইএক্স সূচক প্রায় ১ পয়েন্ট কমে অবস্থান করে ৮ হাজার ৮৭১ পয়েন্টে, সিএসই-৩০ সূচক ২ পয়েন্ট বৃদ্ধি পেয়ে অবস্থান করে ১১ হাজার ৮৮৫ পয়েন্টে এবং সিএএসপিআই সূচক ২৬ পয়েন্ট বৃদ্ধি পেয়ে অবস্থান করে ১৪ হাজার ১৬৪ পয়েন্টে।
 
এদিন সিএসইতে লেনদেন হয়েছে ৩৮ কোটি ৩০ লাখ টাকার বেশি শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের ইউনিট।
 
বাংলাদেশ সময়: ১৫২৭ ঘণ্টা, এপ্রিল ০৯, ২০১৪

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।