ঢাকা, রবিবার, ২১ আশ্বিন ১৪৩১, ০৬ অক্টোবর ২০২৪, ০২ রবিউস সানি ১৪৪৬

শেয়ারবাজার

সপ্তাহজুড়ে লেনদেন কমলেও সূচক বেড়েছে

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১০২২ ঘণ্টা, সেপ্টেম্বর ৬, ২০১৪
সপ্তাহজুড়ে লেনদেন কমলেও সূচক বেড়েছে

ঢাকা: গত সপ্তাহে এর আগের সপ্তাহের চেয়ে দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) ও চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) লেনদেনের পরিমাণ কমলেও মূল্যসূচক বেড়েছে। গত সপ্তাহে ডিএসইতে লেনদেন (টাকার হিসাবে) কমেছে প্রায় ৭৫১ কোটি টাকা এবং সিএসইতে ৫২ কোটি ২৪ লাখ টাকা।


 
গত সপ্তাহে ডিএসইর ব্রড ইনডেক্স বা ডিএসইএক্স এবং ডিএসই শরীয়াহ ও ডিএসই-৩০ সূচক সবগুলোই বেড়েছে। ডিএসইএক্স সূচক বেড়েছে ১ দশমিক ৪১ শতাংশ ও ডিএসই শরীয়াহ সূচক ২ দশমিক ১৪ শতাংশ এবং ডিএসই-৩০ সূচক বেড়েছে ১ দশমিক ৮৪ শতাংশ।
 
এদিকে সিএসসিএক্স সূচক বেড়েছে ০ দশমিক ৭৭ শতংশ। তবে সিএসই-৩০ সূচক কমেছে ১ দশমিক ২৮ শতাংশ।
 
গত সপ্তাহের প্রথম কার্যদিবস রোববার ডিএসইর ব্রড ইনডেক্স বা ডিএসইএক্স ছিল ৪ হাজার ৫৭৮ পয়েন্ট। সপ্তাহ শেষে বৃহস্পতিবার সূচক বেড়ে দাঁড়ায় ৪ হাজার ৬৪২ দশমিক ৩৮ পয়েন্টে।
 
অর্থাৎ এক সপ্তাহের ব্যবধানে সূচক (ডিএসইএক্স) বেড়েছে ১ দশমিক ৪১ শতাংশ।
 
গত সপ্তাহের প্রথম কার্যদিবস রোববার সিএসইর সিএসসিএক্স সূচক ছিল ৮ হাজার ৬৫৮ পয়েন্টে। সপ্তাহ শেষে বৃহস্পতিবার সূচক বেড়ে দাঁড়ায় ৮ হাজার ৭২৫ পয়েন্টে।
 
অর্থাৎ এক সপ্তাহের ব্যবধানে সিএসসিএক্স সূচক বেড়েছে ০ দশমিক ৭৭ শতাংশ।
 
অপরদিকে গত সপ্তাহে ডিএসইতে মোট লেনদেন কমেছে ২১ দশমিক ৭৬ শতাংশ। লেনদেন হয়েছে মোট দুই হাজার ৭০০ কোটি ১২ লাখ ৭৭ হাজার ৮৬৩ টাকা। এর আগের সপ্তাহে লেনদেন হয়েছিল তিন হাজার ৪৫১ কোটি ৬ লাখ ৫১ হাজার ৩৭৫ টাকা।
 
গত সপ্তাহের ৫ কার্যদিবসে ডিএসইর ৩১২টি প্রতিষ্ঠানের মধ্যে দাম বেড়েছে ১৮৯টির, কমেছে ১০১টির ও অপরিবর্তিত ছিল ১৯টির দাম। লেনদেন হয়নি তিনটি প্রতিষ্ঠানের।
 
এর আগের সপ্তাহে লেনদেন হওয়া প্রতিষ্ঠাগুলোর মধ্যে দাম বেড়েছিল ১৩৬টির, কমেছিল ১৫২টির ও অপরিবর্তিত ছিল ১৯টির দাম। আর লেনদেন হয়নি চারটি প্রতিষ্ঠানের।
 
ডিএসই ও সিএসইর ওয়েবসাইট সূত্রে এসব তথ্য জানা গেছে।
 
এদিকে মোট ৫ কার্যদিবসে ডিএসইর দৈনিক গড় লেনদেন কমেছে। গত সপ্তাহে দৈনিক গড় দাঁড়ায় ৫৪০ কোটি ০২ লাখ টাকা। এর আগের সপ্তাহে গড় লেনদেন ছিল ৬৯০ কোটি ২১ লাখ টাকা।
 
অর্থাৎ গত সপ্তাহে এর আগের সপ্তাহের চেয়ে গড় লেনদেন কমেছে ২১ দশমিক ৭৬ শতাংশ।
 
সাপ্তাহিক দাম বাড়ার ভিত্তিতে ডিএসইর শীর্ষ দশ কোম্পানি হলো- ইনটেক অনলাইন লিমিটেড, রংপুর ডেইরি অ্যান্ড ফুড প্রোডাক্টস, ফু-ওয়াং ফুড, অগ্নি সিস্টেমস লিমিটেড, নিটল ইন্স্যুরেন্স, প্রাইম ফিন্যান্স ফার্স্ট মিউচ্যুয়াল ফান্ড, আইএলএফএসএল, সিভিও পেট্রোকেমিক্যাল, লিগ্যাসি ফুটওয়্যার ও এশিয়া প্যাসিফিক জেনারেল ইন্স্যুরেন্স।

অন্যদিকে সপ্তাহ শেষে দাম কমার ভিত্তিতে ডিএসইর শীর্ষ কোম্পানিগুলো হলো-  এইমস ফার্স্ট মিউচ্যুয়াল ফান্ড, ইবিএল এনআরবি মিউচ্যুয়াল ফান্ড, আইএফআইসি ব্যাংক ফার্স্ট মিউচ্যুয়াল ফান্ড, এক্সিম ব্যাংক ফার্স্ট মিউচ্যুয়াল ফান্ড, রিলায়েন্স ওয়ান ( ফার্স্ট স্কিম অব রিলায়েন্স ইন্স্যুরেন্স মিউচ্যুয়াল ফান্ড), পপুলার লাইফ ফার্স্ট মিউচ্যুয়াল ফান্ড, ফার ইস্ট নিটিং অ্যান্ড ডায়িং ইন্ডাস্ট্রিজ লিমিটেড, গ্রামীণ মিউচ্যুয়াল ওয়ান, ইবিএল ফার্স্ট মিউচ্যুয়াল ফান্ড ও ট্রাস্ট ব্যাংক ফার্স্ট মিউচ্যুয়াল ফান্ড।
 
বাংলাদেশ সময়: ১০২৩ ঘণ্টা, সেপ্টেম্বর ০৬, ২০১৪

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।