ঢাকা, রবিবার, ২১ আশ্বিন ১৪৩১, ০৬ অক্টোবর ২০২৪, ০২ রবিউস সানি ১৪৪৬

শেয়ারবাজার

ইউনাইটেড এয়ারের প্রস্তাব নাকচ

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৩৫৫ ঘণ্টা, সেপ্টেম্বর ১, ২০১৪
ইউনাইটেড এয়ারের প্রস্তাব নাকচ ইউনাইটেড এয়াওয়েজ

ঢাকা: ইউনাইটেড এয়াওয়েজের পরিচালকদের ন্যূনতম দুই শতাংশ শেয়ার ধারণের বাধ্যবাধকতা থেকে অব্যাহতি চেয়ে দেওয়া প্রস্তাব নাকচ করেছে বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি)। এর ফলে ইউনাইটেড এয়ারের পরিচালকদের দুই শতাংশ শেয়ার ধারণ করতেই হবে।

বিএসইসি সূত্রে এ তথ্য জানা গেছে।

২০১০ সালে পুঁজিবাজার ধসের সময় গেমলিং শেয়ার হিসেবে পরিচিত ইউনাইটেড এয়ারওয়েজ। সম্প্রতি এই শেয়ারের দর ফের অস্বাভাবিকভাবে বাড়ছিল। তবে দেশের দুই শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই)  ও চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জ (সিএসই) কোম্পানিটিকে দর বাড়ার কারণ জানতে চেয়ে নোটিশ দেয়। এর প্রেক্ষিতে সপ্তাহের প্রথম কার্যদিবস রোববার শেয়ারটির দরপতন হয়েছে।

সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে, বেসরকারি বিমান পরিবহন ও পর্যটন মন্ত্রণালয়ের সঙ্গে যোগাযোগ করে অর্থমন্ত্রণালয়ের মাধ্যমে ইউনাইটেড এয়ারওয়েজের পরিচালকরা ন্যূনতম শেয়ার ধারণের বাধ্যবাধকতা থেকে অব্যাহতি পেতে চেয়েছিল।

গত মে মাসে অর্থমন্ত্রণালয়ের ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠান বিভাগ ইউনাইটেড এয়ারওয়েজের পরিচালকদের ন্যূনতম দুই শতাংশ শেয়ার ধারণের বাধ্যবাধকতা থেকে অব্যাহতি দেওয়ার বিষয়ে বিএসইসির মতামত চায়। পরবর্তীতে বিনিয়োগকারীদের স্বার্থের কথা বিবেচনা করে সেই প্রস্তাব নাকচ করে দেয় বিএসইসি।

এর আগে ইউনাইটেড এয়ারের ব্যবস্থাপনা পরিচালক বিএসইসি ও বেসরকারি বিমান চলাচল কর্তৃপক্ষের (বেবিচক) সহায়তা চেয়ে চিঠি দেন। চিঠিতে বর্তমান প্রেক্ষাপটে অস্তিত্ব টিকিয়ে রাখতে সরকারের পক্ষ থেকে সাত ধরনের সহায়তা চায় প্রতিষ্ঠানটি।

এর মধ্যে ছিল বিএসইসির জারি করা নির্দেশনা (পরিচালকদের ২ শতাংশ শেয়ারধারণের বাধ্যবাধকতা) থেকে ইউনাইটেড এয়ারওয়েজকে অব্যাহতি দেওয়া।

এ বিষয়ে বিএসইসির নির্বাহী পরিচালক ও মুখপাত্র মো. সাইফুর রহমান বলেন, আমি শুনেছি অর্থমন্ত্রণালয় থেকে কোম্পানির পরিচালকদের শেয়ার ধারণ নিয়ে একটি চিঠি কমিশনে এসেছে। তবে এ ব্যাপারে এখনো সিদ্ধান্ত নেয়া হয়েছে বলে আমার জানা নেই। কমিশনের আগের জারি করা নির্দেশনাই বহাল রয়েছে।

পুঁজিবাজারে তালিকাভুক্ত কোম্পানির উদ্যোক্তা পরিচালকদের ন্যূনতম শেয়ার ধারণের বিষয়ে ২০১১ সালের ২২ নভেম্বর একটি আদেশ (প্রজ্ঞাপন) জারি করে সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (এসইসি)। প্রজ্ঞাপন পরিচালকদের পৃথকভাবে ন্যূনতম দুই শতাংশ ও সম্মিলিতভাবে ৩০ শতাংশ শেয়ার ধারণের বাধ্যবাধকতা আরোপ করা হয়।

বাংলাদেশ সময় : ১৩৫৫ ঘণ্টা, সেপ্টেম্বর ০১, ২০১৪

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।