ঢাকা, শুক্রবার, ৫ বৈশাখ ১৪৩১, ১৯ এপ্রিল ২০২৪, ০৯ শাওয়াল ১৪৪৫

শেয়ারবাজার

ডিএসইতে লেনদেনের ২১ শতাংশই সিমেন্ট খাতের

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১১২১ ঘণ্টা, এপ্রিল ৬, ২০১৪
ডিএসইতে লেনদেনের ২১ শতাংশই সিমেন্ট খাতের

ঢাকা: দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) ও চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) গত কয়েক কার্যদিবসের ধারাবাহিক সূচক ও লেনদেন বাড়ার পর সপ্তাহের প্রথম কার্যদিবস রোববার উভয়ই স্টকে কমে এদিনের লেনদেন কার্যক্রম শেষ হয়েছে।
 
এদিন ডিএসইতে মোট লেনদেনের ২১ শতাংশই ছিল সিমেন্ট খাতের দখলে।

বিশেষ করে লাফার্জ সুরমা সিমেন্ট ও হোলসিম সিমেন্টের একীভূত হওয়ায় সংবাদ প্রকাশ হওয়ার সিমেন্ট খাতের ইতিবাচক অগ্রগতি লক্ষ্য করা গেছে।

এছাড়া সম্প্রতি হাইডেলবার্গ সিমেন্ট কোম্পানির পরিচালনা পর্ষদ সমাপ্ত অর্থবছরে শেয়ারহোল্ডারদের জন্য ৩৮০ শতাংশ নগদ লভ্যাংশ করায় এ খাতের প্রতি বিনিয়োগকারীরা আকৃষ্ট হয়েছে বলে মনে করছেন বাজার সংশ্লিষ্টরা।

এদিন ডিএসইতে লেনদেন হয়েছে ৪৬১ কোটি ৩৪ লাখ টাকার। গত বৃহস্পতিবার ডিএসইতে লেনদেন হয়েছিল ৫১৮ কোটি ৬ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়ালফান্ড।
 
অন্যদিকে, অপর শেয়ার বাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জেও (সিএসই) এদিন লেনদেন হয়েছে ৩৮ কোটি ৯৫ লাখ টাকার। গত কার্যদিবস বৃহস্পতিবার লেনদেন হয়েছিল ৩৬ কোটি ৯৪ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ড।
 
রোববার ডিএসইতে খাত ভিত্তিক মোট লেনদেনে জ্বালানি খাতের অবদান ১৩ দশমিক ২৪ শতাংশ, টেক্সটাইল খাতের ৭ দশমিক ০৬ শতাংশ, মিউচ্যুয়াল ফান্ড ০ দশমিক ৯৪ শতাংশ, টেলিকমিউনিকেশন খাত ১০ দশমিক ৫৯ শতাংশ, আর্থিক প্রাতিষ্ঠান খাত ২ দশমিক ৪৯ শতাংশ, ব্যাংক ৭ দশমিক ১৬ শতাংশ, ওষুধ ওরসায়ন খাত ৭ দশমিক ২১ শতাংশ, প্রকৌশল ৮ দশমিক ১১ শতাংশ, খাদ্য ও আনুষঙ্গিক ৭ দশমিক ৪৯ শতাংশ, সিমেন্ট খাত ২১ দশমিক ১৬ এবং ইন্স্যুরেন্স খাতের অবদান ৪ দশমিক ৩২ শতাংশ।
 
লেনদেনের শুরুতে ডিএসইর সাধারণ সূচক একটানা বাড়তে থাকে। তবে দুপুর সাড়ে ১২টার পর বাজার নেতিবাচক হয়ে যায়। পৌনে ১২টার সময় সূচক দিনের সর্বোচ্চ ২১ পয়েন্ট বৃদ্ধি পায়। কিন্তু লেনদেন শেষে ডিএসইএক্স সূচক দিনের সর্বনিম্ন ৩২ পয়েন্ট কমে অবস্থান করে ৪ হাজার ৫৮৮ পয়েন্টে।
 
ডিএসই-৩০ সূচক ১০ পয়েন্ট কমে এক হাজার ৬৬০ পয়েন্টে এবং ডিএসই শরীয়াহ সূচক ৪ পয়েন্ট কমে এক হাজার ৪ পয়েন্টে অবস্থান করছে।
 
ডিএসইতে লেনদেন হওয়া প্রতিষ্ঠানগুলোর মধ্যে দাম বৃদ্ধি পেয়েছে ৮৩টির, কমেছে ১৭৩টির এবং অপরিবর্তীত রয়েছে ৩৭টির দাম।
 
রোববার ডিএসইতে টাকার ভিত্তিতে লেনদেন হওয়া শীর্ষ ১০ কোম্পানি হচ্ছে- লাফার্জ সুরমা সিমেন্ট, হাইডেলবার্গ সিমেন্ট, গ্রামীণফোন, পদ্মা অয়েল, অলিম্পিক ইন্ডাস্ট্রিজ, স্কয়ার ফার্মা, মেঘনা পেট্রোলিয়াম, এপেক্স ফুটওয়্যার, বাংলাদেশ সাবমেরিন কেবল এবং বাংলাদেশ শিপিং কর্পোরেশন।

অপর শেয়ারবাজার সিএসইতে সিএসইএক্স সূচক ৩৪ পয়েন্ট কমে অবস্থান করে ৮ হাজার ৯২৪ পয়েন্টে, সিএসই-৩০ সূচক ২৫ পয়েন্ট কমে অবস্থান করে ১১ হাজার ৯৩৮ পয়েন্টে এবং সিএএসপিআই সূচক ৫২ পয়েন্ট কমে অবস্থান করে ১৪ হাজার ১৮৮ পয়েন্টে।
 
এদিন সিএসইতে লেনদেন হয়েছে ৩৮ কোটি ৯৫ লাখ টাকার বেশি শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের ইউনিট।

বাংলাদেশ সময়: ১১২১ ঘণ্টা, এপ্রিল ০৬, ২০১৪/আপডেটেড: ১৫৪৫ ঘণ্টা

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।