ঢাকা, রবিবার, ২১ আশ্বিন ১৪৩১, ০৬ অক্টোবর ২০২৪, ০২ রবিউস সানি ১৪৪৬

শেয়ারবাজার

সুহৃদের আইপিও শেয়ার বিও হিসাবে জমা

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১২৪৬ ঘণ্টা, সেপ্টেম্বর ২, ২০১৪
সুহৃদের আইপিও শেয়ার বিও হিসাবে জমা

ঢাকা: প্রাথমিক গণপ্রস্তাবের (আইপিও) মাধ্যমে বরাদ্দ দেওয়া সুহৃদ ইন্ডাস্ট্রিজ লিমিটেড কোম্পানির শেয়ার বিনিয়োগকারীদের বেনিফিশিয়ারি ওনার্স (বিও) হিসাবে জমা দেওয়া হয়েছে। মঙ্গলবার কোম্পানির প্রত্যাশিত বিনিয়োগকারীদের বিও হিসাবে এ শেয়ার জমা হয়।



সেন্ট্রাল ডিপোজিটরি বাংলাদেশ লিমিটেড (সিডিবিএল) সূত্রে এ তথ্য জানা গেছে।
 
গত ১০ জুলাই রাজধানীর ইঞ্জিনিয়ার্স ইনস্টিটিউশন অব বাংলাদেশ মিলনায়তনে এ কোম্পানির আইপিও লটারির ড্র অনুষ্ঠিত হয়।
 
কোম্পানিটির আইপিওতে মোট ৬১৩ কোটি ২১ লাখ ৩৫ হাজার টাকার আবেদন জমা পড়ে। যা কোম্পানিটির উত্তোলনের অনুমোদন পাওয়া টাকার চেয়ে ৪৩ দশমিক ৮০ গুণ বেশি।

এর মধ্যে ক্ষতিগ্রস্ত, সাধারণ ও মিউচ্যুয়াল ফান্ড খাতের বিনিয়োগকারীদের কাছ থেকে ৫৮৭ কোটি ৮৫ লাখ ৬০ হাজার টাকা এবং প্রবাসী বিনিয়োগকারীদের কাছ থেকে ২৫ কোটি ৩৫ লাখ ৭৫ হাজার টাকার আবেদন জমা পড়ে।

গত ৮ জুন থেকে ১২ জুন পর্যন্ত কোম্পানিটির আইপিও আবেদন জমা নেওয়া হয়। তবে প্রবাসী বিনিয়োগকারীদের জন্য এ সুযোগ ছিল ২১ জুন পর্যন্ত। কোম্পানিটি শেয়ারবাজার থেকে ১৪ কোটি টাকা উত্তোলনের জন্য ১ কোটি ৪০ লাখ শেয়ার ছেড়েছে। প্রতিটি শেয়ারের অভিহিত মূল্য নির্ধারণ করা হয়েছে ১০ টাকা। ৫০০টি শেয়ারে মার্কেট লট।

আইপিওর মাধ্যমে উত্তোলিত অর্থ দিয়ে কোম্পানিটি ফ্যাক্টরি বিল্ডিং সম্প্রসারণ, মেশিনারিজ ক্রয়, গ্যাস জেনারেটর ক্রয়, ব্যাংক লোন পরিশোধ এবং আইপিও খরচ খাতে ব্যয় করবে।
 
গত ৩০ জুন ২০১৩ সমাপ্ত অর্থবছরের আর্থিক প্রতিবেদন অনুযায়ী কোম্পানিটির শেয়ার প্রতি আয় (ইপিএস) হয়েছে ১ দশমিক ০৯ টাকা এবং শেয়ার প্রতি সম্পদমূল্য (এনএভি) ১৪ দশমিক ১১ টাকা।
 
কোম্পানিটির ইস্যু ব্যবস্থাপনার দায়িত্বে রয়েছে আইসিবি ক্যাপিটাল ম্যানেজমেন্ট লিমিটেড।

বাংলাদেশ সময়: ১২৪১ ঘণ্টা, সেপ্টেম্বর ০২, ২০১৪

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।