ঢাকা, রবিবার, ২১ আশ্বিন ১৪৩১, ০৬ অক্টোবর ২০২৪, ০২ রবিউস সানি ১৪৪৬

শেয়ারবাজার

ডিসেম্বরে চালু হচ্ছে ডিএসইর নতুন সফটওয়্যার

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬৪৪ ঘণ্টা, সেপ্টেম্বর ৭, ২০১৪
ডিসেম্বরে চালু হচ্ছে ডিএসইর নতুন সফটওয়্যার ছবি: সংগৃহীত

ঢাকা: আগামী ডিসেম্বরে ঢাকা স্টক এক্সচেঞ্জ লিমিটেড নতুন অর্ডার ম্যানেজমেন্ট সিস্টেম ডিএসই-ফ্লেক্সটিপি সফটওয়্যার চালু করতে যাচ্ছে। বিশ্বের সর্বাধুনিক প্রযুক্তির ট্রেডিং প্ল্যাটফর্ম চালুর জন্য গত ২১ মার্চ ঢাকা স্টক এক্সচেঞ্জ লি., নাসডাক ওএমএক্স ও ফেক্সট্রেড সিস্টেমস পিটিই লিমিটেড কোম্পানির সঙ্গে চুক্তি সই করে।



চলতি বছরের মার্চ মাস থেকে প্রতিষ্ঠান দুটি নতুন অটোমেটেড ট্রেডিং প্ল্যাটফর্ম সরবরাহের কাজ শুরু করে। এরই ধারাবাহিকতায় গত ৪ সেপ্টেম্বর ডিএসই ট্রেকহোল্ডার প্রতিনিধি, সব ব্রোকিং হাউজের সব অনুমোদিত প্রতিনিধি, আইটি বিভাগের প্রধান এবং ক্রেডিট অ্যাডমিনিসট্রেটরদের নতুন অর্ডার ম্যানেজমেন্ট সফট্ওয়ার সম্পর্কে ধারণা ও প্রশিক্ষণ দিতে তিন মাসব্যাপী পর্যায়ক্রমে এক ট্রেনিং প্রোগ্রাম শুরু করে।

ওই ট্রেনিং প্রোগ্রাম উদ্বোধন করেন ডিএসই ব্যবস্থাপনা পরিচালক অধ্যাপক ড. স্বপন কুমার বালা।

উদ্বোধনী অনুষ্ঠানে তিনি বলেন, বিশ্বখ্যাত সফটওয়্যারটি চালু হলে ডিএসই ইটিএফ, সুকুকসহ অন্যান্য নতুন ইন্সট্রুমেন্টস চালু করতে পারবে। এতে দেশের পুঁজিবাজারের গভীরতা বৃদ্ধির পাশাপাশি এক যুগান্তকারী পরিবর্তন আনতে সহায়ক হবে। তাই আজকের এ ট্রেনিং প্রোগ্রাম অংশগ্রহণকারীদের জন্য খুবই গুরুত্বপূর্ণ।

স্বপন কুমার বলেন, অটোমেটেড ট্রেডিং সিস্টেম-এর মেচিং ইঞ্জিন নাসডাক ওএমএক্স ও ব্রোকিং হাউজের জন্য অর্ডার ম্যানেজমেন্ট সিস্টেম ফ্লেক্সট্রেড সিস্টেমস পিটিই লি. কোম্পানি সরবরাহ করছে। নাসডাক ওএমএক্স এর মেচিং ইঞ্জিন এক্সস্ট্রিম বিশ্বের খ্যাতনামা পঁচিশটি স্টক এক্সচেঞ্জে ব্যবহৃত হয়। ডিএসই এটির সর্বশেষ সংস্করণ এক্স-স্ট্রিম আইনেট ব্যবহার করতে যাচ্ছে, যা কিনা বর্তমানে পৃথিবীর সবচেয়ে দ্রুত গতির মেচিং ইঞ্জিন। অন্যদিকে ফ্লেক্সট্রেড-এর মোত্তাই পৃথিবীর সেরা অর্ডার ম্যানেজমেন্ট সিস্টেমগুলোর মধ্যে একটি।

বাংলাদেশ সময় : ১৬২৮ ঘণ্টা, সেপ্টেম্বর ০৭, ২০১৪

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।