ঢাকা, শুক্রবার, ১৫ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

শেয়ারবাজার

বিনিয়োগকারীদের আশ্বস্ত করলো ডিএসই

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫৫৯ ঘণ্টা, এপ্রিল ৩, ২০১৪
বিনিয়োগকারীদের আশ্বস্ত করলো ডিএসই

ঢাকা: বাজারে দরপতনে বিনিয়োগকারীদের বিচলিত না হয়ে আবারও আশ্বস্ত করলো দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্চের (ডিএসই) ব্যবস্থাপনা পরিচালক (এমডি) স্বপন কুমার বালা।
 
বৃহস্পতিবার ডিএসই’র বোর্ড রুমে আয়োজিত এক সংবাদ সম্মেলনে সাম্প্রতিক বাজার পরিস্থিতি নিয়ে আলোচনাকালে বিনিয়োগকারদের উদ্দেশ্য করে এ আশাবাদ ব্যক্ত করেন।


 
স্বপন কুমার বালা বলেন, বুধবার স্টক ব্রোকারদের সঙ্গে বৈঠক হয়েছে। এতে বিভিন্ন বিষয় নিয়ে উভয় পক্ষের মধ্যে মতবিনিময় হয়েছে। বিশেষ করে স্টক ব্রোকারদের ব্রাঞ্চ অফিস খোলা, আগামী ১৬ এপ্রিলের মধ্যে নতুন সেটেলমেন্ট সাইকেল টি-২ কার্যকরের বিষয়ে স্টক ব্রোকারদের প্রস্তুতি এবং নীতি নির্ধারকদের মধ্যে সমন্বয়ের মাধমে কাজ করার বিষয়ে গুরুত্বপূর্ণ আলোচনা হয়েছে।
 
তিনি বলেন, ইতোমধ্যে ডিএসই’র অটোমেশন কার্যক্রম শুরু হয়েছে। এজন্য ওএমএক্সের ডিজাইন স্টাডিজের কাজ চলছে। আর ইতোমধ্যে নাসডাকের ডিজাইন স্টাডিজ জমা দেওয়া আছে। সবকিছু ঠিকঠাক থাকলে আগামী অক্টোবরের মধ্যে ডিএসইতে অটোমেশন কার্যক্রম শুরু করা সম্ভব হবে।
 
ডিএসই’র এমডি বলেন, বর্তমান অটোমেশন কার্যক্রমে কিছুটা সমস্যা আছে। তবে নতুন অটোমেশন সিস্টেমে সমস্যা থাকবে না। আর নতুন অটোমেশন কার্যক্রম ডেরিভেটিভ মার্কেট চালুর ক্ষেত্রে অত্যন্ত সহায়ক হবে।
 
সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে তিনি বলেন, কোনো কোম্পানির আর্থিক প্রতিবেদন অস্বচ্ছ হলে তার জন্য শাস্তির বিধান করা বাংলাদেশ সিকিউরটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) দায়িত্ব। স্টক এক্সচেঞ্জ শুধু কি অস্বচ্ছতা রয়েছে তা বিএসইসিকে জানাতে পারে।
 
স্বপন কুমার বালা জানান, বিএসইসির নিষেধাজ্ঞা থাকায় কোনো কোম্পানির অস্বচ্ছ আর্থিক প্রতিবেদন জনসম্মুখে প্রকাশ করা হয় না। তবে কোনো কোম্পানি যাতে অস্বচ্ছতা নিয়ে আইপিওতে আসতে না পারে সে লক্ষে সবার আগে স্টক এক্সচেঞ্জ থেকে অনুমোদন নেওয়ার প্রস্তাব দেওয়া হয়েছে।
 
শাকিল রিজভী তার বক্তব্যে বলেন, বিনিয়োগকারীদের জন্যই মূলত আজকের এ আয়োজন। কারণ, দীর্ঘদিন ধরে গণমাধ্যমের সঙ্গে আলোচনা না হওয়ায় বাজারে কি হচ্ছে তা সর্ম্পকে বিনিয়োগকারীদের মধ্যে অনেক প্রশ্নের সৃষ্টি হতে পারে। যার কারণে এই মধ্যবর্তী সময়ে ঘটে যাওয়া বিষয়ে বিনিয়োগকারীদের জানানোর জন্য মিট দ্য প্রেসের আয়োজন করা হয়েছে।
 
ডিএসই’র এ পরিচালক আরও বলেন, প্রত্যেকদিন দর বাড়া ভালো না। তবে ভালো কোম্পানি আনতে পারলে তা বাজারের জন্য ভালো। শেয়ার দরের ওঠানামা নির্ভর করে কোম্পানির পারফরমেন্সের ওপর। দর বাড়া কমার ক্ষেত্রে স্টক এক্সচেঞ্জের কোনো ভূমিকা নেই।
 
আরেক এক প্রশ্নের জবাবে তিনি বলেন, পুঁজিবাজারের জন্য কোনো সার্কুলার হলে তা প্যানিকের সৃষ্টি করে। তাই কোনো সার্কুলার হলে (বাংলাদেশ ব্যাংকসহ) বিএসইসির সঙ্গে আগে পরামর্শ করা দরকার।
 
সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন ডিএসই’র পরিচালক শাকিল রিজভী ও শরীফ আনোয়ার হোসেন।
 
বাংলাদেশ সময়: ১৬০২ ঘণ্টা, এপ্রিল ০৩, ২০১৪

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।